Connect with us

শিল্প-বাণিজ্য

গাড়িশিল্পে মন্দার নেপথ্যে দুই বহুজাতিক সংস্থাকে দুষলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী!

ওয়েবডেস্ক: দেশীয় গাড়িশিল্পে সংকট ক্রমশ ঘনীভূত হচ্ছে। গত সোমবারই সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার বা সিয়াম নামের একটি সংস্থার প্রকাশিত পরিসংখ্যানে সেই মন্দার ছবি স্পষ্ট হয়ে ধরা পড়েছে। মঙ্গলবার গাড়ি শিল্পের মন্দার জের কাটাতে সরকারি দৃষ্টিভঙ্গির কথা জানিয়ে আদতে ওলা এবং উবেরের মতো বহুজাতিক গণপরিবহণ সংস্থাকেই কাঠগড়ায় তুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

সীতারমন এ দিন বলেন, গাড়ি নির্মাতা সংস্থাগুলির দাবিদাওয়ায় সাড়া দিতে প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র। এ ব্যাপারে ওই সংস্থাগুলিকে একাধিক পরামর্শ দেওয়া হয়েছে। অদূর ভবিষ্যতে সরকারেও আরও বেশ কিছু পরিকল্পনা রয়েছে।

সিয়ামের পরিসংখ্যান অনুযায়ী, গত ২১ বছরের তুলনায় এ বছর আগস্টে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গাড়িশিল্পে। কারণ সবচেয়ে কম গাড়ি বিক্রি হয়েছে। তাদের পরিসংখ্যান অনুযায়ী, যাত্রিবাহী গাড়ির বিক্রিই সবচেয়ে কম হয়েছে। ২০১৮ সালের আগস্টে যত সংখ্যক যাত্রিবাহী গাড়ি বিক্রি হয়েছিল, তার থেকে ৩১.৫৭ শতাংশ কম বিক্রি হয়েছে ২০১৯ সালের অগস্টে। ২০১৮-র অগস্টে ২ লক্ষ ৮৭ হাজার ১৯৮টি যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছিল। চলতি বছরের অগস্টে ১ লক্ষ ৯৬ হাজার ৫২৪টি বিক্রি হয়েছে। অর্থাৎ গত বছরের তুলনায় প্রায় অর্ধেক হয়ে গিয়েছে বিক্রি।

ঠিক তেমনই ইউটিলিটি ভেহিকলের বিক্রি গত বছরের অগস্টের তুলনায় ২২.২৪ শতাংশ। ২২ শতাংশ কমেছে বাইক, স্কুটার, মপেড বিক্রিও। সমস্ত বড়ো গাড়ি সংস্থার ক্ষেত্রেই একই অবস্থা। এই খবরে নতুন মাত্রা যোগ করেছে সংবাদ সংস্থা রয়টার্সের একটি খবর। সেখানে বলা হয়েছে, টয়োটা এবং হুন্ডাই মোটরস কর্মী কাটছাঁটের পথে হাঁটতে পারে।

[ আরও পড়ুন: এই প্রথম, বিমান চালকের আসনে কোনো আদিবাসী মহিলা ]

নির্মলা বলেন, “অটোমোবাইল ইন্ডাস্ট্রি এখন বিএস সিক্সের ফলে মন্দার শিকার হয়েছে। একই সঙ্গে সচ্ছ্বল ব্যক্তিরা যে ভাবে ওলা, উবেরের মতো সংস্থার পরিবহণ পরিষেবায় আগ্রহী হয়ে উঠেছেন, সেটার প্রভাবও পড়ছে গাড়িশিল্পে”। তিনি বলেন, “দু’বছর আগে গাড়িশিল্পে জোয়ার এসেছিল। কিন্তু কিছু অভ্যন্তরীণ কারণে এই মন্দাদশার শিকার হয়েছে গাড়িশিল্প”।

শিল্প-বাণিজ্য

ঋণ পুনর্গঠনের মাপকাঠি নির্ধারণে পাঁচ সদস্যের কমিটি গড়ল আরবিআই

কমিটির সুপারিশ মতোই পরবর্তী সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

কেভি কামাথ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

মুম্বই: আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank) প্রাক্তন সিইও কেভি কামাথের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গড়ল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। কোভিড-১৯ মহামারির (Covid-19) প্রভাবিত ঋণে পরিশোধের বিষয়ে সেগুলির পুনর্গঠনের মাপকাঠি নির্ধারণ করবে পাঁচ সদস্যের কমিটি। কমিটির সুপারিশ মতোই পরবর্তী সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, “মূলত ঋণ পুনর্গঠনের দিকেই আমরা আলোকপাত করছি। অর্থ মন্ত্রক এ বিষয়ে আরবিআইয়ের সঙ্গে সক্রিয় ভাবে কাজ করছে। সাধারণত পুনর্গঠনের এই ধারণা দক্ষতার সঙ্গে কার্যকর করা দরকার”।

আরবিআই গঠিত কমিটি

কমিটির চেয়ারম্যান করা হয়েছে কামাথকে। তিনি ছাড়াও কমিটিতে রয়েছেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) প্রাক্তন এগজিকিউটিভ দিবাকর গুপ্তা, কানাড়া ব্যাঙ্কের বর্তমান চেয়ারম্যান টিএন মনোহরণ, কনসালট্যান্ট অশ্বিন পারেখ এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক’স অ্যাসোসিয়েশনের সিইও সুনীল মেহতা। কমিটির সচিব করা হয়েছে মেহতাকে।

আরবিআই এ দিন জানায়, প্রয়োজন হলে ভবিষ্যতে কমিটিতে আরও কয়েকজন সদস্যকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

মোরাটোরিয়ামের বদলে ঋণ পুনর্গঠন

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বিমাসিক আর্থিক নীতি ঘোষণার সময় গভর্নর শক্তিকান্ত দাস জানান, এই কমিটি দেড় হাজার কোটি টাকার উপর ঋণের পুনর্গঠন প্রস্তাব জমা করবে। বিশেষজ্ঞদের মতে, এর ফলে দেশের ছোটো ও মাঝারি সংস্থাগুলি বিশেষ সুবিধা পাবে। অন্য দিকে রিয়েল এস্টেট ক্ষেত্রের জন্যেও একটি বিশেষ কমিটি তৈরি করা হবে বলে জানিয়েছেন আরবিআই গভর্নর।

অন্য দিকে সমস্ত শ্রেণীর ঋণগ্রহীতাদের জন্যও এককালীন ঋণ পুনর্গঠনের সুবিধা দেওয়ার কথা জানায় আরবিআই। করোনা মহামারিতে ছ’মাসের ইএমআই মোরাটোরিয়ামের মেয়াদ শেষ হচ্ছে আগস্টে। সেই মেয়াদ আর বাড়ছে না, পরিবর্তে ঋণগ্রহীতাদের জন্য ঋণ পুনর্গঠনের সুবিধার কথা ঘোষণা করে। গত ১ মার্চ পর্যন্ত যাঁদের ঋণ পরিশোধে কোনও ছেদ পড়েনি তাঁরাই ওই সুবিধা পাবেন। ঋণ পুনর্গঠনের অর্থ ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধি এবং অনেক সময় সুদের হারও ব্যাঙ্ক কমিয়ে দেয়। এ ধরনের পুনর্গঠনের বিষয়গুলি সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষই নির্ধারণ করবেন বলে জানা গিয়েছে।

Continue Reading

শিল্প-বাণিজ্য

ব্য়াঙ্ক চেকে জুড়ছে নতুন সুরক্ষা বৈশিষ্ট্য, ঘোষণা আরবিআইয়ের

‘পজিটিভ পে’ নামে একটি বিশেষ প্রক্রিয়া চালু করার পরিকল্পনা নিয়েছে আরবিআই।

প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) বৃহস্পতিবার ঘোষণা করল, ৫০ হাজার বা তার বেশি আর্থিক মূল্যের চেকগুলির সুরক্ষা বৈশিষ্ট্য বাড়ানোর জন্য তারা ‘পজিটিভ পে’ (Positive Pay) নামে একটি বিশেষ প্রক্রিয়া চালু করার পরিকল্পনা নিয়েছে।

গ্রাহকদের আর্থিক সুরক্ষার বিষটিকে বিবেচনায় রেখে এ দিন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) এই ঘোষণাটি করেন।

প্রক্রিয়াটির অধীনে এ ধরনের চেক আদান-প্রদানের সময় গ্রাহকের দেওয়া তথ্যের ভিত্তিতে ড্রয়ি ব্যাঙ্ক (যে ব্যাঙ্কের চেক) পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করবে। এ বিষয়ে কার্যকরী নির্দেশিকা আলাদা ভাবে জারি করা হবে। এর ফলে চেকের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে প্রতারণা এবং অপব্য়বহার কমবে বলে জানান আরবিআই গভর্নর।

পজিটিভ পে কী ভাবে কাজ করবে?

এই পদ্ধতিটি মূলত একটি স্বয়ংক্রিয় প্রতারণা শনাক্তকরণের সরঞ্জাম। আরও স্পষ্ট ভাবে বলা যায়, চেক ক্লিয়ারিংয়ের সময় চেক সম্পর্কিত নির্দিষ্ট তথ্যগুলি মিলিয়ে দেখার একটি নির্দিষ্ট পদ্ধতি। চেকের নির্দিষ্ট করা সমস্ত তথ্য হুবহু না মিললে চেকটি ক্লিয়ার হবে না।

পজিটিভ পে পদ্ধতিতে কোনো অ্যাকাউন্টধারী চেক ইস্যু করার সময় চেক নম্বর, চেকের তারিখ, প্রাপকের নাম, অ্যাকাউন্ট নম্বর, টাকার পরিমাণ ইত্যাদি তথ্যগুলি দেবেন। প্রাপকের কাছে যাওয়ার আগে এই তথ্যগুলি ছবির আকারে চেকের সামনে এবং পিছনের দিকের কোণে চিত্রিত হবে।

প্রাপক যখন এনক্যাশমেন্টের জন্য চেকটি জমা করবেন, তখন ব্যাঙ্ক পজিটিভ পে-র মাধ্যমে প্রাপ্ত ওই তথ্যগুলি মিলিয়ে দেখবে। কোনো সমস্যা না থাকলে চেকটি ক্লিয়ার হয়ে যাবে।

তবে আরবিআই বৃহস্পতিবার এই নতুন পদ্ধতির কথা ঘোষণা করলেও আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) ইতিমধ্যেই একই ধরনের প্রক্রিয়া চালু করেছে। ব্যাঙ্কের আই-মোবাইল অ্য়াপে ২০১৬ সাল থেকে এই ফিচার চালু রয়েছে।

সুদের হার

একই সঙ্গে এ দিন রেপো রেট অপরিবর্তিত রাখার ঘোষণা করেন গভর্নর। তিনি জানান, আরবিআইয়ের ছয় সদস্যের মুদ্রানীতি কমিটি বা মনিটারি পলিসি কমিটি (MPC) সম্মতিক্রমে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ রেপো রেট ৪ শতাংশই রয়ে গেল, রিভার্স রেপো রেট রইল ৩.৩৫ শতাংশ। 

প্রসঙ্গত, রেপো রেট সেই হার, যাতে রিজার্ভ ব্যাঙ্ক অন্য ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়। রিভার্স রেপো রেট, যে হারে আরবিআই অন্য ব্যাঙ্ক থেকে ঋণ গ্রহণ করে।

Continue Reading

গাড়ি ও বাইক

চলতি মাসে যে ৫টি নতুন মোটর বাইক বাজারে আসছে

এক নজরে দেখে নিন চলতি মাসে কোন কোন নতুন মোটর বাইক বাজারে আসছে।

প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: করোনাভাইরাস মহামারির এবং লকডাউনের জেরে জোর ধাক্কা লেগেছিল দেশের অটো শিল্পে। তবে জুলাইয়ের পরিসংখ্যান বলছে, সেই সংকট ধীরে ধীরে কাটিয়ে উঠছে বিভিন্ন গাড়ি-বাইক সংস্থাগুলি। সে দিকে তাকিয়েই চলতি আগস্টে বেশ কয়েকটি নতুন বাইকের আত্মপ্রকাশও ঘটতে চলেছে।

বিশ্লেষকদের মতে, মহামারির দাপট অব্যাহত থাকলেও সাধারণ মানুষের চলাফেরায় বেশ কিছু কঠোর নিয়ম শিথিল করার কারণে গাড়ি-বাইকের বিক্রিও আরও কিছুটা বাড়বে।

এখানে এক নজরে দেখে নেওয়া যাক, আগস্ট মাসে কোন সংস্থা নিজের তৈরি কোন বাইক বাজারে নিয়ে আসতে চলেছে। সেগুলির দামই-বা কত হতে পারে?

টিভিএস ভিক্টর বিএস সিক্স

টিভিএস মোটর আনছে ভিক্টরের বিএস সিক্স (TVS Victor BS6) মডেল। পুরনো বিএস ফোর মডেলটির থেকে এর দাম ৬,০০০-৮,০০০ টাকা বেশি হতে পারে। ধারণা করা হচ্ছে, নতুন মডেলটির দাম ৫৬,৬২২ থেকে ৫৯,৬০২ টাকার মধ্যে থাকতে পারে।

এলইডি হেডল্যাম্প, গ্লাইড থ্রু টেকনোলজি এবং ফুয়েল-ইনজেকটেড মোটরের মতো বেশ কিছু নতুন অনুষঙ্গ যুক্ত হয়েছে বিএস সিক্স মডেলটিতে।

সিবি হর্নেট ১৬০আর বিএস সিক্স

দু’টি নতুন মডেল বাজারে নিয়ে আসছে হোন্ডা। এর মধ্যে একটি সিবি হর্নেট ১৬০আর বিএস সিক্স (CB Hornet 160R BS6)। দামের দিক থেকে কিছুটা সাশ্রয়ী।

জানা গিয়েছে, এর দাম হতে পারে ৮৬,৫০০-৯৫,৫৪২ টাকা।

২০২০ হোন্ডা সিবিআর১০০০আরআর-আর ফায়ারব্লেড

হোন্ডার নতুন দু’টি বাইকের মধ্যে রয়েছে ২০২০ হোন্ডা সিবিআর১০০০ আরআর-আর ফায়ারব্লেড (2020 Honda CBR1000RR-R Fireblade)।

নতুন এই বাইকের বুকিং ইতিমধ্যেই শুরু করেছে সংস্থা। দাম হতে পারে ১৭.৪১-২১.৪৬ লক্ষ টাকার মধ্যে।

ডুকাটি প্যানিগালে ভি ২

ডুকাটি ইন্ডিয়া বিএস সিক্স সংস্করণের নতুন মোটর বাইক ডুকাটি প্যানিগালে ভি ২ (Ducati Panigale V2) বাজারে ছাড়ার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে।

এর দাম হতে থাকতে পারে ১৬ লক্ষ টাকার আশেপাশে। এর পুরনো মডেলটির দাম ছিল ১৫.৩ লক্ষ। ফলে নতুনের দাম কিছুটা হলেও বেশি।

মাহিন্দ্রা মোজো ৩০০ বিএস সিক্স

মাহিন্দ্রা মোজোর বিএস সিক্স (Mahindra Mojo 300 BS6) সংস্করণ নিয়ে আসছে সংস্থা। যুক্ত হচ্ছে একাধিক নতুন ফিচার। তবে সংস্থার তৈরি একই ধরনের বাইকের মতোই এর ইঞ্জিন ২৯৫ সিলি, সিঙ্গল সিলিন্ডার, ফুয়েল-ইনজেকটেড এবং লিক্যুইড-কুলেড।

আশা করা হচ্ছে দাম থাকবে ১.৭৫ -১.৮৫ লক্ষ টাকা (এক্স শো-রুম)।

*দামগুলি বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত। এই পাঁচটি ছাড়াও আরও বেশ কয়েকটি বাইক আগস্ট মাসে বাজারে আসছে। সমস্ত ছবি: সংগৃহীত

Continue Reading
Advertisement
শিল্প-বাণিজ্য35 mins ago

ঋণ পুনর্গঠনের মাপকাঠি নির্ধারণে পাঁচ সদস্যের কমিটি গড়ল আরবিআই

CM Yogi Adityanath
দেশ1 hour ago

মসজিদের শিলান্যাসের আমন্ত্রণ এলে কী করবেন? যোগী আদিত্যনাথের জবাবে বিতর্ক

দেশ2 hours ago

কেরলে ভয়াবহ ধসে মৃত ১৩, নিখোঁজ বহু

দেশ2 hours ago

করোনা ভ্যাকসিন: গেটস ফাউন্ডেশনের কাছ থেকে বড়ো অঙ্কের আর্থিক সহায়তা পাচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউট

রাজ্য2 hours ago

১১-১২ বছর ধরে ভাত খান না বিমান বসু, তা হলে কী খান?

বিনোদন3 hours ago

অনুরোধ প্রত্যাখ্যানের পর ইডির দফতরে হাজিরা দিতেই হল রিয়া চক্রবর্তীকে

প্রবন্ধ4 hours ago

গীতিকার প্রণব রায়ের প্রয়াণবার্ষিকীতে সশ্রদ্ধ প্রণাম

রাজ্য4 hours ago

প্রকাশিত রাজ্য জয়েন্ট এন্ট্রাসের ফল, কাউন্সেলিংয়ে টাকা লাগবে না

দেশ9 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬২৫৩৮, সুস্থ ৪৯৭৬৯

গাড়ি ও বাইক2 days ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

ক্রিকেট2 days ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

ক্রিকেট2 days ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

দেশ2 days ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রযুক্তি2 days ago

শাওমি, বাইডু-সহ আরও বেশ কয়েকটি চিনা সংস্থার অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

Hrithik Roshan
বিনোদন1 day ago

‘ক্রিশ ৪’ নয়, তার আগেই একটি কমেডি ছবিতে হৃতিক রোশনকে দেখা যাবে?

কলকাতা1 day ago

রাতভর প্রবল বৃষ্টিতে ভাসল কলকাতার একাংশ

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা23 hours ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 day ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা2 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand