উজ্জ্বল মঙ্গল দেখুন দক্ষিণ-পূর্ব আকাশে

0

খবর অনলাইন: গোধূলির পর সন্ধে নামতেই দক্ষিণ-পূর্ব আকাশের দিকে চোখ রাখুন। মঙ্গল গ্রহকে উজ্জ্বল তারার মতো দেখতে লাগবে। আকাশ পরিষ্কার থাকলে সন্ধে থেকে ভোরের আগে পর্যন্ত, যে কোনও সময়ে এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে পারেন আপনি। মে মাসের শেষ পর্যন্ত এই সুযোগ মিলবে। সূর্য থেকে দূরত্বের নিরিখে তৃতীয় গ্রহ পৃথিবী এবং চতুর্থ গ্রহ মঙ্গল কাছাকাছি আসার দরুন এই ঘটনা ঘটছে। ২৬ মাসে এক বার এই দু’টি গ্রহ এত কাছাকাছি আসার ঘটনা ঘটে।

পৃথিবী আর মঙ্গল সব চেয়ে কাছাকাছি আসবে ৩০ মে। সে দিন এই দু’টি গ্রহের দূরত্ব দাঁড়াবে ৭ কোটি ৫০ লক্ষ ৩০ হাজার কিলোমিটার। নিজেদের উপবৃত্তাকার কক্ষপথে সূর্যকে ঘিরে ঘুরতে ঘুরতে গ্রহগুলির পারস্পরিক অবস্থানের অনবরত পরিবর্তন হয়। স্বাভাবিক ভাবেই এদের মধ্যে দূরত্ব সব সময়েই বাড়ে-কমে। এ ভাবেই ঘুরতে ঘুরতে পৃথিবী ও মঙ্গলের দূরত্ব সর্বাধিক ৪০ কোটি কিলোমিটারে পৌঁছয়। সেই হিসাবে ৩০ মে এই দুই গ্রহের দূরত্ব দাঁড়াবে সর্বাধিক দূরত্বের ২০ শতাংশেরও কমে। গত এক দশকে এই দুই গ্রহ এত কাছাকাছি কখনও আসেনি। সে দিন টেলিস্কোপ বা বায়নাকুলার ছাড়াই পৃথিবী থেকে মঙ্গলকে খালি চোখে বেশ জ্বলজ্বলে তারার মতো প্রায় সারা রাত ধরে দেখা যাবে।

এর আগে পৃথিবীর আরও কাছে এসেছে মঙ্গল। ২০০৩ সালের আগস্টে দুই গ্রহের সর্বনিম্ন দূরত্ব দাঁড়িয়েছিল ৫ কোটি ৬০ লক্ষ কিলোমিটারে। দুই গ্রহের এত কাছাকাছি আসার ঘটনা আবার ঘটবে ৩০০ বছর পরে।

বৃহস্পতিবার নাসার হাবল্‌ স্পেস টেলিস্কোপ মঙ্গলের একটি ছবি তুলেছে। তাতে ওই গ্রহের মেরুঅঞ্চল ও মরচে রঙের ভূভাগ দেখা যাচ্ছে। ওই দিন পৃথিবী থেকে মঙ্গল ৮ কোটি কিলোমিটার দূরে ছিল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন