প্রতি সপ্তাহে ব্যবসায় ঝাঁপ ফেলছেন ২ জন গাড়ি ডিলার

বিশাল সংখ্যক আউটলেট বন্ধ হয়ে যাওয়ার ফলে কাজ হারিয়েছেন সেখানকার প্রায় ৩ হাজার কর্মী।

0
Car dealer
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: এ দেশের বাজারে শুধু ধীরে ধীরে গাড়ির বিক্রি কমছে তেমনটা নয়। একটি পরিসংখ্যান বলছে, গত দু’বছর ধরে প্রতি সপ্তাহে গড়ে দু’টি করে গাড়ি ব্যবসায়ী ডিলারশিপ ছেড়ে দিচ্ছেন।

এই সময়কালে গাড়ির খুচরো বাজার প্রায় ২,০০০ কোটি টাকার লোকসানের মুখোমুখি হয়েছে। যার জেরে ২৫০ ডিলার নিজেদের শ’তিনেক আউটলেট বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। এই বিশাল সংখ্যক আউটলেট বন্ধ হয়ে যাওয়ার ফলে কাজ হারিয়েছেন সেখানকার প্রায় ৩ হাজার কর্মী।

বিশেষজ্ঞদের হিসাব অনুয়ায়ী, খুচরো গাড়ি বাজারের ব্যবসায়ীদের লোকসানের পরিমাণ ক্রমশ ঊর্ধ্বমুখী। তার উপর বিভিন্ন ব্যাঙ্ক অনুৎপাদক সম্পদের তালিকায় ফেলে দেওয়ায় বহুক্ষেত্রেই ডিলাররা ঝাঁপ ফেলতে বাধ্য হচ্ছেন।

এ ব্যাপারে ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আশিস কালে ইকনোমিক্স টাইমস-কে জানান, ডিলারশিপ বন্ধ করার এই গতি আগে কখনো দেখা যায়নি। জিএসটি (পণ্য ও পরিষেবা কর) চালু হওয়ার পর তা কার্যকরী মূলধনের উপর জোরালো প্রভাব ফেলেছিল। তালিকাভুক্তি খরচ যত বেড়েছে, ততই তীব্র হয়েছে ডিলারদের দুঃখ।

অন্য দিকে সাম্প্রতিক একটি রিপোর্টে জানা গিয়েছিল, চলতি ২০১৮-১৯ আর্থিক বছরে ইতিমধ্যেই সাত বার ভারতের বাজারে বিক্রি হওয়া যাত্রীবাহী গাড়ির বিক্রি কমেছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.