কেন সম্পত্তি বিমা করাবেন? জেনে নিন ৪টি গুরুত্বপূর্ণ কারণ

property insurance
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: বাড়ি হোক বা দোকান-অফিস বা গোডাউন, সম্পত্তি বিমা করানো মানেই আগুন থেকে কোনো রকমের ক্ষতি হয়ে গেলে সমূহ ক্ষতি। বহুমূল্যের বাড়ি বা ফ্ল্যাটে আগুন লেগে নষ্ট হয়ে গেলে তার পুনর্নির্মাণ যথেষ্ট ব্যয়সাধ্য। স্বাভাবিক ভাবেই সম্পত্তি বিমা করানো থাকলে আর্থিক ভাবে স্বস্তি মেলে অনেকটাই।

প্রতীকী ছবি

অগ্নিকাণ্ড যে কী ভাবে ঘটতে পারে তারা আগামী কতকগুলি কারণ অনুসন্ধান করে আমরা সতর্কতা নিয়ে থাকি। কিন্তু দুর্ঘটনা ঘটে যেতে পারে তার মধ্যেই। যে কারণে আপদকালীন সময়ে সম্পত্তি বিমা সমস্যা মেটাবে অনেকটাই।

প্রতীকী ছবি

বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে পারে সম্পত্তির। যে দ্রুত হারে জলবায়ুর পরিবর্তন হয়ে যাচ্ছে, তাতে কখন যে কোথায় বন্যা হয়ে যেতে পারে, তা বলা মুশকিল। ইদানীং শহরাঞ্চলও বন্যার প্রকোপে পড়ছে। ফলে সম্পত্তি বিমার দ্বিতীয় সুবিধা লাভ করা যেতে পারে বন্যা থেকেও। এমনকী অতিবর্ষণের পাশাপাশি ঝড়ের কবলে পড়েও বাড়ির ক্ষতি হতে পারে।

প্রতীকী ছবি

তৃতীয় কারণটি হল ভূমিকম্প। এই প্রাকৃতিক দুর্যোগ এবং তার ফলে ঘরবাড়ির দুর্দশার কথা নতুন করে বলার নয়। বিশেষত হিমালয় সংলগ্ন এলাকাগুলিতে বসবাসকারী মানুষকে ভূমিকম্পের কবলে অপেক্ষাকৃত বেশি পড়তে হয়। তাঁদের জন্য অবশ্যই সম্পত্তি বিমা সহায়ক।

প্রতীকী ছবি

সামগ্রীর মূ্ল্যের উপর বিমা। ঘরবাড়ি হোক বা অফিস-দোকান বা গোডাউন, সেখানে যে সমস্ত সামগ্রী মজুত থাকে উপরের দুর্যোগগুলির জন্য সেগুলিও যে ক্ষতিগ্রস্ত হবে, তা নিশ্চিত। ফলে বাড়ি নতুন করে তৈরির জন্য টাকা মিলবে বিমা থেকে, একই সঙ্গে ওই সামগ্রীগুলির জন্যও টাকা পাওয়া যাবে কি না, সম্পত্তি বিমা করার আগে সে বিষয়ে জেনে নিন।

  • বিমা করার আগে শর্তাবলি ভালো করে বুঝে নিন

আরও পড়ুন: গৃহঋণ নেওয়ার কথা ভাবছেন? জেনে নিন এসবিআই হোম লোনের খুঁটিনাটি

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.