ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করার পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাঁধুনিকে কী বলেছিলেন?

0
Sheikh Hasina
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রান্নাঘরে ভারতের পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে বলে মনে হতেই পারে।

চার দিনের ভারত সফরে রয়েছে হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎও করেছেন। তাঁদের আলোচনায় উঠে এসেছিল এনআরসি প্রসঙ্গ। তবে শুক্রবার তাঁর পেঁয়াজ সম্পর্কিত মন্তব্যই সংবাদ মাধ্যমের শিরোনামে উঠে এসেছে। বাংলাদেশি প্রধানমন্ত্রী বলেন, পেঁয়াজ রফতানি বন্ধ করা নিয়ে ভারতের আকস্মিক সিদ্ধান্ত তাঁর দেশবাসীর জন্য কিছুটা অসুবিধা তৈরি করেছে। যা প্রভাব ফেলেছে তাঁর রান্নাঘরেও। ফলে এ ধরনের কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে বাংলাদেশকে আগাম অবহিত করার কথাও বলেন হাসিনা।

তিনি হালকা চালেই বলেন, “আপনারা কেন পেঁয়াজ (রফতানি) বন্ধ করেছেন তা আমি জানি না। আমি যা করেছি তা হল, আমি আমার রাঁধুনিকে বলেছি, খাবারে যেন পেঁয়াজ ব্যবহার না করা হয় …”। কিছুটা থেমে হাসিনা ফের বলেন, “ভারত সরকারের এই সিদ্ধান্ত আমাদের জন্য একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ভবিষ্যতে, আপনারা যদি এমন সিদ্ধান্ত নিতে যান, তা হলে সেটা আগাম জানিয়ে প্রতিবেশী দেশকে সাহায্য করবেন”।

এ দিন তিনি ভারত-বাংলাদেশ বিজনেস ফোরামের ‘ইন্ডিয়া ইকনমিক সামিট’-এ ভাষণ দিচ্ছিলেন। এই সভা সিআইআই এবং অ্যাসোচেম-সহ শিল্প সংগঠনগুলি আয়োজন করেছিল। অনুষ্ঠানে বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল উপস্থিত ছিলেন।

[ আরও পড়ুন: রাবিশ! ইমরান খানকে তুলোধনা সৌরভের ]

উল্লেখ্য, দেশীয় বাজারে পেঁয়াজের জোগান অব্যাহত রাখতে গত ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজের রফতানি বন্ধ রেখেছ ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.