স্মার্টফোন, ল্যাপটপ, টেলিভিশন, রেফ্রিজারেটরের দাম বাড়তে পারে, জানুন কেন

0

নয়াদিল্লি: মার্কিন ডলারের তুলনায় সর্বকালের সর্বনিম্ন পতন দেখেছে ভারতীয় টাকা। এই অবনতির জেরেই চাপ বেড়েছে ভোগ্যপণ্য নির্মাতা সংস্থাগুলির উপর। সংশ্লিষ্ট মহলের মতে, এর ফলে স্মার্টফোন, ল্যাপটপ, টেলিভিশন, রেফ্রিজারেটর, এমনকী কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম প্রভাবিত হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সমীকরণ ঘেঁটে গিয়েছে বিশ্বঅর্থনীতির। একের পর নিষেধাজ্ঞা। ব্যাহত সরবরাহ। বিনিয়োগকারীদের মনে আতংক। টালমাটাল শেয়ার বাজার। এরই মধ্যে ডলার-টাকা বিনিময় হারের প্রভাব বড়ো ফ্যাক্টর হিসেবে কাজ করবে আমদানি করা কাঁচামালের দামে। মার্চের শেষ দিক থেকে এপ্রিল পর্যন্ত আমদানি করা কাঁচামালের চালানে বড়োসড়ো প্রভাব ফেলবে ডলারের তুলনায় রুপির এই পতন। যে কারণে, চলতি মাসেই আবার এক বার দাম বাড়ানোর পথে হাঁটতে পারে সংস্থাগুলি।

গত দু’মাসে এমনিতেই অ্যালুমিনিয়াম, ইস্পাত এবং প্লাস্টিকের মতো পণ্যের দাম বেড়েছে ৮-১০ শতাংশ। এরই সঙ্গে জুড়েছে ডলারের তুলনায় টাকার দামে অবনতি। একের পর এক ধাক্কা সংস্থাগুলির মার্জিনে ব্যবধান কমাচ্ছে। সেই পরিস্থিতি মোকাবিলাতেই দাম বাড়ানোর ভাবনা। তবে এক লাফে অনেকটা না বাড়িয়ে ধাপে ধাপে দাম বাড়ানোর কৌশল নিতে পারে সংস্থাগুলি।

পাশাপাশি গ্রাহকদের উপর চাপ কমানোর কৌশল নিয়েও চিন্তাভাবনা চলছে। ভারতীয় মুদ্রার মান বেশ কিছু দিন ধরেই থমকে রয়েছে। সোমবার ডলারের তুলনায় সর্বকালের সর্বনিম্ন স্থানে পৌঁছোয় টাকার দাম। যা নেমে যায় ৭৭.৫৮ টাকা প্রতি ডলারে। দিনের শেষে যা আগের দিনের তুলনায় ৬০ পয়সা কমে ৭৭.৫০ টাকায় থিতু হয়। বুধবার সেটা কিছুটা বাড়লেও রয়ে গিয়েছে ৭৭ টাকার অনেকটা উপরেই। এ ধরনের ঘটনাপ্রবাহ পণ্যের দামের উপর প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

অন্য দিকে, গাড়ি শিল্পেও এর প্রভাব পড়ছে যথেষ্ট। তবে সদ্য সদ্য গাড়ির দাম বাড়িয়েছে বিভিন্ন সংস্থা। ফলে আপাতত নতুন করে দাম বাড়ানোর ভাবনা নেই তাদের। কী করে কাঁচামালের খরচবৃদ্ধি সামাল দেওয়া যায়, সেই পরিকল্পনাই নিতে চলেছে সংশ্লিষ্ট শিল্পমহল।

আরও পড়তে পারেন:

সংক্রমণের হার ৪.৩৮ শতাংশ, দিল্লিতে করোনা কমার ইঙ্গিত

হাওড়া-ব্যান্ডেল শাখায় চার ঘণ্টা বন্ধ থাকবে ট্রেন, চূড়ান্ত দুর্ভোগের আশংকা

পশ্চিমবঙ্গ উপকূলের অনেক আগেই দম হারাবে অশনি, তবুও এত আতংক তৈরি কেন!

‘অশনি’সংকেত উপেক্ষা করেই ‘হাটতলামা’য়ের পুজোয় মাতল বাঁকুড়ার আকুই

মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলা আকাদেমি পুরস্কার, প্রতিবাদে পুরস্কার ফেরত, ইস্তফা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন