আধার-প্যান লিঙ্কের সময়সীমা আরও ৬ মাস বাড়ল

0

নয়াদিল্লি: চলমান কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কথা বিবেচনা করে ফের একবার প্যান (PAN) নম্বরের সঙ্গে আধার (Aadhaar) সংযুক্তির সময় বাড়াল কেন্দ্র। শুক্রবার রাতে আয়কর বিভাগ জানায়, প্যান-আধার লিঙ্কের মেয়াদ আগামী ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

আয়কর বিভাগ (IT), কোভিড-১৯ মহামারির কারণে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে করদাতাদের। যে কারণে আধার-প্যান লিঙ্ক করার শেষ তারিখ আরও ছ’মাস বাড়ানো হয়েছে। আগের ঘোষণা মতো, এই মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ৩০ সেপ্টেম্বর।

চলতি বছরে এই নিয়ে চতুর্থ বার আধার-প্যান লিঙ্কের সময়সীমা সংশোধন করা হল। এর আগে গত জুলাই মাসে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছিল।

আপনি যদি এখনও নিজের প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে না থাকেন, তা হলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি করে নিন। কারণ আয়কর আইনের নিয়ম অনুযায়ী, এই সময়ের মধ্যে প্যান-আধার লিঙ্ক না হলে সমস্যায় পড়ার সম্ভাবনা থাকছে।

কী সমস্যা হতে পারে?

নতুন সংযোজিত আইন অনুযায়ী, আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করার ক্ষেত্রে সরকার যে পরিমাণ জরিমানা আদায় করবে তা সুনির্দিষ্ট করে দিয়েছে। যেখানে আর্থিক জরিমানার পরিমাণ এক হাজার টাকার মধ্যেই থাকবে।

এ ছাড়া বিভিন্ন আর্থিক লেনদেনের জন্য প্যানের প্রয়োজন হয়। ফলে আধারের সঙ্গে সংযুক্তি না করলে সেটা নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পর সে সব কাজে ব্যাঘাত ঘটবে।

কী ভাবে প্যান-আধার লিঙ্ক করবেন?

এই কাজের জন্য তিনটি পদ্ধতি রয়েছে। ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে এসএমএস করে, ই-ফাইলিং ওয়েবসাইট অথবা প্যান সার্ভিস সেন্টারে গিয়ে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা যায়।

আরও পড়তে পারেন:

পেনশনভোগীদের জন্য সুখবর! ঘরে বসেই মিলবে স্টেট ব্যাঙ্কের এই সুবিধা

ব্যাঙ্ক চেকে নতুন নিয়ম: বাউন্স করলে দিতে হবে বাড়তি গচ্চা

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

এই সব অ্যাপ, সন্দেহজনক লিঙ্ক থেকে গ্রাহকদের দূরে থাকতে বলছে এসবিআই

ডিজি গোল্ড: অনলাইনে সোনা কেনাবেচা সহজ করে দিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন