আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে আগ্রহী? জানুন কী ভাবে কিনবেন

0

খবর অনলাইন ডেস্ক: আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে (cryptocurrency) বিনিয়োগ করতে আগ্রহী? কিন্তু ভীতি অথবা অনেক কিছুই না জানার কারণে এগোতে পারছেন না? তা হলে খুব সহজ কয়েকটি তথ্য দেখে নিতে পারেন এখানে।

বিটকয়েন (Bitcoin) বা ডগিকয়েন (Dogecoin) কেনাবেচার জন্য মোবাইল ওয়ালেট ব্যবহারের জ্ঞান থাকলেই চলে। তবে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ সম্পর্কে বিশেষ কিছু প্রাথমিক তথ্য জেনে রাখা ভালো।

কী ভাবে ক্রিপ্টোকারেন্সি কিনবেন?

ভার্চুয়াল মুদ্রা কেনাবেচা শুরু করার আগে, আপনাকে কোনো ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জে একটি ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে হবে। ভারতে আপনি বিভিন্ন ধরনের এক্সচেঞ্জ বেছে নিতে পারেন। তবে কোনো প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে হবে। কারণ, কেওয়াইসির মতো বিষয়গুলিতে সুরক্ষাব্যবস্থা মেনে চলা উচিত।

ডিজিটাল সম্পদ লেনদেনের সুবিধা দেয় বেশ কিছু এক্সচেঞ্জ। আপনি যে ডিজিটাল মুদ্রায় বিনিয়োগ করতে চান তার এক্সচেঞ্জটি বেছে নিন। বিভিন্ন এক্সচেঞ্জের বিভিন্ন টোকেন থাকতে পারে, তাই আপনি যে টোকেনটিতে বিনিয়োগ করতে চান তা বের করার দায়িত্ব আপনার। আবার এটাও দেখতে হবে, আপনি যে টোকেনটি চাইছেন, ওই এক্সচেঞ্জে তা লেনদেন করা হয় কি না।

পরবর্তী ধাপ হল আপনি কী ভাবে ক্রিপ্টোকারেন্সি কিনতে চান, তা বেছে নেওয়া। আবার, প্রথম লেনদেন কার্যকর হওয়ার আগে আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স আছে সেটাও নিশ্চিত করতে হবে।

যা মাথায় রাখতে হবে

কখনোই তাড়াহুড়ো করে কোনো অপশনে প্রেস করবেন না অথবা ক্লিক করবেন না। কেনার আগে যে সব নির্দেশ দেখানো হবে, সেগুলো ভালো করে পড়ে নিন। বাজারের প্রবণতা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য আপনি যে ক্রিপ্টো টোকেনটিতে বিনিয়োগ করতে চান, তার মূল্য পরীক্ষা করে নিন। শুধুমাত্র অন্যের মুখের কথায় বিনিয়োগ করবেন না।

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সরকারি পদক্ষেপের খবরাখবর রাখা। সরকার ডিজিটাল মুদ্রার বৈধতা সংক্রান্ত কোনো নতুন আইন এনেছে কি না, সে সম্পর্কে আপডেট খবর রাখতে হবে।

খবর অনলাইন-এর অন্যান্য প্রতিবেদন পড়ুন এখানে: khaboronline.com

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন