১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিশে হচ্ছে ৪টি ব্যাঙ্ক, ঘোষণা অর্থমন্ত্রীর

0
Nirmala Sitharaman

ওয়েবডেস্ক: ফের ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করল কেন্দ্র। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নতুন ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করেন। তিনি জানান, ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিশে গিয়ে গঠিত হচ্ছে ৪টি ব্যাঙ্ক।

ইলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে মিশে যাচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে মিশছে ওরিয়েন্টার ব্যাঙ্ক এবং ইউনাইটেড ব্যাঙ্ক। কানাড়া ব্যাঙ্কের সঙ্গে মিশে যাচ্ছে সিন্ডিকেট ব্যাঙ্ক। একই ভাবে মিশছে ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক।

গত বছর, সরকার বিজয়া ব্যাঙ্ক এবং দেনা ব্যাঙ্ককে সংযুক্ত করে ব্যাঙ্ক অব বরোদার (বিওবি) সঙ্গে। যা  গত ১ এপ্রিল, ২০১৯ থেকে কার্যকর হয়ে গিয়েছে। গত ২০১৭ সালে, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তার পাঁচ সহযোগী এবং ভারতীয় মহিলা ব্যাঙ্ককে অন্তর্ভুক্ত করেছে।

সব মিলিয়ে এ দিনের সংযুক্তি ঘোষণার পর দেশে আর ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রইল। যেখানে গত ২০১৭ সালে ছিল ২৭টি।

অর্থমন্ত্রীর ব্যাঙ্ক সংযুক্তির ঘোষণার পরই ইউবিআইয়ে কর্মী সংগঠন এই সিদ্ধান্তের বিরোধিতা জানিয়ে দাবি করে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের পদক্ষেপ শুরু করেছে কেন্দ্র।

অন্য দিকে অর্থমন্ত্রী জানান, দেশের ব্যাঙ্কিং ব্যবস্থাকে ঢেলে সাজাতেই এই সংযুক্তিকরণ। ব্যাঙ্কিং সেক্টরে জালিয়াতি এবং অনাদায়ী ঋণ কমাতে এই পদক্ষেপ কার্যকরী হবে।

বিভিন্ন মহল থেকে দেশের অর্থনৈতিক মন্দা নিয়ে সমালোচনা করা হচ্ছে। সে প্রসঙ্গে নির্মলা বলেন, দেশের অর্থনীতি ভালো জায়গাতেই রয়েছে। মজবুত ভারতীয় অর্থনীতির নিরিখেই ব্যাঙ্কিং ব্যবস্থায় সংস্কার আনল কেন্দ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here