Connect with us

বাংলাদেশ

তিন মাস চ্যাংরাবান্ধা দিয়ে বৈদেশিক বাণিজ্য বন্ধ, চরম ক্ষতির মুখে বাংলাদেশি ব্যবসায়ীরা

ঋদি হক

অর্থনীতির চাকা সচল রাখতে দু’ দেশের সরকার পর্যায়ে সিদ্ধান্ত হয়, বাংলাদেশ ও ভারতের মধ্যে থাকা সকল স্থলবন্দর দিয়ে বৈদেশিক বাণিজ্য চালু হবে। এর পর অন্যতম স্থলবন্দর বেনাপোল-পেট্রাপোল বন্দর-সহ অন্যান্য স্থলবন্দর দিয়ে পুরোদমে আমদানি-রফতানি চালু থাকলেও বন্ধ রয়েছে চ্যাংরাবান্ধা-বুড়িমারি স্থলবন্দর। যার খেসারত গুনতে হচ্ছে বাংলাদেশের প্রায় শ’ তিনেক ব্যবসায়ীকে। রাত পোহালেই  তাঁদের দিতে হচ্ছে ডেমারেজ। এরই মধ্যে অনেক পণ্য নষ্টও হয়ে যাচ্ছে। পণ্যবোঝাই অবস্থায় দাঁড়িয়ে থেকে নষ্ট হচ্ছে ট্রাকের টায়ার, টিউব ও ইঞ্জিন। 

বাংলাদেশের ব্যবসায়ী আনোয়ার হোসেন জানান, তাঁর চারটি এলসির পণ্যবোঝাই ট্রাক বুড়িমারি প্রবেশের অপেক্ষায় চ্যাংরাবান্ধায় দাঁড়িয়ে রয়েছে দীর্ঘ দিন। এ অবস্থায় তাঁকে ক্ষতিপূরণ গুনতে হচ্ছে।

আরও পড়ুন: ৭৮ দিন পর চাঞ্চল্য ফিরছে বেনাপোল-পেট্রাপোল বন্দরে

ব্যবসায়ী নুরুজ্জামান জানান, চলতি মাসের ৭ তারিখে বুড়িমারি আমদানি-রফতানি অ্যাসোসিয়েশন-সহ সংশ্লিষ্ট সকল সংগঠন এবং চ্যাংরাবান্ধার সকল ব্যবসায়ীর যৌথ বৈঠকও হয়। সেই বৈঠকের পর ১০ জুন বন্দর চালু হয় এবং মাত্র ২৫টি ট্রাক বুড়িমারি বন্দরে প্রবেশের পর তা ফের বন্ধ হয়ে যায় স্থানীয় প্রশাসনের নির্দেশে।

ভারতের চ্যাংরাবান্ধা বন্দরে পণ্যবাহী ২৬০০ ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় থাকার ৯০ দিন যে দিন পূর্ণ হল, সে দিন পশ্চিমবঙ্গের দুই মন্ত্রী, জেলাশাসক-সহ প্রশাসনের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন ভারতীয় ব্যবসায়ীরা। দিনব্যাপী বৈঠকে তাঁদের দাবি ছিল একটাই, চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে বৈদেশিক বাণিজ্য চালু করতে হবে।

রাস্তা বন্ধ।

শুক্রবার রাতে ডুয়ার্স ইউনাইটেড ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক উৎপল কুমার রায় জানালেন, ব্যবসায়ী প্রতিনিধিরা সকালে পশ্চিমবঙ্গের বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন, দুপুরে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ এবং বিকালে কোচবিহারের জেলাশাসক ও অতিরিক্ত জেলাশাসকের সঙ্গে বৈঠক করেন। তাঁরা সবাই আশ্বাস দিয়েছেন, চ্যাংরাবান্ধা দিয়ে দ্রুত বৈদেশিক বাণিজ্য চালু করা হবে।

বৈঠকে ডুয়ার্স ইউনাইটেড ট্রাক ওনার্স ওনার্স অ্যাসোসিয়েশনের ইদু সওদাগর, সম্পাদক উৎপল কুমার রায়, জয়গাঁ ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক পারভেজ রায়, চ্যাংরাবান্ধা ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক আবদুস সামাদ-সহ ব্যবসায়ী-প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশি ব্যবসায়ীরা জানিয়েছেন, বৈদেশিক বাণিজ্য চালুর ব্যাপারে স্থানীয় প্রশাসন এক পায়ে দাঁড়িয়ে। বাংলাদেশের তরফেও বিন্দুমাত্র সমস্যা নেই। যেমনটি ছিল না বেনাপোল-পেট্রাপোলের ব্যাপারেও। স্বাস্থ্যবিধি-সহ সকল প্রকার নিরাপত্তামূলক ব্যবস্থা সম্পন্ন করে অপেক্ষায় রয়েছে বুড়িমারি স্থলবন্দর।

দেশ

ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের, বললেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

ঋদি হক: ঢাকা

ভারত-বাংলাদেশের সম্পর্ককে রক্তের সম্পর্ক বলে বর্ণনা করলেন বাংলাদেশের (Bangladesh) নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (Khalid Mahmud Chowdhury)।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময়ে যে সম্পর্ক তৈরি হয়েছে, সেটি রক্তের সম্পর্ক। আমাদের মুক্তিযুদ্ধের সময়ে ভারতীয়রা রক্ত ও আশ্রয় দিয়েছে। তখন থেকেই ভারতের (India) সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত সুস্থ ও সবল। ভারতের সঙ্গে বাংলাদেশের যে সাংস্কৃতিক বন্ধন রয়েছে, তা পৃথিবীর আর কোনো দেশের সঙ্গে নেই। তাই এ সম্পর্কটি কখনোই দুর্বল হওয়ার নয়। এ নিয়ে নতুন করে কথা বলার কিছু নেই।

বৃহস্পতিবার নৌপরিবহণ মন্ত্রকে মন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন ভারতের বিদায়ী হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস (Riva Ganguly Das)। এর পর প্রতিমন্ত্রী সংবাদমাধ্যমকে বলেন, বাংলাদেশের নৌপরিবহণ মন্ত্রণালয়ের সঙ্গে ভারতের কিছু চুক্তি, প্রকল্প ও কার্যক্রম রয়েছে। দু’ দেশের সংযোগ বাড়াতে নৌপথ অন্যতম একটা মাধ্যম হতে পারে। আমরা আলোচনা করে বিষয়গুলো এগিয়ে নিয়ে যাচ্ছি।

রিভা গাঙ্গুলি দাস বলেন, নৌপরিবহণ মন্ত্রকের সঙ্গে তাঁরা খুব ঘনিষ্ঠ হয়ে কাজ করে থাকেন। ভারত-বাংলাদেশের সম্পর্ক স্বাভাবিক রয়েছে। অনেক কাজ হয়েছে। কোভিডের মধ্যেও এক সঙ্গে কাজ হয়েছে। এটা সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ার কারণেই হয়েছে। এখানে বাণিজ্য-ট্রেন চলছে। সরবরাহের শৃঙ্খলটি ঠিক আছে। বরং অনেক বেশি সুচারু হয়েছে। এখানে অনেক চুক্তি হয়েছে। এক সঙ্গে অনেক প্রকল্পে কাজ হচ্ছে।

বিদায়ী হাইকমিশনার বলেন, “ওভারঅল আমরা খুবই খুশি। এটা দু’ দেশের জন্য উইন-উইন অবস্থান। আমাদের ট্রেড বাড়বে। এটাতে বাংলাদেশেরও লাভ হবে, কর্মসংস্থান সৃষ্টি হবে।”

রিভা গাঙ্গুলি দাস বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে জাহাজ চলাচলের স্ট্যান্ডার্ড অপারেটর প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরের আলোকে ট্রায়াল ইতিমধ্যে হয়ে গেল। এখন বাকি কাজ এগিয়ে নিয়ে যেতে কোনো অসুবিধা নেই। সেটা সহজ ভাবে হয়ে যাবে।

বর্তমান পরিস্থিতিতে ভারতীয় ভিসার বিষয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, অতি জরুরি চিকিৎসা ও ব্যবসায়িক ভিসা দেওয়া হচ্ছে। এখন নরমাল ভিসার ব্যাপারে চেষ্টা চলছে। তবে তা নির্ভর করছে কোভিড ও ফ্লাইট চলাচলের ওপর।

Continue Reading

দেশ

বাংলাদেশ-ভারত নতুন নৌরুট সোনামুড়া, বাংলাদেশ প্রান্তে গোমতী নদীর ৯১ কিমি পথ পরিদর্শন

নৌপথটি খনন করতে একটা প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ঋদি হক: বিবির বাজার (কুমিল্লা)

বাংলাদেশের (Bangladesh) বিবির বাজার (Bibir Bazar) চেকপোস্টে পৌঁছোনোর আগেই সার সার ট্রাক দাঁড়িয়ে থাকতে দেখা গেল। সিমেন্ট বোঝাই এই সব ট্রাক যাবে ভারতের (India) প্রান্তিক রাজ্য ত্রিপুরায় (Tripura)। বাংলাদেশের সীমান্তরেখা লাগোয়া ভারতের সোনামুড়া (Sonamura) স্থলবন্দর। এটির অবস্থান ত্রিপুরার পূর্ব-পশ্চিম প্রান্তে। দু’ দেশের স্থলবন্দরের পাশেই ত্রিপুরা থেকে নেমে আসা গোমতী নদী (Gomati River)। সম্প্রতি বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক নৌরুট হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে সোনামুড়া। বাংলাদেশের ল্যান্ডিং পোর্ট থেকে গোমতীর বুক চিরে পণ্য পরিবাহিত হবে সোনামুড়া নৌবন্দরে। গোমতী ত্রিপুরা প্রান্তে প্রায় ৭ কিলোমিটার এবং বাংলাদেশ প্রান্তে ৯১ কিলোমিটার।

মঙ্গলবার নৌপথটি পরিদর্শনে আসেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থার (বিআইডব্লিউটিএ, BIWTA) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। সি-বোটে চেপে ৯১ কিলোমিটার নৌপথ পরিদর্শন করে বিকালে দাউদকান্দি পৌঁছোন।

বিবির বাজার স্থলবন্দর এবং সোনামুড়া-দাউদকান্দি জলপথ পরিদর্শনে এসে  বিআইডব্লিউটিএ-র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক ‘খবর অনলাইন’কে  বলেন, সোনামুড়া ল্যান্ডিং স্টেশনের বাংলাদেশ প্রান্ত থেকে স্পিডবোটে চেপে দাউদকান্দি পর্যন্ত ৯১ কিলোমিটার নৌপথটি চালু করার ব্যাপারে কী করণীয় তা বুঝতেই তাঁরা এই জলপথ পরিদর্শনে এসেছেন। কারণ নৌপথটি পরিদর্শন করা না হলে এর সর্বশেষ পরিস্থিতি বোঝা যাবে না। এটি খনন করতে একটা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সম্ভাবনার সঙ্গে কিছুটা সমস্যাও রয়েছে।

উজানে জল কম। কারণ বালিতে নদীর অনেকটাই ভরাট হয়ে গিয়েছে। গোমতীর বুক চিরে যতই ভাটির দিকে এগোনো যায় নদী যেন নিজেকে মেলে ধরে। এ দিকে জলও বেশি। বাংলাদেশ-ভারতের মধ্যে যে আন্তর্জাতিক নৌ-প্রোটোকল রয়েছে তার আওতায় দাউদকান্দি-সোনামুড়া নৌরুটটি আসার পর এটি দ্রুত চালু করতে চায় বাংলাদেশ। এ কারণেই ছুটির দিন হওয়া সত্ত্বেও নৌরুটটি সরেজমিন পরিদর্শন করতে এসেছে বিআইডব্লিউটিএ-র চেয়ারম্যানের নেতৃত্বে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল।

প্রতিনিধিদলের অন্যতম সদস্য বিআইডব্লিউটিএ-র পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) রফিকুল ইসলাম ‘খবর অনলাইন’কে বলেন, “আমরা এটি পরিদর্শন করে সমস্যাগুলো চিহ্নিত করব। এ নৌপথটি খননকাজে হাত লাগানোর আগে তা দেখার প্রয়োজন ছিল। এটি খনন করার জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে।” 

বিবির বাজার স্থলবন্দর

অন্য দিকে, বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা পোর্ট হয়ে ত্রিপুরা ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যে পণ্য পৌঁছে দেওয়ার জন্য বিবির বাজার স্থলবন্দর ব্যবহার করা হবে।

বাংলাদেশ থেকে এই সীমান্ত পথে প্রতিদিন রাজ্যে প্রায় একশোর কাছাকাছি পণ্যবাহী ট্রাক চলাচল  করে। এর মধ্যে বাংলাদেশ থেকেই পণ্য যায় বেশি। দিন দিন এই স্থলবন্দরটি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভারত থেকে চট্টগ্রাম বন্দরে আসা পণ্য বিবিরবাজার স্থলবন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে প্রবেশ করবে। এতে চট্টগ্রাম থেকে আগরতলায় পণ্যপরিবহনে ১৫০ কিলোমিটার পথ কমবে।

এ দিন সকালে বিবির বাজার গিয়ে দেখা যায় স্থলবন্দরের উন্নয়ন কাজ চলছে জোরকদমে। চট্টগ্রাম বন্দর থেকে বিবির বাজার স্থলবন্দর হয়ে ত্রিপুরার সোনামুড়া স্থলবন্দরে পণ্য পরিবাহিত হলে অন্তত দেড়শো কিলোমিটার পথ কমে যাওয়ার কথা জানালেন স্থলবন্দর কর্মকর্তা ফারজানা ইয়াসমিন।

স্থলবন্দরের খুব কাছেই গোমতী নদীর তীরে সোনামুড়া ল্যান্ডিং স্টেশন, যা ত্রিপুরার অহংকার হিসেবে বিবেচিত হতে পারে। প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন বিআইডব্লিউটিএ-র পরিচালক (নৌ-সংরক্ষণ) শাজাহান খান, আন্তর্জাতিক নৌ-প্রোটোকলের ডেপুটি ডাইরেক্টর শর্মিলা খানম প্রমুখ।

Continue Reading

দেশ

ভারতের বিমান দুর্ঘটনায় শোক বাংলাদেশের বিদেশমন্ত্রীর

প্রিয়জন হারানো শোকসন্তপ্ত পরিবার ও ভারতীয় জনগণের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

ঋদি হক: ঢাকা 

কেরলের কোড়িকোড়ে (Kozhikode) সংঘটিত মর্মান্তিক বিমান দুর্ঘটনায় (plane accident) হতাহতের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের (Bangladesh) বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন (Dr. A K Abdul Momen)। শনিবার ভারতের (India) বিদেশমন্ত্রী ড. এস জয়শংকরকে (Dr. S Jaishankar) পাঠানো এক বার্তায় বাংলাদেশের জনগণ, সরকার এবং তাঁর নিজের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন তিনি। প্রিয়জন হারানো শোকসন্তপ্ত পরিবার ও ভারতীয় জনগণের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

বিদেশমন্ত্রী তাঁর শোকবার্তায় এই কঠিন সময়ে স্বজনহারাদের শোক সহ্য করার শক্তি ও মনোবল প্রার্থনা করেন এবং দুর্ঘটনায় আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

অপর দিকে বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ভারতের বিদেশ প্রতিমন্ত্রী ভি. মুরলিধরনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। বিদেশ প্রতিমন্ত্রী বিমান দুর্ঘটনায় হতাহতদের ব্যাপারে খোঁজ নেন এবং স্বজনহারা ও ভারতীয় জনগণের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।

টেলিফোনে আলাপকালে দু’ দেশের প্রতিমন্ত্রীরা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন এবং ভবিষ্যতে ভ্রাতৃপ্রতিম দু’দেশের মধ্যে বিরাজমান গভীর সৌহার্দ্যপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নেওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

প্রসঙ্গত, গত শুক্রবার সন্ধ্যায় দুবাই-ফেরত ১৯০ জন যাত্রী নিয়ে কেরলের কোড়িকোড় বিমানবন্দরে ভারী বর্ষণের মধ্যে অবতরণকালে রানওয়ে থেকে ছিটকে পড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি ফ্লাইট। এতে বিমানটির দু’ জন পাইলটসহ অন্তত ১৮ জন নিহত হন। কর্তৃপক্ষ দুর্ঘটনাকবলিত বিমানের বেশির ভাগ আরোহীকে উদ্ধার করতে সক্ষম হয়। গুরুতর আহত আরোহীদের চিকিৎসা চলছে।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
শিল্প-বাণিজ্য50 mins ago

লকডাউনেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল বিপিসিএলের

রাজ্য60 mins ago

আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে দীর্ঘদিন পর রাজ্যে দৈনিক সংক্রমণের হার নামল দশ শতাংশের নীচে

বিজ্ঞান2 hours ago

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন আপডেট: নভেম্বরের মধ্যে শেষ হবে হিউম্যান ট্রায়াল

গাড়ি ও বাইক2 hours ago

ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

অনুষ্ঠান2 hours ago

রবীন্দ্রনাথের সৃষ্টির হাত ধরে প্রয়াত অমলা শঙ্করের প্রতি অনলাইন অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমির

দেশ3 hours ago

ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের, বললেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

রাজ্য3 hours ago

পেশাগত রোগ সিলিকোসিসে ঝরছে শ্রমিকের প্রাণ! দায় নেবে কে?

ক্রিকেট3 hours ago

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

কেনাকাটা

care care
কেনাকাটা10 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand