কলকাতা : আন্তঃরাজ্য বাস পরিষেবায় গুরুত্ব দিচ্ছে রাজ্য পরিবহণ দফতর। তাই বর্তমানে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবেশী রাজ্যগুলিতে যতগুলি বাস চলে তার সংখ্যা বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন রাজ্যের পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। আলাপনবাবু জানিয়েছেন, আন্তঃরাজ্য বাস পরিষেবার জন্য প্রায় অনেক নতুন বাস চালু করা হবে। এর মধ্যে বেশ কিছু এসি বাসও থাকবে।

গত কয়েক মাস আগেই সিকিমের সঙ্গে বাস পরিষেবা চালু হয়েছে। এই রাজ্যের শিলিগুড়ি থেকে গ্যাংটক বাস পরিষেবা চালু রয়েছে। এই রুটে বাসের সংখ্যা বাড়ানো হবে। এ ছাড়া বিহার, ওড়িশা, অসম, ত্রিপুরা, মণিপুর, মেঘালয়, ঝাড়খণ্ড ও ছত্তীসগড়ের ক্ষেত্রেও বাস পরিষেবা পাওয়া যাবে। এই রাজ্যগুলির সঙ্গে রাজ্য পরিবহণ দফতরের প্রাথমিক আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

রাজ্যের অভ্যন্তরে এবং প্রতিবেশী রাজ্য ও দেশের সঙ্গে বাস পরিষেবা চালু করার জন্য বেশ কিছু বেসরকারি পরিবহণ সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে পরিবহন দফতরের। যেমন পুরী, দিঘা, মন্দারমনি, সুন্দরবন, তারাপীঠ, শান্তিনিকেতন-সহ রাজ্যের বিভিন্ন জায়গা এবং বাংলাদেশ, ভুটান ও নেপাল যাওয়ার জন্য ভলভো বাস পরিষেবা দেওয়া হবে বলেও জানা গেছে। এই বাস পরিষেবা চালু হলে সাধারণ মানুষ আরও উপকৃত হবেন বলে আশা করছেন পরিবহণ কর্তারা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here