নাগপুর: তাদের অপরাধ, নিজেদের ডকুমেন্টারিতে কাজিরাঙায় গন্ডার সংরক্ষণের নামে সরকারের ‘আগ্রাসী ভূমিকা’কে দেখানো। এর ফলে আগামী পাঁচ বছরের জন্য ভারতের সমস্ত ব্যাঘ্র প্রকল্পয় বিবিসির ওপর নিষেধাজ্ঞা জারি করল জাতীয় ব্যাঘ্র সংরক্ষণ সংস্থা (এনটিসিএ)।

‘ওয়ান ওয়ার্ড: কিলিং ফর কনজার্ভেশন’ নামক ডকুমেন্টারিতে বিবিসির সাংবাদিক জাস্টিন রওলাট দেখিয়েছেন, গন্ডার সংরক্ষণ করতে গিয়ে কী ভাবে পাচারকারী সন্দেহে নিরীহ মানুষদের হত্যা করছেন বনকর্মীরা। পাচারকারীদের হাত থেকে গন্ডার বাঁচানোর জন্য, দেখামাত্রই গুলি করার নির্দেশ দেওয়া রয়েছে তাঁদের। জাস্টিনের দাবি, এর ফলে এক দিকে যেমন গত এক বছরে ১৭টি গন্ডার শিকার হয়েছে, তেমনই ২৩জন মানুষও নিহত হয়েছে। বিশেষজ্ঞ মহলের ধারণা, নিজেদের নাম খারাপ হয়ে যাওয়ার ভয়েই বিবিসির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে এনটিসিএ।

যদিও এই নিষেধাজ্ঞার পেছনে ভিন্ন যুক্তি দিয়েছে এনটিসিএ। তাদের দাবি, কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকের কাছে ডকুমেন্টারিটি প্রিভিউইং-এর জন্য জমা না দেওয়ার ফলেই এই নিষেধাজ্ঞা। বিবিসিকে যাতে কোনো মতেই ব্যাঘ্র প্রকল্পে ঢুকতে দেওয়া না হয়, তার জন্য সব ব্যাঘ্র প্রকল্পের রাজ্যগুলির চিফ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেনকে নির্দেশ দিয়েছে এনটিসিএ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন