বিলিওনেয়ার ক্লাব থেকে ছাঁটাই হলেন অনিল অম্বানি!

0
Anil Ambani

ওয়েবডেস্ক: ২০০৮ সালে বিশ্বের ষষ্ঠতম ধনী ব্যক্তির শিরোপা আদায় করে নিয়েছিলেন অনিল অম্বানি। সোমবার শেয়ার বাজার বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই বিশ্বের বিলিওনেয়ার ক্লাব থেকে বাদ পড়ল তাঁর নাম।

গত সোমবার শেয়ার বাজার বন্ধের সময় দেখা যায়, অনিলের মোট ছ’টি ধীরুভাই অম্বানি গ্রুপ অব কোম্পানিজ ফার্মের সম্মিলিত মার্কেট ক্যাপিটালিজেশন নেমে ঠেকেছে ৬,১৯৬ কোটি টাকায়। সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, মাত্র মাসখানেক আগেও যেটা ছিল প্রায় ৮,০০০ কোটি টাকা। স্বাভাবিক ভাবেই গত সোমবারের পর চেয়ারম্যান অনিল অম্বানির সম্পদের পরিমাণ দাঁড়ায় ১ বিলিয়নের কম। যে কারণে, বিশ্বের বিলিওনেয়ার ব্যবসায়ীদের তালিকা থেকে বাদ পড়াটাই স্বাভাবিক তাঁর নাম!

আট দিন আগে গত মঙ্গলবার অনিল জানিয়েছিলেন, গত ১৪ মাসে তাঁর সংস্থা ৩৫,০০০ কোটি টাকার বেশি ঋণ পরিষোধ করেছে। কিন্তু তার পর দিনই সংস্থার হিসাব পরীক্ষক প্রাইস ওয়াটারহাউস অ্যান্ড কো. রিলায়েন্স ক্যাপিটাল এবং রিলায়েন্স হোম ফিনান্স থেকে নিজেদের সরিয়ে নেওয়ার কথা জানায়। এ ব্যাপারে উঠে আসে সংস্থার তহবিলের অভিমুখ পরিবর্তন এবং প্রতারণার অভিযোগও।

সোমবারের জের অব্যাহত রয়েছে মঙ্গলবারের শেয়ার বাজারেও। এ দিন ১২.২০টা নাগাদ অনিলের রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার, রিলায়েন্স হোম ফিনান্স, রিলায়েন্স কমিউনিকেশন, রিলায়েন্স পাওয়ার এবং রিলায়েন্স ক্যাপিটালের শেয়ারের দর পড়ে যায় যথাক্রমে ৯.২৯%, ৮.৫১%, ৭.৫৫%, ৪.৯১% এবং ৪.২৭%।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here