Connect with us

শিল্প-বাণিজ্য

এখন ২৪X৭! আরটিজিএস-এর মাধ্যমে ফান্ড ট্রান্সফারের ৫টি সুবিধা

দিনের ২৪ ঘণ্টাই এখন আরটিজিএস পরিষেবা, এখানে জেনে নিন এর ৫টি সুবিধা

Published

on

খবর অনলাইন ডেস্ক: এখন ২৪X৭-ই তহবিল হস্তান্তর পরিষেবা চালু হয়েছে আরটিজিএস-এর মাধ্যমে। গত ১৪ ডিসেম্বর রাত সাড়ে ১২টা থেকে এই নতুন ব্যবস্থা চালু হয়। তবে এই ব্যবস্থার মাধ্যমে কেবলমাত্র বড়োসড়ো অঙ্কের অর্থই হস্তান্তর করা যাবে।

নতুন ব্যবস্থা চালু করার সময় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানিয়েছে, এই পরিষেবার মাধ্যমে বেশি পরিমাণ অর্থের লেনদেনের কথা মাথায় রেখে গ্রাহকের সুরক্ষাও জোরদার করা হয়েছে।

Loading videos...

আরটিজিএস-এর ৫টি সুবিধা

১. রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেম (RTGS) হল এক ধরনের ফান্ড ট্রান্সফার বা তহবিল হস্তান্তর ব্যবস্থা, যা এক ব্যাঙ্ক অন্য ব্যাঙ্কে স্থানান্তরিত হয়।

২. আরটিজিএস লেনদেনের জন্য কোনো অতিরিক্ত চার্জ নেওয়া হয় না।

৩. এখন সোমবার থেকে রবিবার পর্যন্ত ২৪X৭ পাওয়া যাচ্ছে আরটিজিএস পরিষেবা। বছরভর পাওয়া যাবে এই পরিষেবা।

৪.আরটিজিএস সুবিধা মোবাইল বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের (Internet Banking) মাধ্যমে অনলাইনে বা ব্যাঙ্ক শাখার মাধ্যমে অফলাইনে পাওয়া যায়।

৫. আরটিজিএসের মাধ্যমে যে সর্বনিম্ন ২ লক্ষ টাকা পাঠানো যায়, তবে কোনো ঊর্ধ্বসীমা নেই।

রয়েছে এনইএফটি

প্রসঙ্গত, আগে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আরটিজিএসের সুবিধা পাওয়া যেত। এর উপর প্রত্যেক মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এটা বন্ধ থাকত।

এর আগে থেকেই বছরভর তহবিল হস্তান্তরের জন্য এনইএফটি (NEFT) বা ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার চালু রয়েছে। এ বার তারই আরটিজিএস-ও সঙ্গে যুক্ত হল।

আরও পড়তে পারেন: পাঁচ লক্ষ টাকার ভ্রমণ বিমার সুবিধা দিচ্ছে এসবিআই জেনারেল ইন্সুরেন্স, ইন্টারসিটি রেলযাত্রী

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

শিল্প-বাণিজ্য

২টি ত্রৈমাসিকে হ্রাসের পরে ভারতের জিডিপি বৃদ্ধি

তবে মার্চ ত্রৈমাসিকে প্রত্যাশিত প্রত্যাবর্তনের বদলে আরও দুর্বল হওয়ার ইঙ্গিত!

Published

on

খবর অনলাইন ডেস্ক: শুক্রবার ডিসেম্বর ত্রৈমাসিকের জিডিপি তথ্য প্রকাশ করল জাতীয় পরিসংখ্যান অফিস (NSO)। শেষ দু’টি ত্রৈমাসিকে হ্রাস পাওয়ার পর ২০২০ সালের ডিসেম্বর ত্রৈমাসিকে মোট দেশজ উৎপাদনের (GDP) ০.৪ শতাংশ বৃদ্ধি ঘটেছে বলে জানালেন কর্তৃপক্ষ।

২০২০ সালের চতুর্থ ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি ঘটেছে এমন হাতে গোনা কয়েকটি দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে ভারত। বছরের পুরো অংশ জুড়ে কোভিড-১৯ অতিমারির (Covid-19 pandemic) প্রভাবে প্রবল ভাবে মার খেয়েছে অর্থনীতি। সেই জায়গা থেকে ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানো বিশেষ তাৎপর্যপূর্ণ।

Loading videos...

এনএসও প্রকাশিত তথ্য অনুযায়ী, কোভিড-১৯ মহামারির কারণে ভারতের ত্রৈমাসিক জিডিপি বৃদ্ধি ধারাবাহিক ভাবে দু’টি ত্রৈমাসিকে রেকর্ড মার্জিনে কমে গিয়েছিল। এর অন্যতম কারণ দেশব্যাপী লকডাউন। জুন ত্রৈমাসিকে যা হ্রাস পেয়েছিল ২৩.৯ শতাংশ। এবং সেপ্টেম্বর ত্রৈমাসিকে যা ঠেকেছিল ৭.৫ শতাংশে।

তবে লকডাউন-মুক্ত হওয়ার পর ফের ধীরে হলেও ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। যার স্পষ্ট প্রভাব ধরা পড়েছে সাম্প্রতিক প্রকাশিত তথ্যে। অন্যদিকে, গত ৫ ফেব্রুয়ারি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) আর্থিক নীতি নির্ধারণ কমিটির (MPC) উপস্থাপিত পূর্বাভাস অনুযায়ী, ২০২১-২২ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির হার ১০.৫ শতাংশে ঠেকতে পারে।

একই সঙ্গে এনএসও প্রত্যাশা করেছে, ২০২০-২০২১ অর্থবর্ষে জিডিপি ৮ শতাংশ হ্রাস পাবে। যা আগের অনুমানে ছিল ৭.৭ শতাংশ। স্বাভাবিক ভাবেই মার্চ ত্রৈমাসিকে প্রত্যাশিত প্রত্যাবর্তনের বদলে আরও দুর্বল হওয়ার ইঙ্গিত দিচ্ছে।

আরও পড়তে পারেন: ২,১০০ পয়েন্টের খাদে পড়ল সেনসেক্স, বিনিয়োগকারীদের লোকসান ৫ লক্ষ কোটি!

Continue Reading

শিল্প-বাণিজ্য

২,১০০ পয়েন্টের খাদে পড়ল সেনসেক্স, বিনিয়োগকারীদের লোকসান ৫ লক্ষ কোটি!

এক ধাক্কায় ৫১ হাজারের উপরে থাকা সেনসেক্স পড়ে যায় ৪৯,১৯১ পয়েন্টে।

Published

on

Stock Market

খবর অনলাইন ডেস্ক: চওড়া পতনের মুখোমুখি হল বিএসই সেনসেক্স এবং নিফটি ফিফটি। শুক্রবারের সপ্তাহের শেষ কেনাবেচার দিনে স্টক বিক্রির হিড়িকে প্রায় পাঁচ লক্ষ কোটি টাকা লোকসান হল বিনিয়োগকারীদের।

এ দিন বেলা দেড়টা নাগাদ সেনসেক্সে ৩.২৯ শতাংশ এবং নিফটিতে ৩.২৬ শতাংশের চওড়া পতন ধরা পড়ে। এক ধাক্কায় ৫১ হাজারের উপরে থাকা সেনসেক্স পড়ে যায় ৪৯,১৯১ পয়েন্টে। অন্যদিকে ১৫ হাজারের উপরে থাকা নিফটি নেমে আসে ১৪,৫৫৪ পয়েন্টে।

Loading videos...

বেলা গড়াতে শুরু করলে কিছুটা পুনরুদ্ধারে মন দেয় ভারতীয় শেয়ার বাজারের দুই সূচক। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। বৃহস্পতিবার বন্ধ হওয়ার সময় ২০১ লক্ষ কোটি টাকার বাজার মূলধনের নিরিখে বিনিয়োগকারীদের লোকসান ততক্ষণে পাঁচ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়েছে।

যদিও আরও কিছু অপেক্ষা করে ছিল এ দিন বাজার বন্ধ হওয়ার মিনিট পাঁচেক আগে পর্যন্ত। ২,১৪৮ পয়েন্ট নেমে সেনসেক্স তখন ধুঁকছে ৪৯ হাজারের নীচে। শেষমেশ ৪৯,০৯৯ পয়েন্টে বন্ধ হলেও এ দিনের রক্তক্ষরণ বিনিয়োগকারীদের কয়েক লক্ষ কোটি টাকা লোকসানের মুখোমুখি দাঁড় করিয়ে দিল। নিফটিও এক সময় ১৪,৪৬৪ পয়েন্টে নেমে গেল।

বুধবার সরকার ঘোষণা করে, এ বার সরকারি কাজে বেসরকারি ব্যাঙ্কের অংশগ্রহণের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। সরকারের এই ঘোষণায় অক্সিজেন পায় নিফটি ব্যাঙ্ক। কিন্তু আজ স্টক বিক্রির ধাক্কায় দেড় হাজার পয়েন্টের বেশি পতনের মুখোমুখি হয় নিফটি ব্যাঙ্ক।

বিশ্লেষকদের মতে, বিশ্ববাজারে তীব্র মন্দার চাপ নিতে পারেনি ভারতের শেয়ার বাজার। আগের দিন আমেরিকার ওয়াল স্ট্রিটে পতন ঘটেছে শেয়ার সূচকের। এ দিকে শুক্রবার বাজার বন্ধ হওয়ার পরেই জিডিপি সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করার কথা রয়েছে। ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে আন্তর্জাতিক সমীক্ষক সংস্থা মুডিজ সুখবর শোনালেও দোলাচলে রয়েছেন বিনিয়োগকারীরা।

আরও পড়তে পারেন: সরকারি কাজে বেসরকারি ব্যাঙ্কের অংশগ্রহণ নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত কেন্দ্রের

Continue Reading

শিল্প-বাণিজ্য

ব্যয় বেড়েছে পরিবহণে, এক ধাক্কায় অনেকটাই বাড়ছে প্রয়োজনীয় সামগ্রীর দাম

শুক্রবার ভারত বন্‌ধের ডাক দিল অল ইন্ডিয়া ট্রেডার্স কনফেডারেশন।

Published

on

খবর অনলাইন ডেস্ক: চলতি বছরের শুরু থেকেই আকাশ ছুঁতে চলেছে ডিজেলের দাম। জ্বালানি খরচে ভারসাম্য রাখতে ভাড়া বাড়িয়ে দেওয়া হয়েছে পণ্য পরিবহণকারী গাড়ির। এর জেরেই এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে প্রয়োজনীয় সামগ্রীর দাম।

একটি মহলের দাবি, শেষ কয়েক সপ্তাহ ধরে ডিজেলের দাম প্রতি লিটারে বেড়েছে চার টাকার কম-বেশি। সাযুজ্য রাখার তাগিদে কোথাও কোথাও পরিবহণের ভাড়া বাড়ানো হয়েছে প্রায় ২০ শতাংশ।

Loading videos...

বিশেষ করে পরিকাঠামো, খনন এবং কাঁচামাল সরবরাহ-সহ কয়েকটি ক্ষেত্রে পরিবহণের ভাড়া বাড়ানো হয়েছে। সংশ্লিষ্ট মহলের দাবি, এখনই ডিজেলের দাম কমানোর ব্যবস্থা না করা হলে সমস্ত ক্ষেত্রেই এর জোরালো প্রভাব পড়তে পারে। যা সরাসরি মুদ্রাস্ফীতিকে প্রভাবিত করবে।

দাবি উঠছে ভ্যাট, শুল্ক হ্রাসের

ট্রান্সপোর্টাররা ডিজেলের উপর ভ্যাট ও শুল্ক কমানোর দাবি জানাচ্ছে সরকারকে। তারা বলেছে, ডিজেলকে এ বার জিএসটি-র আওতায় আনা হোক। প্রতিদিন ডিজেলের মূল্য সংশোধন করা উচিত নয়। তবে প্রধানমন্ত্রী ডিজেলকে জিএসটির আওতায় আনার ইঙ্গিত দিয়েছেন। কিন্তু এটা যে এত তাড়াতাড়ি কার্যকর করা হবে, সেটাও ভাবা যাচ্ছে না। গত দেড় মাসে ডিজেলের দাম প্রায় ২৫ থেকে ৩০ শতাংশ বেড়েছে।

অন্যদিকে ডিজেলের তুলনায় পেট্রোলের দাম বেড়েছে আরও বেশি। তাতে অবশ্য পরিবহণে কোনো ফারাক পড়ে না। কারণ, ট্রাক বা অন্য পণ্য পরিবহণকারী গাড়িগুলি ডিজেলে চলে। যে কারণে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় পণ্যেরও দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

ট্রান্সপোর্টাররা বলছেন, ডিজেলের দাম কমপক্ষে ২০ শতাংশ না কমালে খরচ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়াবে।

ডিজেলের দাম না কমালে কী হবে

অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, ডিজেলের দাম না কমালে শুধু যে খাবার-দাবারের দাম বাড়বে তেমনটা নয়। এর ফলে পুরো অর্থনীতি ক্ষতিগ্রস্ত হতে পারে। যা জিডিপি বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে।

অর্থাৎ, পেট্রোল, ডিজেলের দাম যত বাড়বে, ততই বাড়বে মুদ্রাস্ফীতি। নিয়ন্ত্রণ না করা হলে সমস্ত ক্ষেত্রের তার নেতিবাচক প্রভাব পড়তে বাধ্য।

ডাক ভারত বন্‌ধের

পেট্রোল-ডিজেলের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুক্রবার ভারত বন্‌ধের ডাক দিয়েছে অল ইন্ডিয়া ট্রেডার্স কনফেডারেশন (সিএআইটি)। সংগঠনের তরফে বলা হয়েছে, দেশের প্রায় দেড় হাজার জায়গায় বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হবে। এই কর্মসূচির মধ্যে দিয়েই তারা কেন্দ্র, রাজ্য সরকার ও জিএসটি কাউন্সিলের কাছে তাদের দাবি তুলে ধরবে।

বন্‌ধের আহ্বান জানিয়ে সংগঠন একটি বিবৃতিতে বলেছে, ৪০ হাজারের বেশি ব্যবসায়ী সংগঠনের অন্তর্ভুক্ত ৮ কোটির বেশি ব্যবসায়ী জিএসটি বিধিতে বেশ কিছু সংশোধনের বিরুদ্ধে প্রতিবাদ জানাবে। একই সঙ্গে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির মতো গুরুত্বপূর্ণ বিষয়টিও তাদের কর্মসূচিতে ঠাঁই পেয়েছে।

আরও পড়তে পারেন: বেলাগাম পেট্রোল, ডিজেলের দাম, অভিনব প্রতিবাদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading
Advertisement
Advertisement
দেশ24 mins ago

করোনা নির্দেশিকার মেয়াদ বেড়ে ৩১ মার্চ, সমস্ত রাজ্যকে সাবধানতা অবলম্বন করার পরামর্শ কেন্দ্রের

রাজ্য27 mins ago

দু’মাস আগের টুইট মনে করিয়ে বিজেপির উদ্দেশে প্রশান্ত কিশোর বললেন, “বাংলা নিজের মেয়েকেই চায়”

দেশ1 hour ago

আন্তর্জাতিক উড়ানের উপর বিধিনিষেধের মেয়াদ বাড়াল কেন্দ্র

দেশ2 hours ago

নতুন করে কোভিড আক্রান্তের ৫০ শতাংশের বেশি একটি রাজ্যেই

দেশ3 hours ago

যৌন হয়রানির অভিযোগকে কার্পেটের নীচে চেপে রাখা যায় না: সুপ্রিম কোর্ট

ফুটবল11 hours ago

কেরলকে হারিয়ে শেষ চারে নর্থইস্ট, শনিবার লড়াই গোয়া ও হায়দরাবাদের মধ্যে

রাজ্য15 hours ago

বিধানসভা নির্বাচন ২০২১: জানুন আপনার কেন্দ্রে কবে ভোট

Covid situation kolkata
রাজ্য16 hours ago

রাজ্যের সংক্রমণের হার বেড়ে ফের ১ শতাংশের ওপরে, সক্রিয় রোগী কমল মাত্র ১০

LPG
প্রযুক্তি3 days ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

দেশ18 hours ago

পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট, কলকাতায় ভোট ২৬ ও ২৯ এপ্রিল

ম্যানহোলে শ্রমিকের মৃত্যু
কলকাতা2 days ago

শুধু দড়ি বেঁধে ম্যানহোলের কাজ করতে নেমে কুঁদঘাটে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত ৪ শ্রমিক

প্রযুক্তি2 days ago

সোশ্যাল, ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ কেন্দ্রের

প্রযুক্তি1 day ago

আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

ক্রিকেট3 days ago

বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম নামাঙ্কিত নরেন্দ্র মোদীর নামে

রাজ্য2 days ago

বেলাগাম পেট্রোল, ডিজেলের দাম, অভিনব প্রতিবাদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দঃ ২৪ পরগনা2 days ago

‘ভূমিপুত্র’ প্রার্থী চাই, প্রকাশ্যে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে