৭ মাসের মাথায় ফের দাম বাড়ছে আমুল দুধের, জানুন কীসে কত

0

নয়াদিল্লি: সারা দেশে লিটার প্রতি দুধের দাম ২ টাকা বাড়াচ্ছে গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন। নতুন ওই দাম কার্যকর হবে আগামী মঙ্গলবার (১ মার্চ, ২০২২) থেকেই।

এর আগে গত বছরের ১ জুলাই থেকে দাম বাড়ানো হয়েছিল আমুল দুধের। এ বার ১ মার্চ থেকে কার্যকর নতুন দাম অনুযায়ী, গুজরাতের অমদাবাদ এবং সৌরাষ্ট্রের আমুল গোল্ডের প্রতি ৫০০ মিলির জন্য পড়বে ৩০ টাকা, আমুল তাজার নতুন দাম ৫০০ মিলির জন্য ২৪ টাকা এবং আমুল শক্তির দাম বেড়ে হবে প্রতি ৫০০ মিলির জন্য ২৭ টাকা। প্রতি লিটারে ২ টাকা করে মূল্যবৃদ্ধির অর্থ সর্বাধিক বিক্রিত মূল্যে ৪ টাকা বৃদ্ধি।

দুগ্ধ সমবায়ের দাবি, এই মূল্যবৃদ্ধি বর্তমান মুদ্রাস্ফীতির তুলনায় অনেক কম। দুগ্ধজাত পণ্যের দাম বাড়ার কারণ হিসেবে সমবায় দুগ্ধ উৎপাদনকারী প্রতিষ্ঠান প্যাকেজিং, জ্বালানি, পরিবহন ও পশুখাদ্যের দাম বৃদ্ধির কথা উল্লেখ করেছে।

আমুল নিজের অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলেছে,মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে, কৃষকদের কাছ থেকে প্রতি লিটারে ৩৫-৪০ টাকা পর্যন্ত ক্রয়মূল্য বাড়ানো হয়েছে।

সমবায় জানায়, “আমুল দুধ কেনার জন্য ক্রেতার কাছ থেকে নেওয়া প্রতি এক টাকার মধ্যে ৮০ পয়সা ফেরত দেওয়া হয় উৎপাদনকারীদের”।

সাত মাসের মাথায় ফের এক বার দুধের দাম বাড়াল আমুল। এর আগে ২০২১ সালের ১ জুলাই থেকে নতুন দাম কার্যকর করেছিল সংস্থা। তখনও প্রতি লিটারে ২ টাকা করে দাম বাড়ানো হয়।

আরও পড়তে পারেন:

বইমেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, নতুন নাম ঘোষণা সেন্ট্রাল পার্কের

নবম-দশমেও শিক্ষক নিয়োগ দুর্নীতির নেপথ্যে কারা, সিবিআই অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের

বন্‌ধ প্রত্যাহারের অনুরোধ শুভেন্দু অধিকারীর! ‘সম্ভব নয়’, জানালেন রাজ্য সভাপতি

এলআইসি আইপিও: শেয়ারের জন্য আবেদন জানাতে পলিসি হোল্ডারদের প্যান আপডেটের শেষ সুযোগ

মার্কিন ডলারের বিপরীতে রাশিয়ার মুদ্রা রুবলের ঐতিহাসিক পতন, জরুরি অধিবেশনে রাষ্ট্রপুঞ্জ

মার্চে ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, কোনো কাজ বাকি থাকলে আগেই সেরে ফেলুন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন