বাজারে ভাইরাস-প্রতিরোধী যুগান্তকারী কাপড় নিয়ে এল অরবিন্দ

0

খবরঅনলাইন ডেস্ক: সাধারণত পোশাক ফ্যাশনের সঙ্গে যুক্ত। কিন্তু যখন গোটা বিশ্ব কোভিড ১৯ (Covid 19) সংকটে জেরবার, তখন আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজন অ্যান্টি-ভাইরাল কাপড়ের (Anti-viral fabrics) পোশাক । দেশের শীর্ষস্থানীয় বয়নশিল্প প্রতিষ্ঠান অরবিন্দ লিমিটেড (Arvind Ltd) আজ তার ‘ইন্টেলিফেব্রিক্স’ (intellifabrix) ব্র্যান্ডের অধীনে নিয়ে এল অ্যান্টি-ভাইরাল টেক্সটাইল প্রযুক্তি।

সুইজারল্যান্ডের অগ্রণী টেক্সটাইল উদ্ভাবক হেইক মেটিরিয়ালস এজি (Heiq Materials AG) এবং তাইওয়ানের অগ্রণী কেমিক্যাল কোম্পানি জিন্টেক্স কর্পোরেশনের (Jintex Corporation) সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে অরবিন্দ লিমিটেড ভারতে এই যুগান্তকারী কাপড় উদ্ভাবন করবে।

গবেষণায় দেখা গিয়েছে, ভাইরাস ও ব্যাকটেরিয়া কাপড়ের উপর দু’ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। হেইক ভাইরোব্লক (Heiq Viroblock) দিয়ে তৈরি পোশাক সক্রিয় ভাবে ভাইরাস প্রতিরোধ করে। এই পোশাকের সংস্পর্শে এলে ভাইরাস নষ্ট হয়ে যায়। ফলে কাপড়ের মাধ্যমে রোগজীবাণু সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যায়।

‘ইন্টেলিফেব্রিক্স’ ব্র্যান্ডের অধীনে এই অ্যান্টি-ভাইরাল কাপড় আনার কথা ঘোষণা করে অরবিন্দ লিমিটেডের এগজিকিউটিভ ডিরেক্টর কুলিন লালভাই বলেন, “কোভিড ১৯-এর কারণে বিশ্ব আজ এক নজিরবিহীন সংকটে পড়েছে। আমরা আমাদের গ্রাহকদের সুরক্ষিত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। সেই কারণে আমরা এই যুগান্তকারী ভাইরোব্লক প্রযুক্তি ভারতে আনতে হেইক-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি। আমরা এ ব্যাপারে আশাবাদী। আশা করি, অল্প সময়ের মধ্যেই আমরা সর্বোত্তম শ্রেণির ভাইরাস-প্রতিরোধী কাপড় ভারতীয় বাজারে আনব।”

কুলিন লালভাই।

হেইক ভাইরোব্লক হল সুইস টেক্সটাইল উদ্ভাবক হেইক-এর তৈরি উন্নত মানের অ্যান্টি-ভাইরাল পণ্যগুলির মধ্যে অন্যতম। হেইক ভাইরোব্লক ভাইরাসের আক্রমণ ৯৯.৯৯% হ্রাস করে। এটি বিশ্বের প্রথম শ্রেণির টেক্সটাইল প্রযুক্তিগুলির মধ্যে একটি যা সার্স-কোভ ২-এ কার্যকর। হেইক ভাইরোব্লক প্রক্রিয়া থেকে তৈরি জামাকাপড় ৩০ বার ধোয়া পর্যন্ত অক্ষুণ্ণ থাকে এবং পরিধানকারীকে সুরক্ষিত রাখে।

হেইক গ্রুপের সিইও কার্লো সেন্টনজি এই উপলক্ষ্যে বলেন, “উন্নত সিলভার ও ভ্যাসিকাল প্রযুক্তির বিশেষ মেলবন্ধনে তৈরি হেইক ভাইরোব্লক ৩০ মিনিটের মধ্যে ৯৯.৯৯% ভাইরাস হ্রাস করে। এই প্রযুক্তি মানবদেহে করোনাভাইরাস ও সার্স-কোভ ২, দুইয়ের উপরেই সমান কার্যকর। এ ব্যাপারে ভারতের নামী ব্র্যান্ড অরবিন্দর সঙ্গে অংশীদার হতে পেরে আমরা আনন্দিত।”         

অরবিন্দ লিমিটেডের অগ্রগতি ও সাফল্যের মূল কারণ নিরন্তর উদ্ভাবনী চিন্তাভাবনা। অরবিন্দ ইতিমধ্যেই তার উন্নত টেক্সটাইল প্রযুক্তি ব্যবহার করে কোভিড ১৯-এর মোকাবিলায় পিপিই ও মাস্ক বানিয়েছে। এ বার ‘ইন্টেলিফেব্রিক্স’ ব্র্যান্ডের অধীনে বাজারে নিয়ে এল ভাইরাস-প্রতিরোধী কাপড়।      

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন