জালিয়াতি রুখতে সমস্ত গাড়িতে নতুন নম্বর প্লেট লাগানোর সময়সীমা বেঁধে দিল কেন্দ্র

Number Plate

অটোডেস্ক: গাড়ির নম্বর প্লেটে জালিয়াতি রুখতে নতুন হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট (এইচএসআরপি) লাগানোর সময়সীমা জানাল কেন্দ্র। বৃহস্পতিবার সংসদে একটি লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নীতীন গডকরি বলেন, সমস্ত গাড়ি নির্মাতাকে নোটিশ দিয়ে জানানো হয়েছে আগামী ১ এপ্রিলের পর থেকে তাদের ডিলারদের কাছে সরবরাহ করা সমস্ত গাড়িতেই এইচএসআরপি-সহ গাড়ির নম্বর প্লেট যুক্ত করতে হবে।

গডকরি বলেন, সেন্ট্রাল মোটর ভেহিক্যালস রুলস, ১৯৮৯ এবং এইচএসআরপি অর্ডার ২০০১ সংশোধনের প্রস্তাবের উপর অভিযোগ এবং পরামর্শের জন্য সরকারি ওয়েবসাইটে দেওয়া হয়েছে। একই সঙ্গে ২০১৮-র ৫ জুনের বৈঠকেও এ বিষয়ে আলোচনা হয়েছিল।

মন্ত্রক আগেই জানিয়েছে, গাড়ির হাই-সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট (এইচএসআরপি) পাওয়ার জন্য এ বার থেকে আর ক্রেতাকে অপেক্ষা করতে হবে না বা সেটা পাওয়ার জন্য বিক্রেতার কাছে হত্যে দিয়ে পড়ে থাকারও প্রয়োজন হবে না। সড়ক পরিবহণ মন্ত্রক গাড়ি প্রস্তুতকারকদের গাড়ি বিক্রেতাদের হাতে তুলে দেওয়ার আগেই নম্বর প্লেট বাধ্যতামূলক করেছে। ফলে ক্রেতা দোকানে গিয়ে যে কোনো গাড়ি কেনার সময়, গাড়ির সঙ্গেই পেয়ে যাবেন তার নম্বর প্লেট, যেটি হবে এইচএসআরপি। কী ওই এইচএসআরপি?

[ আরও পড়ুন: স্বপ্নের গাড়ি! সাধ পূরণে যাচাই করে নিতে পারেন যোগ্যতা ]

ক্রোমিয়ামের তৈরি হলোগ্রাম স্টিকার এই এইচএসআরপির উপর থাকবে পাঁচ বছরের গ্যারান্টি। এই স্টিকারে থাকবে নথিভুক্তকারী সংস্থার যাবতীয় বিবরণ, রেজিস্ট্রেশন নম্বর, লেজার ব্র্যান্ডের পার্মানেন্ট নম্বর, ইঞ্জিনের নম্বর, চ্যাসিস নম্বর। ফলে গাড়ি চুরি হয়ে যাওয়ার পর সেটির পুনরুদ্ধারের কাজও অনেকটাই সহজ হয়ে যাবে এই এইচএসআরপি নম্বর প্লেটের দৌলতে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.