এটিএম থেকে টাকা তোলার নিয়ম বদল, ১ জানুয়ারি থেকে বাড়বে খরচ

0

খবর অনলাইন ডেস্ক: অটোমেটেড টেলার মেশিনে (ATM) লেনদেনের জন্য চার্জ বাড়ানোর অনুমতি দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। বিনামূল্যে লেনদেনের সীমা অতিক্রম করার পর প্রতিটা বাড়তি লেনদেনের জন্য গ্রাহকের খরচ হবে ২১ টাকা। নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে আগামী ১ জানুয়ারি থেকে।

ইতিমধ্যেই অ্যাক্সিস ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, আরবিআই-এর নির্দেশিকা অনুসরণ করছে তারা। অ্যাক্সিস ব্যাঙ্ক বা অন্য কোনো ব্যাঙ্কের এটিএম-এ বিনামূল্যের সীমা পার করার পর আর্থিক লেনেদেন ২১ টাকা + জিএসটি ধার্য হবে।

কতটা বাড়ছে?

এখন সাধারণত নিজের ব্যাঙ্কের এটিএম থেকে বিনামূল্যে মাসে পাঁচ বার লেনদেনের সুবিধা পেয়ে থাকেন গ্রাহক। বিনামূল্যের সীমা পার করলে গ্রাহককে প্রতিটা বাড়তি লেনদেনের জন্য ২০ টাকা করে দিতে হয়। সেটাই এ বার লেনদেন পিছু ১ টাকা করে বেড়ে যাবে। সঙ্গে জুড়বে জিএসটি।

বর্তমানে গ্রাহকরা নিজস্ব ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে পাঁচটি বিনামূল্যে লেনদেন করতে পারেন। এর মধ্যে আর্থিক এবং অ-আর্থিক উভয় লেনদেন-ই অন্তর্ভুক্ত রয়েছে। অন্য ব্যাঙ্কের এটিএম থেকে নগদ তোলার জন্য মেট্রো শহরে তিনটি এবং নন-মেট্রো শহরে পাঁচটি বিনামূল্যে এটিএম লেনদেনের সুবিধা দেওয়া হয় গ্রাহকদের।

কেন বাড়ছে?

SBI ATM

প্রায় সাত বছর পর এটিএম লেনদেনের চার্জ বাড়ানোর অনুমতি দিয়েছে আরবিআই। এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে, ২০১২ সালের আগস্ট মাসে শেষ বার এটিএম লেনদেনের ফি কাঠামোর সংশোধন করা হয়েছিল। তার পর ২০১৪ সালের আগস্টে গ্রাহকদের পরিষেবা মূল্য সংশোধন করা হয়েছিল। তার পর দীর্ঘ দিন কেটে গিয়েছে। তাই এই কাঠামো ফের সংশোধন করা হল।

এটিএম লেনদেনের বিষয়গুলি দেখভাল করে যে সব সংস্থাগুলি, তাদের খরচ বেড়ে যাওয়ার বিষয়গুলি বিবেচনা করে চার্জ বাড়িয়েছিল আরবিআই। বিষয়টি খতিয়ে দেখার জন্য ২০১৯ সালে একটি কমিটি গঠন করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। কমিটির পরামর্শ অনুযায়ী, ওই সংস্থাগুলির থেকে নেওয়া পরিষেবার মূল্যও বাড়ানো হয়েছে। অর্থনৈতিক লেনদেনের জন্য তা ১৫ টাকা থেকে বাড়িয়ে লেনদেন পিছু ১৭ টাকা করা হয়েছে। অ-আর্থিক লেনদেনের ক্ষেত্রে পাঁচ টাকা বাড়িয়ে করা হয়েছে ছ’টাকা। যা গত ১ আগস্ট থেকে কার্যকর হয়।

আরও পড়তে পারেন:

এখনই লকডাউন নয়, পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত, আশ্বাস মমতার

কলকাতায় করোনার বৃদ্ধি নিয়ে চিন্তিত কেন্দ্র, চিঠি নবান্নে

ওমিক্রন আবহে পিছোক পুরভোট, চাইছেন দিলীপ ঘোষ

ওমিক্রন উদ্বেগে বিয়ে বাতিলের সম্ভাবনা রয়েছে? বিমা করিয়ে রাখুন, মিলবে ক্ষতিপূরণ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন