দুর্গোৎসব বাংলাদেশে: মহালয়ায় দেশ জুড়ে নানা অনুষ্ঠান, দেবী দুর্গাকে আবাহনের প্রস্তুতি

0
বাংলাদেশে দুর্গোৎসব।
ঢাকার ঢাকেশ্বরী মন্দিরে ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী (বাঁ দিক থেকে তৃতীয়)।

ঋদি হক: ঢাকা

শরতের শুভ্র সকাল। হালকা মেঘের আনাগোনা। বাতাসে শিরশিরানি ভাব। শুভ্র সকালের আলো উদ্ভাসিত হবার সঙ্গে সঙ্গে মন্দিরে মন্দিরে শঙ্খধ্বনি আর প্রার্থনাসংগীতের সুর। মহালয়ার পরিবেশটা এমনই ছিল। মহালয়ার দিন শেষ হয় পিতৃপক্ষ। পরের দিনই শুরু হয়ে যায় দেবীপক্ষ, শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন।   

এই মহালয়া দিনটিতে বাংলাদেশের নানা জায়গায় ছিল নানা আয়োজন। অনেক জায়গাতেই চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গাকে আবাহন করা হল।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দফতর-সম্পাদক বিপ্লব কুমার দেব জানান, বরাবরের মতো এ বারেও মহালয়া তিথিতে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূর্বপুরুষদের স্মরণ করে তাঁদের আত্মার শান্তি কামনায় প্রার্থনার আয়োজন করা হয়।

এ বার দেশ জুড়ে ৩২১১৮টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন হচ্ছে, যা গত বছরের চেয়ে ১৯০৫টি বেশি। গত বছর সর্বজনীন পুজোর সংখ্যা ছিল ৩০ হাজার ২১৩টি। ঢাকা মহানগরে সর্বজনীন পুজোর সংখ্যা ২৩৮।

মহালয়া মানেই মায়ের পূজোর আর মাত্র ৬ দিনের প্রতীক্ষা। এ দিনেই দেবীর চক্ষুদান করা হয়। ১১ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হলেও মূলত মহালয়ার দিন থেকেই দুর্গাপূজার আগমনধ্বনি শুনতে পাওয়া যায়। এই দিনটি সারা দেশে বেশ আড়ম্বরের সঙ্গে উদযাপিত হয়। বুধবার বাংলাদেশ জুড়ে মন্দির তথা পূজোমণ্ডপে মন্ডপে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকেশ্বরী মন্দিরে ভক্তরা।

ঢাকেশ্বরী মন্দিরে ভারতীয় হাই কমিশনার

এ দিন সকাল সাড়ে ৬টায় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সস্ত্রীক ঢাকেশ্বরী মন্দিরে আসেন। তিনি কিছুক্ষণ সেখানে অপেক্ষা করেন এবং মোমবাতি প্রজ্জ্বলনে যোগ দেন।

পূজা উদযাপন পরিষদের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক পদ্মাবতী দেবী জানালেন, প্রার্থনার মধ্য দিয়েই যে কোনো পুণ্য কাজের সূচনা হয়ে থাকে। মহালয়াও তাই। এ দিনে প্রয়াত পূর্বপুরুষদের স্মরণে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়ে থাকে। ঢাকেশ্বরীতে এই আয়োজন বেশ বড়োসড়োই হয়ে থাকে।

তিনি বলেন, বাংলাদেশের জাতীয় মন্দির ঢাকেশ্বরীতে মহালয়ার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে মহানগর সার্বজনীন পূজা কমিটি। করোনার প্রকোপের কারণে এ বারের আয়োজনে কিছু ভিন্নতা আনা হয়েছে।

দেবীর আগমন উপলক্ষ্যে এই দিনটি উদযাপন করতে গুলশান-বনানী সর্বজনীন পূজা পরিষদ ভোরে বনানী মাঠে দেবী বরণের আয়োজন শুরু করে।

ঢাকায় দুর্গাপূজার তিন কর্মকর্তা – বিপ্লব কুমার দেব, পদ্মাবতী দেবী এবং রাম দাস।

অরুণিমা জনকল্যাণ পূজার সুবর্ণ জয়ন্তী

এ বছর ঢাকার রাজারবাগ পুলিশ লাইনের উলটো দিকে অবস্থিত অরুণিমা জনকল্যাণ দেবালয় পূজা কমিটি পালন করবে তাদের সুবর্ণজয়ন্তী। বাংলাদেশ স্বাধীনতা লাভ করার পর ধ্বংসস্তুপের এক কোণায় শুরু হয়েছিল দূর্গোৎসব। সেই ধারাবাহিকতায় প্রতি বছর এর পরিধি বেড়েছে। বেশ কয়েকটি এলাকার সনাতনধর্মাবলম্বীরা এই মন্দিরে পূজা-অর্চনা করে থাকেন। জানালেন অরুণিমা জনকল্যাণ দেবালয়ের সভাপতি রাম দাস।

এ বছর শারদীয় দুর্গোৎসবে যাতে সুষ্ঠু ভাবে উদযাপিত হয় তার জন্য লক্ষ্যে মন্দিরের বাইরে মেলার আয়োজন নিষিদ্ধ করা হয়েছে প্রশাসনের তরফে। নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা।

হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দেবী দুর্গা সমস্ত অশুভ শক্তি বিনাশের প্রতীক রূপে পূজিত। মহামায়া অসীম শক্তির উৎস। শিবের বর অনুযায়ী কোনো মানুষ বা দেবতার মহিষাসুরকে হত্যা করার কোনো ক্ষমতা ছিল না। ফলত অসীম ক্ষমতাশালী মহিষাসুর দেবতাদের স্বর্গ থেকে বিতাড়িত বিশ্ব ব্রহ্মান্ডের অধীশ্বর হতে চায়। সেই মহিষাসুরকে বধের দায়িত্ব দেওয়া হয় দেবী দুর্গাকে।  

সনাতন ধর্ম অনুসারে এই দিনে প্রয়াত আত্মাদের মর্ত্যে পাঠিয়ে দেওয়া হয়। প্রয়াত আত্মার যে সমাবেশ হয় তাকে মহালয়া বলা হয়। মহালয় থেকে মহালয়া। পিতৃপক্ষের শেষ দিন এটি।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষ্যে স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিমের অভিনন্দন।

কোনো ধর্ম হানাহানি সমর্থনও করে না: তথ্যমন্ত্রী

ধর্মের অনেক অপব্যাখ্যা করে মানুষকে ভুল পথে পরিচালিত করার অপচেষ্টা করা হয়। কিন্তু কোনো ধর্মই হানাহানির কথা বলে না, সমর্থনও করে না। বুধবার সকালে ঢাকা বনানীর পূজামণ্ডপে মহালয়ার অনুষ্ঠানে যোগ দিয়ে এ সব কথা বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী বলেন, আমরা দেখতে পাই পৃথিবীতে বহু জায়গায় ধর্মের অপব্যাখ্যা করা হচ্ছে। এবং সেই অপব্যাখ্যা করে মানুষকে ভুল পথে পরিচালিত করার অপচেষ্টা করা হচ্ছে। সেই কারণে পৃথিবীর বিভিন্ন জায়গায় ধর্মকে কেন্দ্র করে হানাহানির সৃষ্টি হয়। কিন্তু কোনো ধর্মেই হানাহানির কথা বলা হয়নি। এবং কোনো ধর্মই হানাহানি সমর্থনও করে না। সকল ধর্মের প্রতিই আমাদের শ্রদ্ধাশীল হওয়া উচিত।

আরও পড়তে পারেন

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ ধরা, বাগেরহাটে মাছবোঝাই ট্রলারকে জরিমানা

৪ দিন আটকে থাকার পর মোংলা বন্দরের পসুর চ্যানেলে বিদেশি দুই জাহাজ

মেরিল্যান্ডে বাংলাদেশ হাউসের উদ্বোধন করলেন শেখ হাসিনা

শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে রবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আমরণ অনশন, অসুস্থ দুই

শেখ হাসিনার জন্মদিনে টিকা পাবেন ৮০ লাখ মানুষ

ইলিশের ওজন ২ কেজি ১০০ গ্রাম! ৪০০০ টাকায় বিক্রি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন