ঢাকার সঙ্গে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ

0
ঢাকার সঙ্গে ট্রেন চলাচল।

ঋদি হক: ঢাকা

করোনাভাইরাসের বিস্তার রুখতে মঙ্গলবার মধ্যরাত থেকে ঢাকার সঙ্গে সারা দেশে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এ দিন রাত ১২টার পর থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। ঢাকাগামী যে সব ট্রেন রাস্তায় রয়েছে সেগুলোকে কমলাপুর স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত পরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী।

Loading videos...

তিনি বলেন, তবে যে সব এলাকায় লকডাউন নেই, ট্রেন আগে থেকেই চালু রয়েছে, সে সব জায়গায় ট্রেন চলবে। এ ছাড়া পণ্যবাহী ট্রেন স্বাভাবিক থাকবে।

অবশেষে সিদ্ধান্তের পরিবর্তন

এর আগে সোমবার ঢাকার আশপাশের ৪ জেলা-সহ ৭ জেলায় লকডাউন ঘোষণার পর প্রথমে বলা হয়েছিল শুধু লকডাউন ঘোষিত জেলাগুলোয় ট্রেন থামবে না। অন্য গন্তব্যে যথারীতি ট্রেন চলবে। তার পর মঙ্গলবার বলা হয়েছিল স্বাস্থ্যবিধি মেনে ঢাকা থেকে ট্রেন চলাচল করবে। অবশেষে সিদ্ধান্তের পরিবর্তন করল সরকার।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, “আমরা আগের সিদ্ধান্ত সংশোধন করেছি। ঢাকার সঙ্গে দেশের অন্যান্য এলাকার যোগাযোগ থাকছে না। ঢাকা থেকে কোনো ট্রেন ছাড়বে না এবং ঢাকায় কোনো ট্রেন আসবে না।

লকডাউনের আওতায় থাকা জেলাগুলো বাদে দেশের অন্যান্য এলাকায় ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে। চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-ময়মনসিংহ, চট্টগ্রাম-সিলেট ট্রেন চলবে। শুধু ঢাকার সঙ্গে কোনো যোগাযোগ থাকবে না।

পার্শ্ববর্তী সাত জেলায় লকডাউন

করোনার ভয়াবহ প্রকোপ থেকে রাজধানী ঢাকাকে সুরক্ষিত রাখতে তার পার্শ্ববর্তী মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী এবং গোপালগঞ্জ জেলায় লকডাউন ঘোষণা করে সরকার।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। সে সময় সরকার বিধিনিষেধ আরোপ করলে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে যাত্রীবাহী ট্রেনচালনা শুরু হয় ২৪ মে থেকে।

ট্রেনের মোট আসনের ৫০ শতাংশ আসন ফাঁকা রেখার শর্তে যাত্রী পরিবহণ অব্যাহত ছিল। সারা দেশে ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন, ৯টি মেল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলাচল শুরু হয় প্রথম দিকে। পরে তা আরও বাড়ানো হয়। গত ৮ জুন টিকিট কাউন্টারে বিক্রি শুরু হয়।

আরও পড়ুন: স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতিক্রমে ভারতে যেতে পারবেন বাংলাদেশিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.