ফের বাড়বে ডিএ? সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ঘোষণার সম্ভাবনা

0

খবর অনলাইন ডেস্ক: সপ্তম বেতন কমিশনের অধীনে বেতন পাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ (DA) সাধারণত বছরে দু’বার বাড়ানো হয়। বছরের শুরুতে জানুয়ারি এবং মাঝামাঝি সময় জুলাই মাসে কর্মীদের ডিএ বৃদ্ধি হয়।

কেন্দ্র ইতিমধ্যেই একটি ডিএ বৃদ্ধির অনুমোদন দিয়েছে। জানুয়ারি-জুন সময়কালের জন্য কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল, যা কার্যকর হয়েছে ১ জুলাই থেকে। তবে জুলাই-ডিসেম্বর সময়ের জন্য বৃদ্ধির ঘোষণা এখনও করা হয়নি। একটি রিপোর্টে বলা হয়েছে, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে আরেকটি ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে।

অন্য দিকে, জানুয়ারি মাসের ৪ শতাংশ ডিএ-র পাশাপাশি আগের দুই কিস্তির ডিএ-র অর্থও জুলাই থেকে কার্যকরী করার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এই দুই কিস্তির মধ্যে ২০২০ সালের জানুয়ারি এবং জুলাইয়ের নির্দিষ্ট হিসাবও রয়েছে।

১ জুলাই থেকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের অধীনে তাঁদের মূল বেতনের ২ ২৮ শতাংশ ডিএ হিসাবে পাচ্ছেন। এখন, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ডিএ -তে আরেকটি বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন।

ডিএনএ-র রিপোর্ট অনুযায়ী, জুলাই-ডিসেম্বর মেয়াদের জন্য কেন্দ্রীয় সরকার ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাঁদের মূল বেতনের ৩১ শতাংশ মহার্ঘ ভাতা হিসেবে পাবেন। তবে ডিএ যে বাড়বেই, তেমন কোনো নিশ্চিত খবর এখনও পর্যন্ত মেলেনি সরকারি তরফে!

রিপোর্টে অবশ্য স্পষ্ট করেই বলা হয়েছে, এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা সেপ্টেম্বরের বেতনে বর্ধিত ডিএ পাবেন। বেতনের সঙ্গে ডিএ-র তিনটি কিস্তিও পাবেন তাঁরা।

আজকের উল্লেখযোগ্য আরও পড়তে পারেন এখানে

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় বসতে পারবেন মহিলারা, যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের

স্ত্রীকে ‘বিচ্ছেদ’ দিতে পারেন কিন্তু সন্তানদের নয়, ৪ কোটি টাকা মিটিয়ে দিতে বলল সুপ্রিম কোর্ট

টানা ৩০ দিন অপরিবর্তিত পেট্রোলের দাম, কমল ডিজেলে

‘খাঁচাবন্দি পায়রা সিবিআইকে অবিলম্বে মুক্তি দিন’, চাঞ্চল্যকর নির্দেশ দিল মাদ্রাজ হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন