Connect with us

শিল্প-বাণিজ্য

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

currency

ওয়েবডেস্ক: পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ (PPF) সাধ্যমতো নির্দিষ্ট মেয়াদে সঞ্চয়ের একটি সহজ মাধ্যম। ব্যাঙ্ক (Bank), পোস্ট অফিস (Post Office) বা অন্য কোনো আর্থিক সংস্থায় পিপিএফ অ্য়াকাউন্টে টাকা রেখে নির্দিষ্ট হারে সুদ পাওয়া সম্ভব। জেনে নেওয়া যাক, এই অ্যাকাউন্ট সম্পর্কে খুঁটিনাটি কয়েকটি তথ্য-

* ১৫ বছরের মেয়াদ পরিপূর্ণ হওয়ার পরেও পিপিএফ অ্যাকাউন্ট চালু রাখা যেতে পারে, কোনো রকমের টাকা জমা না-দিয়েও।

*. ১৫ বছরের পর অ্যাকাউন্ট চালু রাখলে নির্দিষ্ট হারের সুদের টাকা গ্রাহকের খাতায় জমা হবে।

* তবে একটা কথা মনে রাখা দরকার, কোনো গ্রাহক যদি মনে করেন, ১৫ বছরের পরেও চালু রাখা অ্যাকাউন্টে টাকা জমা করবেন, তা হলে ন্যূনতম পাঁচ বছর মেয়াদ পর্যন্ত তা চালু রাখতে হবে। অন্যথায় যে কোনো সময় টাকা তুলে নেওয়া যায়। সুবিধা নেওয়ার জন্য ফর্ম-এইচ জমা করতে হবে।

* পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ বৃদ্ধির জন্য নির্দিষ্ট কোনো সংখ্যা বাঁধা নেই। অর্থাৎ, গ্রাহক যতবার চাইবেন, ততবার মেয়াদ বৃদ্ধি করতে পারবেন।

* পিপিএফ অ্যাকাউন্ট থেকে আংশিক সঞ্চয় তুলে নেওয়া সম্ভব, এমনকী মেয়াদ শেষ হওয়ার আগে নির্দিষ্ট কারণ ব্যতিরেকে চাইলে অ্যাকাউন্ট বন্ধ করেও দিতে পারেন গ্রাহক।

* অ্যাকাউন্ট খোলার পর তৃতীয় থেকে ষষ্ঠ আর্থিক বছর পর্যন্ত আংশিক টাকা তোলা সম্ভব। তবে বছরে মাত্র একবারই টাকা তোলা যায়।

* আংশিক টাকা তোলা বা পিপিএফ অ্যাকাউন্ট থেকে নেওয়া ঋণের মেয়াদ ৩৬ মাস। আংশিক তোলা টাকা সম্পূর্ণ ভাবে করমুক্ত।

* অন্য দিকে মেয়াদ শেষ হওয়ার আগে পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হলে দেখাতে হবে নির্দিষ্ট কয়েকটি কারণ। যদি গ্রাহকের সন্তান, স্ত্রী বা অন্য কোনো নির্ভরশীল সদস্যের রোগের চিকিৎসার জন্য টাকার দরকার পড়ে।

* সন্তানের দেশে বা বিদেশে গিয়ে পড়াশোনার জন্য অর্থের প্রয়োজন হলেও গ্রাহক মেয়াদ শেষ হওয়ার আগে অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। তবে সমস্ত ক্ষেত্রেই উপযুক্ত নথি তথ্যপ্রমাণ হিসাবে জমা করতে হবে।

শিল্প-বাণিজ্য

হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিংয়ে ১০ লক্ষ ব্যবহারকারী সংগ্রহ করল আইসিআইসিআই ব্যাঙ্ক

আগামী তিন মাসের মধ্যে এই পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছে ব্যাঙ্ক।

মুম্বই: তার হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং (WhatsApp banking) প্ল্যাটফর্মে ১০ লক্ষ ব্যবহারকারী সংগ্রহের মাইলফলক অতিক্রম করল বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank)। ব্যাঙ্ক তিন মাস আগে হোয়াটসঅ্যাপে ব্যাঙ্কিং পরিষেবা শুরু করে।

এই প্ল্যাটফর্মে খুচরো ব্যাঙ্কিং গ্রাহকরা করোনাভাইরাস মহামারির সময় সতর্কতা মেনে বাইরে না বেরিয়ে বাড়ি থেকেই ব্যাঙ্কিং প্রয়োজনীয়তা পূরণ করতে সক্ষম হন। ব্যাঙ্ক এই অতি স্বল্পসময়ে গ্রাহকদের কাছ থেকে উৎসাহব্যঞ্জক প্রতিক্রিয়া পেয়েছে এবং আগামী তিন মাসের মধ্যে এই পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছে।

কী কী পরিষেবা রয়েছে?

শুরুতে ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্ট ব্যালান্স, শেষ তিনটি লেনদেন, ক্রেডিট কার্ডের সীমা অর্থাৎ লিমিট, পূর্ব-অনুমোদিত তাৎক্ষণিক ঋণ অফারের বিশদ বিবরণ এবং ক্রেডিট এবং ডেবিট কার্ডকে লক / আনলক করার মতো পরিষেবাগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন মেসেজের মাধ্যমে শুরু করে। সম্প্রতি, ব্যাঙ্ক কয়েক মিনিটের মধ্যে ইনস্ট্যান্ট সেভিংস অ্যাকাউন্ট খোলা, ব্যাঙ্কের সঙ্গে যৌথ উদ্যোগে থাকা খবরের কাগজ / ম্যাগাজিনগুলির পিডিএফ পড়ার সুবিধা, নিকটবর্তী প্রয়োজনীয় দোকানের অনুসন্ধান এবং ঋণ পরিশোধ স্থগিতের বিকল্প বেছে নেওয়ার মতো কয়েকটি নতুন বৈশিষ্ট্য এর সঙ্গে যুক্ত করেছে। ব্যাঙ্ক তার প্রবাসী গ্রাহকদের জন্যও এই পরিষেবা চালু করেছে।

এর মধ্যে অ্যাকাউন্ট ব্যালেন্স পরীক্ষা করা, শেষ তিনটি লেনদেন পর্যবেক্ষণ , লোন স্থগিতের জন্য আবেদন করা এবং ক্রেডিট কার্ডের লিমিট সংশোধন করার মতো পরিষেবাগুলি সর্বাধিক ব্যবহৃত হয়েছে।

এই পরিষেবা পাওয়ার জন্য যা করতে হবে

নম্বরটি সংরক্ষণ (সেভ) করুন ও বলুন ‘হাই’ (Hi) :

গ্রাহককে তার মোবাইল ফোনে আইসিআইসিআই ব্যাঙ্কের যাচাই করা হোয়াটসঅ্যাপ প্রোফাইল নম্বর ৮৬৪০০৮৬৪০০ সেভ করতে হবে। ব্যাঙ্কের সঙ্গে নিবন্ধিত নিজের মোবাইল নম্বর থেকে এই নম্বরটিতে লিখে পাঠান। প্রত্যুত্তরে ব্যাঙ্ক আপনাকে পরিষেবার তালিকা জানাবে।

পরিষেবা পাওয়ার জন্য কিওয়ার্ড টাইপ করুন :

পরিষেবার তালিকা থেকে প্রয়োজনীয় পরিষেবার কিওয়ার্ডটি টাইপ করুন। উদাহরণ হিসাবে বলা যায়, , ইত্যাদি। পরিষেবাটি তৎক্ষণাৎ গ্রাহককে তথ্য সরবরাহ করবে।

বিশদে জানতে দেখুন : https://www.icicibank.com/online-services/WhatsApp-Banking/index.page

Continue Reading

শিল্প-বাণিজ্য

সহজ হল পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ বাড়ানোর নিয়ম

ম্যাচিউরিটির পরেও যে সমস্ত গ্রাহক নিজের অ্যাকাউন্টের মেয়াদ বাড়াতে চান, তাঁদের জন্য নিয়ম শিথিল করা হয়েছে।

PPF

ওয়েবডেস্ক: করোনাভাইরাস লকডাউনের (Coronavirus lockdown) বিধিনিষেধের পরিপ্রেক্ষিতে পিপিএফ (PPF) বিনিয়োগকারীদের জন্যে বিশেষ সুবিধা দিচ্ছে ডাক বিভাগ (Postal Department)।

ম্যাচিউরিটির পরেও যে সমস্ত গ্রাহক নিজের অ্যাকাউন্টের মেয়াদ বাড়াতে চান, তাঁদের জন্য নিয়ম শিথিল করা হয়েছে। গ্রাহকরা পিপিএফ অ্যাকাউন্টের ম্যাচিউরিটির (Maturity) পরেও সেটির মেয়াদ বাড়ানোর জন্য এক বছরের বাড়তি সময় চেয়ে নিতে পারেন। এর জন্য এক্সটেনশন ফর্ম জমা দেওয়ার তারিখ নির্ধারিত হয়েছে ৩১ জুলাই পর্যন্ত। এই সময়ের মধ্যে রেজিস্টার্ড ইমেল আইডির মাধ্যমে মেয়াদ বাড়ানোর নির্ধারিত ফর্ম জমা দিতে পারবেন আগ্রহী গ্রাহক।

একই সঙ্গে বলা হয়েছে, লকডাউন পুরোপুরি উঠে যাওয়ার পরে পিপিএফ এক্সটেনশন ফর্মের মূল কপিটি সংশ্লিষ্ট অপারেটিং এজেন্সিতে জমা দেওয়া যেতে পারে।

পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (Public Provident Fund) মেয়াদ সম্পূর্ণ হয় ১৫ বছরে। পরে তা পাঁচ বছরের ধাপে বাড়ানো যায়। বর্ধিত মেয়াদে গ্রাহক নতুন করে বিনিয়োগ না করতেও পারেন। কিন্তু অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত তিনি সুদ পেয়ে যান।

সুদ পাওয়ার জন্য করণীয়

পিপিএফ অ্যাকাউন্টধারীরা যদি ম্যাচিউরিটির পরেও বিনিয়োগে আগ্রহী থাকনে, তা হলে তাঁকে অ্যাকাউন্টের ম্যাচিউরিটির দিন থেকে এক বছরের মধ্যে ফর্ম এইচ (Form H) জমা দিতে হয়। অন্যথায়, পিপিএফ অ্যাকাউন্টে নতুন করে টাকা জমা হলে কোনো সুদ পাওয়া যায় না। তা ছাড়া, সে ক্ষেত্রে পিপিএফ অ্যাকাউন্টে নতুন আমানত আয়কর আইনের (Income Tax Act) ৮০ সি ধারার অধীনে ছাড়ের যোগ্যও হয় না।

জেনে রাখা ভালো, পিপিএফ অ্যাকাউন্টধারী যদি অ্যাকাউন্টটি বন্ধ না করেন বা অ্যাকাউন্টের মেয়াদ পরিপূর্ণ হওয়ার পরে ফর্মটি জমা না দেন, তা হলে নতুন আমানতের অনুমতি দেওয়া হয় না, কিন্তু ম্যাচিউরিটির আগে গচ্ছিত টাকার উপর সুদ পাওয়া যায়।

অন্য দিকে, ২০১৯-২০ অর্থবর্ষের জন্য আগামী ৩১ জুলাই পর্যন্ত সরকার পিপিএফ গ্রাহকদের শর্ত সাপেক্ষে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা জমা দেওয়ার সুযোগ দিয়েছে। যা আয়কর আইনে করমুক্ত হিসাবে বিবেচিত হতে পারে।

পিপিএফে স্বস্তি!

চলতি বছরের এপ্রিল-জুন ত্রৈমাসিক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার কমায় কেন্দ্র। ৭০-১৪০ বিপিএস (১০০ বিপিএমস= ১ শতাংশ) পর্যন্ত সুদ ছাঁটাই করা হয়। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সুদের হার ফের কমানোর কথা শোনা গিয়েছিল। তা করা হলে পিপিএফে সুদের হার ৭ শতাংশের নীচে নেমে যেতে পারত। যা বিগত ৪৬ বছরের নীচে নামাত এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হারকে। কিন্তু আপাতত রক্ষে!

চলতি ২০২০-২১ আর্থিক বছরের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। পিপিএফে সুদের হার একই রয়েছে, ৭.১০ শতাংশ। এই সুদের হার ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

Continue Reading

শিল্প-বাণিজ্য

আক্রান্ত আড়াইশো! অস্থায়ী ভাবে বাজাজের একটি প্রকল্প বন্ধের দাবি কর্মী সংগঠনের

ওয়েবডেস্ক: বাজাজ অটোর (Bajaj Auto) একটি প্রকল্পেই প্রায় আড়াইশো জনের করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পর অস্থায়ী ভাবে কাজ বন্ধের দাবি তুলল কর্মী সংগঠন।

কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) জেরে লকডাউনের কারণে দীর্ঘ বন্ধ ছিল সংস্থার পশ্চিম মহারাষ্ট্রের প্লান্টটি। কিন্তু লকডাউনের কড়াকড়ি শিথিল হতে ফের উৎপাদন চালু হওয়ার পর একে একে কর্মীরা করোনা আক্রান্ত হতে শুরু করেন।

বাজাজ অটোর মুখ্য মানবসম্পদ আধিকারিক রবি রামস্বামী গত ২৬ জুন একটি অফিসিয়াল বিবৃতিতে জানান, “বলুজ প্লান্টে সংস্থার কর্মী এবং ঠিকাকর্মী মিলিয়ে সংখ্যাটা প্রায় ৮,১০০। এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪০ জন। যা মোট কর্মী সংখ্যার ২ শতাংশেরও কম। উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিসে আক্রান্ত দুই কর্মী করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন”।

তিনি আরও জানান, “আক্রান্ত কর্মীদের সমস্ত রকমের সহযোগিতা করছে সংস্থা। চিকিৎসা সংক্রান্ত সহযোগিতাও করা হচ্ছে। একই সঙ্গে কোভিড-১৯ সুরক্ষাবিধি মেনে কাজও চালু রয়েছে। এখন যদি ‘নো ওয়ার্ক নো পে’ নীতি নিয়ে কাজ বন্ধ করে দেওয়া হয়, তা হলে তার নেতিবাচক প্রভাব পড়বে আমাদের কর্মীদের উপর। অন্য দিকে সরবরাহেও ঘাটতি দেখা দেবে”।

কী বলছে কর্মী সংগঠন?

তবে তার পর থেকে পরিস্থিতির কোনো উন্নতি হয়নি বলেই দাবি করছে কর্মী সংগঠন। তাদের দাবি, আক্রান্তের সংখ্যা আড়াইশোয় পৌঁছে গিয়েছে। বাজাজ অটো ওয়ার্কার্স ইউনিয়নের প্রেসিডেন্ট থেঙ্গাদ বাজিরাও (Thengade Bajirao) জানান, “মানুষ আতঙ্কের মধ্যে কাজে আসছেন। কিছু কর্মী এখনও আসছেন, তবে অনেকেই ছুটিতে রয়েছেন”।

তিনি আরও বলেন, “আমরা সংক্রমণের চক্রটি ভেঙে দেওয়ার জন্য সংস্থাকে ১০-১৫ দিনের জন্য অস্থায়ী ভাবে প্রকল্পটি বন্ধ করার জন্য অনুরোধ করেছি। তবে তারা জানিয়েছে, কাজ বন্ধ থাকলেও কর্মীরা হয়তো বিভিন্ন সামাজিক কাজে বাইরেই থাকবেন, ফলে কোনো লাভ নেই।”

এক কর্মী জানিয়েছেন, “একাধিক কর্মী একটি মেশিন স্পর্শ করেন। আমরা স্বাস্থ্যসুরক্ষার ব্যবস্থা হিসাবে মাস্ক অথবা গ্লাভস ব্যবহার করছি। তা সত্ত্বেও আক্রান্ত হতে হচ্ছে”।

বাজাজের বার্তা

কর্মীরা কাজে যোগ না দিলে কী হতে পারে, তা স্পষ্ট ভাষায় জানিয়েছে সংস্থা। বলা হয়েছে, “কোনো কর্মচারী যদি কোম্পানির কাছে গরহাজিরার সঠিক কারণ না জানাতে পারেন … তা হলে ওই সময়কালে তাঁর বেতনের ১০০% কেটে নেওয়া হবে”।

Continue Reading
Advertisement
বাংলাদেশ21 mins ago

করোনা-আক্রান্ত হলেন মাশরাফির স্ত্রীও

বাংলাদেশ40 mins ago

গোষ্ঠীদ্বন্দ্বে রক্ত ঝরল বাংলাদেশের বান্দরবানে, প্রাণ গেল ৬ জনের

দেশ50 mins ago

বিশাখাপত্তনম গ্যাস লিক: এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ গ্রেফতার ১২

বিনোদন1 hour ago

চারটি ছবিতে সুশান্ত সিং রাজপুতকে কেন চেয়েও পাননি সঞ্জয়লীলা বনশালী?

দেশ2 hours ago

চতুর্থ বারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

রাজ্য3 hours ago

কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউনের মেয়াদ বাড়লে কী কী বন্ধ থাকবে?

রাজ্য3 hours ago

রাজ্যে নতুন করে আক্রান্ত ৮৫০, সুস্থ হলেন ৫৫৫ জন

দেশ4 hours ago

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

currency
শিল্প-বাণিজ্য1 day ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

দেশ14 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২২৫২, সুস্থ ১৫৫১৫

কলকাতা2 days ago

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

রবিবারের পড়া3 days ago

রবিবারের পড়া: ভারতীয় ক্রিকেট-বিপ্লবের দুই কারিগর

রাজ্য2 days ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

দেশ3 days ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

দেশ2 days ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

বিনোদন2 days ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

কেনাকাটা

কেনাকাটা6 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 day ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

সাবক্রাইব করুন

মেলবক্সে খবর পেতে সাবস্ক্রাইব করুন।

নজরে