খবর অনলাইন ডেস্ক: জিএসটি কাউন্সিলের বৈঠক নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে নিয়ম লঙ্ঘনের অভিযোগ তুললেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে (Nirmala Sitharaman) কড়া চিঠিতে তিনি দাবি করেছেন, অবিলম্বে জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকা হোক।

নিয়মানুযায়ী, প্রতি তিন মাস অন্তর জিএসটি কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। কিন্তু ২০২০ সালের অক্টোবরে শেষবার এই বৈঠক হয়েছিল। তার পর থেকে গত ছ’মাস এই বৈঠক করেনি কেন্দ্র।

Loading videos...

বৃহস্পতিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর উদ্দেশে চিঠি পাঠিয়েছেন অমিত। তিনি লিখেছেন, ২০২০-র ৫ অক্টোবর শেষ এই বৈঠক হয়েছিল। তার পর থেকে এখনও পর্যন্ত জিএসটি কাউন্সিলের কোনো বৈঠক হয়নি। এই ঘটনাকে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী হিসেবেই উল্লেখ করেছেন রাজ্যের অর্থমন্ত্রী।

তিনি চিঠিতে স্পষ্ট করেই সংবিধানের ২৭৯এ এবং ২৭৯এ (৮) অনুচ্ছেদের কথা স্মরণ করিয়ে দিয়েছেন। জানিয়েছেন, “প্রতিটি অর্থবর্ষে অন্তত ত্রৈমাসিক সময়কালে এক বার করে বৈঠকে বসবে পরিষদ”। অবিলম্বে জিএসটি কাউন্সিলের ভার্চুয়াল বৈঠক ডাকার অনুরোধ করে তিনি জানিয়েছেন, তা না করলে সেটা যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর নীতিবরুদ্ধ।

অমিত লিখেছেন, রাজ্যগুলির প্রাপ্য জিএসটি ক্ষতিপূরণ খাতে ঘাটতি চলতি অর্থবর্ষে ১.৫৬ লক্ষ কোটি অনুমান করা হয়েছিল। তবে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে তা আরও বেড়ে গিয়েছে। চিঠির শেষাংশে তিনি উল্লেখ করেছেন, রাজ্যগুলির উদ্বেগজনক আর্থিক পরিস্থিতি নিয়ে অবশ্যই আলোচনা হওয়া উচিত।

আরও পড়তে পারেন: DigiLocker: কী এই ডিজিলকার এবং এটা কী কাজে লাগে? সম্পর্কিত প্রতিটি প্রশ্নের উত্তর জানুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.