চুড়োয় উঠছে শেয়ার বাজার, যে ৪টি কারণে

0
Sensex

ওয়েবডেস্ক: শুক্রবারের শেয়ার বাজারে প্রায় সমস্ত সূচকই তুঙ্গে। ৩০ স্টকের সেনসেক্স এ দিন ৪০০ পয়েন্টেরও বেশি উপরে ওঠার শক্তি ধরেছে। স্বাভাবিক ভাবেই এ দিনের ঊর্ধ্বগমনের চুলচেরা বিশ্লেষণ শুরু হয়েছে দালাল স্ট্রিটে।

বাণিজ্য উত্তেজনা হ্রাস

রবিবার ট্রাম্প প্রশাসন এবং চিন একটি শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি চূড়ান্ত করতে চলেছে এমন প্রতিবেদন প্রকাশের পরে বিশ্বব্যাপী শেয়ার বাজার একটি সারিতে চলে এসেছে। মার্কিন-চিন ১৭ মাসের বাণিজ্য যুদ্ধ থেকে বেরিয়ে আসার সম্ভাবনা উজ্জ্বল। গত বৃহস্পতিবার ট্রাম্প টুইটারে লিখেছেন, “চিনের সঙ্গে একটি বড়ো চুক্তির খুব কাছাকাছি দাঁড়িয়ে। তারা এটাও চায়, এবং আমরাও!”

ব্রিটেনের নির্বাচন

বরিস জনসন দেশের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারও ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হতে চলেছেন। শুক্রবার এমন একটি সম্ভাবনাকে সঙ্গী করেই যাত্রা শুরু করে শেয়ার বাজার। সেই সম্ভাবনা বাস্তবায়িত হওয়ার পরেই লম্বা দৌড় দিতে শুরু করে সূচকগুলি। কারণ এই ফলাফলে এমন একটি জয় উঠে এসেছে, যা বেক্সিটের উপর অনিশ্চয়তার অবসান ঘটাবে এবং যুক্তরাজ্যতে ইউরোপীয় দেশ থেকে দূরে রাখতে সহায়তা করবে।

এশিয়ার শক্তিশালী বাজার

ইতিবাচক বিশ্বব্যাপী উন্নয়নের ফলে বেশিরভাগ এশীয় শেয়ার বাজার উঁচু হারে বাণিজ্য করছে। শুক্রবারের কেনাবেচায় হ্যাং সেং, নিক্কেই এবং সাংহাইও ২.৫০ শতাংশ বেড়েছে।

প্রযুক্তিগত কারণ

ব্লুমবার্গের তথ্য অনুসারে সর্বশেষ গোল্ডেন ক্রসে, এমএসসিআই ইএম সূচকটির ৫০ দিনের মুভিং অ্যাভারেজ ১,০৩৮। যা বিগত ২০০ দিনের থেকে বেশি। ওই গড় ছিল ১,০৩৩। মার্চ মাসে ইএম সূচক শীর্ষে উঠে যাওয়ার আগে গোল্ডেন ক্রস প্যাটার্ন গঠনের পরে প্রায় ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.