আরও সস্তা হচ্ছে সমস্ত বাড়ি-গাড়ি ঋণ, ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

0
Nirmala Sitharaman
ফাইল ছবি

ওয়েবডেস্ক: দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে যখন বিভিন্ন মহল থেকে কেন্দ্রীয় সরকারের প্রবল সমালোচনার মাঝেই এক গুচ্ছ পরিকল্পনার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শুক্রবার সাংবাদিক বৈঠকে তিনি জানান, আরও সস্তা হতে চলেছে বাড়ি এবং গাড়ি ঋণ।

তিনি জানান, দেশের অর্থনৈতিক পরিস্থিতির উন্নয়নে সংস্কার চলছে।স্টার্টআপগুলির সমস্যা সমাধানের জন্য কেন্দ্র সিবিডিটির সদস্যের নেতৃত্বে একটি সেল গঠন করবে। আইটি ইস্যু সংক্রান্ত সমস্যা নিয়ে স্টার্টআপগুলি ওই প্যানেলে যেতে পারে। সারা বিশ্বের অর্থনৈতিক বৃদ্ধির থেকে ভারতের বৃদ্ধি তুলনামূলক ভাবে বেশি। বিশ্বব্যাপী প্রস্তাবিত জিডিপি বৃদ্ধি নির্ধারণ করা হয়েছিল ৩.২%, কিন্তু সেটাও নিম্নমুখী।

একই সঙ্গে তিনি জানান, ইকুইটি বা শেয়ার ট্রান্সফারের মাধ্যমে দীর্ঘমেয়াদী ও স্বল্পমেয়াদী মূলধনী লাভ থেকে বর্ধিত সারচার্জ তুলে নেওয়া হল। ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগে আগ্রহ বাড়াতেই এই সিদ্ধান্ত নিল কেন্দ্র। পাশাপাশি তিনি জানান, বিজয়া দশমীর দিন থেকেই ট্যাক্স স্ক্রুটিনির কাজ ভিন্ন পদ্ধতিতে চালু হবে। ফলে আধিকারিকদের বিরুদ্ধে অযথা হয়রানির অভিযোগ রদ করা সম্ভব হবে।

নির্মলা বলেন, “ব্যাঙ্কগুলি রেপো রেট-যুক্ত সুদের হার চালু করার সিদ্ধান্ত নিয়েছে – এর অর্থ আবাসন এবং গাড়ি ঋণের উপর সুদের হার আরও কমবে”।

বেশ কয়েক মাস ধরেই দেশের রিয়েল এস্টেট এবং অটো মোবাইল শিল্পের হাল বেহাল হয়ে পড়েছে। সেই জায়গা থেকে এই দু’টি ক্ষেত্রকে চাঙ্গা করতে সরকারি ঘোষণার প্রত্যাশায় ছিলেন বিনিয়োগকারীরা। এ দিন নির্মলার ঘোষণার পর সেই প্রত্যাশা কতটা পূরণ হয়, সেটাই দেখার!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.