Connect with us

গাড়ি ও বাইক

করোনা-সংকটে গাড়ি অথবা বাইকটিকে ‘স্বাস্থ্যকর’ রাখার জন্য ৭টি টিপস

এখানে রইল সাতটি টিপস, মেনে চললে কাজ পাওয়া যাবে হাতেনাতে।

Published

on

car and bike

ওয়েবডেস্ক: কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) মোকাবিলায় দেশব্যাপী লকডাউনের (Lock down) পর চলছে সপ্তাহে দু’দিন করে কঠোর লকডাউন। এই কঠিন সময়ে যত্ন নেওয়া দরকার নিজের গাড়ি অথবা বাইকটিরও। কারণ, যন্ত্রচালিত এই যানগুলি একনাগাড়ে কয়েক দিন যদি ব্যবহার না করা হয়, তা হলে পরবর্তী সময়ে বিগড়ে যেতেও পারে। এখানে রইল সাতটি টিপস, মেনে চললে কাজ পাওয়া যাবে হাতেনাতে।

১. পার্কিং

প্রথম কাজটিই হল পার্কিংয়ের জন্য একটি পর্যাপ্ত জায়গা বেছে নেওয়া। যাঁরা নিজের গাড়ি অথবা বাইক গ্যারাজে রাখেন, তাঁদের ততটা চিন্তা নেই। কিন্তু বাকিদের ক্ষেত্রে একটি ছাওয়াযুক্ত জায়গা বেছে নিতে হবে। পাখির বিষ্ঠা, গাছের ঝরাপতা অথবা দাগসৃষ্টি করতে পারে এমন অন্যান্য জিনিসগুলির হাত থেকে রক্ষা করতে হবে। যদি মাথার উপর ছাদ না থাকে, তা হলে কভার দিয়ে ঢেকে রাখতে হবে।

২. ব্যাটারি

ব্যাটারির যত্ন নেওয়া অতিপ্রয়োজনীয় একটি বিষয়। লেড-অ্যাসিড ব্যাটারি দীর্ঘদিন ব্যবহৃত না হলে চার্জ ক্ষয় হওয়ার সম্ভাবনা প্রবল। এ ক্ষেত্রে ব্যাটারির সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। এটা প্রবাহকে স্টার্টের জন্য প্রয়োজনীয় স্তরকে নিচুতে বেঁধে রাখতে সহায়তা করবে। বিকল্প হিসাবে, প্রতি ৫-৭ দিন অন্তর গাড়ি-বাইক স্টার্ট করতে পারেন।

Loading videos...

৩. বাইকের ডবল স্ট্যান্ড

বাইকের ক্ষেত্রে অবশ্যই ডবল স্ট্যান্ড করে রাখতে হবে। সাইড স্ট্যান্ডে অনবরত চাপ ক্ষতি করতে পারে। এ ছাড়া ডবল স্ট্যান্ডে রেখে বাইক স্টার্ট করা অপেক্ষাকৃত স্বাস্থ্যকর।

৪. টায়ার

টায়ার প্রেসার একটি গুরুত্বপূর্ণ বিষয়। টায়ারের সর্বাধিক নির্ধারিত প্রেসার রয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে। গাড়ি অথবা বাইক স্টার্ট করে সামনে এবং পিছনের দিকে করতে হবে। এতে আপনার টায়ারের আকৃতি ধরে রাখতে এবং সাইডওয়ালে ক্র্যাক হওয়া রোধ করতে সহায়তা করবে। অন্য দিকে বাইক ডবল স্ট্যান্ডে থাকলে সামনের দিকে চেপে পিছনের চাকাটি ঘোরানো এবং পিছনের দিকে চেপে ধরে সামনের চাকাটিকে ঘোরানো যেতে পারে। সে ক্ষেত্রে আর ওই সময় স্টার্ট করার দরকার নেই।

৫. জ্বালানি

ট্যাঙ্কে তেল রাখাটাই বাঞ্ছনীয়। কারণ, তেল থাকলে ট্যাঙ্কের ভিতরের দেওয়ালে আর্দ্রতা জমার প্রশ্ন থাকবে না। এতে মরচেও ধরবে না। যদি মনে হয়, পেট্রোল বাষ্পীভূত হয়ে উবে যাচ্ছে, তাহলে ট্যাঙ্কে তেল ভরার জায়গাটিকে আচ্ছাদিত করা যায়।

৬. অভ্যন্তরীণ সাজসজ্জা

গাড়ির ক্ষেত্রে অভ্যন্তরীণ সাজসজ্জা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টিও হেলাফেলার নয়। গাড়ি দীর্ঘদিন ব্যবহৃত না হলেও ভিতরে ধুলো-ময়লা জমতে পারে। কাচ নামানো থাকলে ভিতরে আর্দ্রতাও জমতে পারে। ফলে নিয়মিত পরিষ্কার করতে হবে। ভিজে কাপড় দিয়ে মোছার পরে লক বন্ধ করার আগে পুরোপুরি শুকনো হয়েছে কি না, তা নিশ্চিত করুন।

৭. ইঁদুর-আরশোলা

গাড়ির ভিতরে ইঁদুর-আরশোলা বা অন্য কোনো কীটপতঙ্গ ঢুকে পড়েছে কি না, সে দিকে খেয়াল রাখতে হবে। এর জন্য প্রয়োজন হল গাড়ির গায়ে যে কোনো ধরনের ছিদ্রগুলিকে সাময়িক ভাবে বন্ধ করে রাখতে হবে।

করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। এমন পরিস্থিতিতে চালু হওয়া সাপ্তাহিক লকডাউন মেনে চলা অবশ্য কর্তব্য প্রতিটি নাগরিকের। ফলে এই দিনগুলিতে জরুরিকালীন প্রয়োজন ছাড়া গাড়ি-বাইক নিয়ে বাইরে বেরনো মোটেই উচিত নয়।

গাড়ি ও বাইক

১ জানুয়ারি থেকে সমস্ত চার চাকার গাড়িতে ফাসট্যাগ বাধ্যতামূলক, বিজ্ঞপ্তি কেন্দ্রের

নিয়মটি আগামী ২০২১ সালের প্রথম দিন থেকেই কার্যকর করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Published

on

গাড়িতে ফাসট্যাগ বাধ্যতামূলক। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: আগামী ১ জানুয়ারি থেকে সমস্ত চার চাকার গাড়িতে ফাসট্যাগ (FASTag) বাধ্যতামূলক ঘোষণা করে নির্দেশিকা জারি করল কেন্দ্রের সড়ক পরিবহণমন্ত্রক (MoRTH)।

ফাসট্যাগ এক ধরনের ডিজিট্যাল ট্যাগ, যা রেডিও ফ্রিকোয়েন্সির আইডেন্টিফিকেশন প্রযুক্তির উপর নির্ভরশীল। এই নিয়মটি আগামী ২০২১ সালের প্রথম দিন থেকেই সমস্ত চার চাকার গাড়ির জন্য কার্যকর করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

টোল আদায়ের জন্য ডিজিটাল ও আইটিভিত্তিক আদানপ্রদানের প্রচারের জন্য ২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে কেনা সমস্ত পুরনো গাড়িতেই ফাসট্যাগ বাধ্যতামূলক করার একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং জাতীয় সড়কমন্ত্রক। একই সঙ্গে তৃতীয়পক্ষের গাড়ি বিমার ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক করার কথা জানানো হয়েছিল ওই খসড়া বিজ্ঞপ্তিতে। শনিবার সেই মর্মেই বাধ্যবাধকতা মেনে চলার নির্দেশিকা জারি করেছে মন্ত্রক।

Loading videos...

লক্ষ্যনীয় বিষয়টি হল, কেন্দ্রীয় মোটর ভেহিকল আইন, ১৯৮৯ অনুযায়ী, ২০১৭ সালের ১ ডিসেম্বরের পর কেনা যে কোনো নতুন চার চাকার গাড়িতেই ফাসট্যাগ সরবরাহ বাধ্যতামূলক করা হয়েছে। যা গাড়ি প্রস্তুতকারী সংস্থা অথবা ডিলারের মারফত ক্রেতার হাতে এসে পৌঁছায়।

বিমার ক্ষেত্রে

মন্ত্রক বিজ্ঞপ্তিতে আরও জানিয়েছে, “ফর্ম-৫১ (বিমা সংশাপত্র‌)-র সংশোধনী অনুযায়ী, তৃতীয়পক্ষের গাড়ি বিমার ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক। সেখানে ফাসট্যাগ আইডি-র বিবরণী উল্লেখ করতে হবে। এটি ২০২১ সালের এপ্রিল মাস থেকে কার্যকর হবে”।

ফিটনেস সার্টিফিকেটের ক্ষেত্রে

এর পাশাপাশি মন্ত্রক বলেছে, “গাড়ির ফিটনেস সার্টিফিকেটের পুনর্নবীকরণের ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক। ফাসট্যাগ লাগানোর পরেই শংসাপত্র পুনর্নবীকরণ করা যাবে। জাতীয় পারমিট যানবাহনের জন্য ১ অক্টোবর, থেকে ফাসট্যাগ বাধ্যতামূলক করা হয়েছে”।

কী কারণে ফাসট্যাগ?

টোল বুথগুলিতে ফি-এর জন্য ইলেকট্রনিক্স অর্থ আদানপ্রদান এবং এই কাজে গতি নিয়ে আসার জন্যই ফাসট্যাগের উদ্ভাবন করে সরকার।

গাড়ি রেজিস্ট্রেশনের জন্য সরকার ২০১৭ সাল থেকে ফাসট্যাগ বাধ্যতামূলক করার পর গাড়ি প্রস্তুতকারক সংস্থা বা তাদের ডিলাররা এই ফাসট্যাগ ক্রেতাকে দিয়ে থাকে। একই সঙ্গে ফিটনেস সার্টিফিকেটের পুনর্নবীকরণেও ফাসট্যাগ বাধ্যতামূলক করা হয়। ২০১৯ সালে পরিবহণ ও সড়ক মন্ত্রক জানিয়ে দেয়, ব্যক্তিগত ও বাণিজ্যিক উভয় ধরনের গাড়িতেই ফাসট্যাগ ইনস্টল করা আবশ্যিক।

ওই বছরের ১ অক্টোবর থেক ন্যাশনাল পারমিটের ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক করা হয়। ফাসট্যাগ লাগানোর ফলে টোলপ্লাজায় ক্যাশলেস উপায়ে লেনদেন হয়। যা ন্যাশনাল ইলেকট্রনিক টোল কালেকশন (এনইটিসি) প্রোগ্রামের আওতায় অন্তর্ভুক্ত হয়।

আরও পড়তে পারেন: যাত্রী সংখ্যা একই, লাগামহীন ভাড়া অটো রিকশায়

Continue Reading

গাড়ি ও বাইক

এ বার ৫০ হাজার টাকাতেই ইলেকট্রিক বাইক!

এক বার চার্জে নতুন ইলেকট্রিক বাইকটি ১০০ কিমি পর্যন্ত দৌড়াবে।

Published

on

অটাম ১.০। প্রতিনিধিত্বমূলক ছবি

খবর অনলাইন ডেস্ক: হায়দরাবাদের অটোমোবাইল প্রাইভেট লিমিটেড নামে একটি স্টার্ট-আপ ভারতের বাজারে নিয়ে এল নতুন ইলেকট্রিক বাইক। যার দাম শুরু ৫০ হাজার টাকা থেকে। সংস্থা জানিয়েছে, নতুন ‘অটাম ১.০’ মডেলের ইলেকট্রিক বাইকটি বুকিং করা যাবে সংস্থার নিজস্ব ওয়েবসাইটে গিয়ে।

অটাম ১.০-র ব্যাটারির বৈশিষ্ট্য

এই বাইকটির ব্যাটারিটি লিথিয়াম-আয়ন। ওজন ৬ কেজি। সংস্থার দাবি, ব্যাটারি সম্পূর্ণ চার্জ করাতে সময় লাগবে চার ঘণ্টা। সাধারণ থ্রি-পিন সকেটেই চার্জ করা যাবে। সঙ্গে রয়েছে ব্যাটারির দু’বছরের ওয়ারেন্টিও।

এক বার চার্জে কতক্ষণ চলবে?

সংস্থার দাবি, এক বার সম্পূর্ণ চার্জ করলে অটাম ১.০ (Atum 1.0) নতুন ইলেকট্রিক বাইকটি ১০০ কিমি পর্যন্ত দৌড়াবে।

Loading videos...

জ্বালানির সাশ্রয় কতটা?

এই বাইকটি বিদ্যুৎ-নির্ভর হওয়ায় পেট্রোল অথবা অন্য কোনো জ্বালানির ঝক্কি নেই। একবার সম্পূর্ণ চার্জ করতে খরচ হতে পারে ৭-১০ টাকা।

অন্যান্য সুবিধা

সংস্থা জানিয়েছে, এই ইলেকট্রিক বাইক চালানোর জন্য প্রয়োজন নেই রেজিস্ট্রেশন সার্টিফিকেটের। আবার ড্রাইভিং লাইসেন্সও লাগবে না।

আরও পড়তে পারেন: চলে এল নতুন ই-স্কুটার মিসো, দাম শুরু ৪৪ হাজার টাকায়!

নতুন এটাম ১.০ ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি (আইসিএটি) থেকে স্বল্প গতির বাইক হিসাবে অনুমোদিত হয়েছে। ফলে কিশোর থেকে বৃদ্ধ- প্রত্যেকেই এই বাইক ব্যবহার করতে পারেন।

আরও পড়তে পারেন: ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

Continue Reading

গাড়ি ও বাইক

পুরনো গাড়ি বাতিলের নতুন নীতি সেপ্টেম্বরের শেষের দিকেই আসতে পারে: নিতিন গড়করী

চাঙ্গা হবে গাড়ি-শিল্প। আশাপ্রকাশ মন্ত্রীর।

Published

on

যানবাহন। প্রতীকী ছবি

মুম্বই: পুরনো গাড়ি বাতিলের বহু-প্রতীক্ষিত নতুন নীতি চলতি সেপ্টেম্বরের শেষের দিকেই আসতে পারে বলে শনিবার জানালেন সড়ক পরিবহণ এবং জাতীয় সড়কমন্ত্রী নিতিন গড়করী।

মন্ত্রী বলেন, “যানবাহন বাতিলের নতুন নীতিটি অনুমোদনের শেষ পর্যায়ে রয়েছে। এই নীতি কার্যকর হলে গাড়ি-শিল্পের পুনরুজ্জীবন হবে। আমি নিশ্চিত করেই বলছি, এই নতুন নীতি অনুমোদনের একেবারে শেষ ধাপে রয়েছে, আশা করছি এক মাসের মধ্যেই তা চলে আসবে”।

নতুন নীতিটি কার্যকর করতে দেরি হওয়ার জন্য ক্ষমা চেয়ে নিয়ে তিনি বলেন, “আমরা সর্বোচ্চ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে নতুন নীতিটি নিয়ে আসছি। এই নীতি ভারতীয় গাড়ি উৎপাদনকারী সংস্থাগুলির জন্য ইতিবাচক হবে”।

Loading videos...

নতুন নীতি কার্যকরের সময় বাতিল গাড়ির পুনর্ব্যহারযোগ্য যন্ত্রাংশের বিনিময়ে গ্রাহককে কিছু ছাড় দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে কাঁচামালের জন্য ব্যয় হ্রাস পাবে। এ ক্ষেত্রে পুরনো গাড়ির মালিকের জন্য নতুন গাড়ি কেনার ক্ষেত্রে আর্থিক ছাড়ের বন্দোবস্তও থাকতে পারে।

কোভিড-১৯ মহামারির জেরে ভেঙে পড়া অর্থনীতির হাল ফেরাতে গাড়ি-শিল্পকে চাঙ্গা করার প্রয়োজনীয়তা রয়েছে বলেই মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা। ফলে পুরনো গাড়ি বাতিলের নীতি কার্যকর হলে গাড়ি-শিল্প নতুন করে অক্সিজেন পেয়ে যাবে।

উল্লেখ্য, পুরনো দূষণ-প্রবণ যানবাহনগুলির বাতিল করতে বেশ কয়েক বছর ধরেই একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। নতুন নীতিটি সে সবেরই একটি সংযোজন।

তবে ওয়াকিবহাল মহলের মতে, দূষণের পাশাপাশি গাড়ির সুরক্ষার দিকটিও গুরুত্বপূর্ণ। কিন্তু পুরনো গাড়ির ক্ষেত্রে এতে তেমন নজরদারি নেই। আকর্ষণীয় কোনো নীতি আনা হলে বাণিজ্যিক গাড়ির ব্যবসার সুযোগও বাড়বে। যদিও, নতুন নীতিতে কেন্দ্র ঠিক কী ধরনের পদক্ষেপ নিতে চলেছে, তা এখনও সম্পূর্ণ ভাবে স্পষ্ট নয়।

খবরে আরও পড়ুন: গাড়ি-বাইক

Continue Reading
Advertisement
Donald Trump
বিদেশ18 mins ago

‘যা করতে হয় করুন’, পরাজয় প্রায় স্বীকারই করে ফেললেন ডোনাল্ড ট্রাম্প

মালদা6 hours ago

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

ফুটবল7 hours ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

রাজ্য12 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ নেমে এল সাড়ে তিন হাজারের ঘরে, কমল দৈনিক মৃত্যুও

বন্ধন ব্যাঙ্ক
শিল্প-বাণিজ্য12 hours ago

এবার কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো

বিদেশ14 hours ago

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

দেশ15 hours ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

বিনোদন15 hours ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে