একনাগাড়ে ৬ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, গ্রাহকের চরম ভোগান্তির আশঙ্কা

0
Bank Strike
সোম, মঙ্গলবার দু'দিনের দেশব্যাপী ধর্মঘটের ডাক কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আগামী মার্চ মাসে সব মিলিয়ে ১১ দিন ব্যাঙ্কগুলিতে কোনো কাজ হবে না। যার অর্থ, ব্যাঙ্কগুলিতে অন্যান্য মাসের থেকে অনেক বেশি ছুটি থাকবে। কী কারণে?

পাঁচটি রবিবার এবং দু’টি শনিবার-সহ হোলি মিলিয়ে মার্চে ব্যাঙ্কের সর্বভারতীয় ছুটির দিন ৮টি। এরই সঙ্গে জুড়ছে কর্মীদের ধর্মঘটের জন্য বাড়তি ছুটি। বেতনবৃদ্ধির দাবি এবং ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরোধিতা-সহ একাধিক দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাঙ্ক ইউনিয়নগুলি। আগামী ১১-১৩ প্রস্তাবিত ওই ধর্মঘট পালিত হলে ৮টি ছুটির দিন মিলে মোট ১১ দিন ব্যাঙ্কে কোনো কাজ হবে না ওই একটি মাসে।

প্রায় একই দাবিতে গত ৩১ জানুয়ারি ধর্মঘটে শামিল হয়েছিল ব্যাঙ্ক ইউনিয়নগুলি। কিন্তু ওই ধর্মঘটের পর সরকারি তাদের ক্ষেত্রে ইতিবাচক কোনো পদক্ষেপ না নেওয়ার কারণেই ফের তারা টানা তিন দিনের ধর্মঘটের পথে হাঁটছে।

দ্বিতীয় দফার এই ধর্মঘট শুরু ১১ মার্চ। তার আগের দিন হোলির জন্য ব্যাঙ্ক ছুটি। ধর্মঘট চলবে ১১-১৩ মার্চ। কিন্তু ১৪ মার্চ মাসের দ্বিতীয় শনিবার এবং ১৫ মার্চ রবিবার হওয়ায়, একনাগাড়ে ছ’দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের কাজকর্ম। যা থেকে চরম ভোগান্তির শিকার হতে পারেন সাধারণ গ্রাহকরা।

গত ১৮ ফেব্রুয়ারি পুরো ঘটনার দিকে নজর রেখে কেন্দ্রের মুখ্য শ্রম কমিশনার ইন্ডিয়ান ব্যাঙ্ক’স অ্যাসোসিয়েশন (আইবিএ)-কে নির্দেশ দিয়েছিলেন, আগামী ১৫ দিনের মধ্যে বেতন কাঠামো পুনর্বিন্যাস সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করার। কিন্তু সে বিষয়ে এখনও পর্যন্ত কোনো সদর্থক সমাধান সূত্র বেরিয়ে আসেনি বলেই জানা গিয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন