সুদ থেকে ব্যাপক আয়, বাজাজ ফিনান্সের নিট প্রফিট বাড়ল ৮৫ শতাংশ

0

মুম্বই: সুদ থেকে ব্যাপক আয়ের ফলে গত বছরের একই সময়ের তুলনায় শেষ ত্রৈমাসিকে বাজাজ ফিনান্সের (Bajaj Finance) নিট প্রফিট বেড়েছে ২ হাজার ১২৫ কোটি টাকা। মঙ্গলবার সংস্থার ডিসেম্বর ত্রৈমাসিকের আয়-ব্যয়ের রিপোর্টে বলা হয়েছে, ৮৫ শতাংশ বেড়েছে নিট প্রফিট।

সংস্থা জানিয়েছে, চলতি ২০২২-২৩ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে নিট সুদের আয় (NII) ৪০ শতাংশ বেড়ে হয়েছে ৬ হাজার কোটি টাকা। যা গত বছরের একই সময়ে ছিল ৪ হাজার ২৯৬ কোটি টাকা। আবার গত বছরের একই সময়ে সুদের আয়ের বিপরীতে যা ছিল ২৪১ কোটি টাকা, এ বার সেটাই পৌঁছেছে ৪৫০ কোটি টাকায়।

যদিও সংস্থার দাবি, গত বছর করোনা মহামারির কারণে বিভিন্ন ধরেনর প্রতিবন্ধকতা দেখা গিয়েছিল। যে কারণে, গত বছরের একই সময়ের সঙ্গে এ বছরের ডিসেম্বর ত্রৈমাসিকের আয়ের তুলনা করা যথাযথ নয়।

বাজাজ ফিনান্সের রিপোর্ট অনুযায়ী, একটি ত্রৈমাসিকেই ব্যবস্থাপনার অধীনে সর্বোচ্চ মূল সম্পদ (AUM) বৃদ্ধি পেয়েছে ১৪ হাজার ৭০০ কোটি টাকা। ৩১ ডিসেম্বরের নিরিখে এইউএম ২৬ শতাংশ বেড়ে হয়েছে ১ লক্ষ ৮১ হাজার কোটি টাকা। যা ২০২০ সালের ডিসেম্বরে ছিল ১ লক্ষ ৪৩ হাজার কোটি টাকা।

করোনা তৃতীয় ঢেউ যদি বিঘ্ন না ঘটায়, তা হলে পুরো বছর ধরেই এইউএম বৃদ্ধি আরও শক্তিশালী হবে বলা আশাপ্রকাশ করে সংস্থা জানিয়েছে, জানুয়ারিতে এখনও পর্যন্ত ব্যবসায় কোনো প্রভাব পড়েনি।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বরের হিসেবে ঋণদাতা সংস্থার গ্রস নন-পারফর্মিং অ্যাসেট এবং নিট নন-পারফর্মিং অ্যাসেট এখন যথাক্রমে ১.৭৩ শতাংশ এবং .৭৮ শতাংশ। ৩০ সেপ্টেম্বর যা ছিল যথাক্রমে ২.৪৫ শতাংশ এবং ১.১ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কের (RBI) বিজ্ঞপ্তির সঙ্গে সাযুজ্য রেখে অনুৎপাদক সম্পদের শ্রেণিবিভাগের মানদণ্ডের পরিবর্তন করেছিল বাজাজ ফিনান্স। তবে সেই পরিবর্তনের কোনো নেতিবাচক প্রভাব পড়েনি বলে দাবি করেছে সংস্থা।

আরও পড়তে পারেন:

কোভিডবিধি না ভেঙেই আমন্ত্রিত ৪০০! গুগল মিট, জোম্যাটোয় ভর করে বিয়ে সারছেন পূর্ব বর্ধমানের হবু দম্পতি

টেস্টে ব্যাপক বৃদ্ধির পরেও পশ্চিমবঙ্গে সংক্রমণ বাড়ল সামান্যই, এক ধাক্কায় ২০ শতাংশের নীচে সংক্রমণের হার

টেলিভোটিংয়ের মাধ্যে পঞ্জাবে আপের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হলেন সংসদে ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগান তোলা ভগবন্ত মান

তৃণমূল প্রার্থী না দিলেও উত্তরপ্রদেশে ভোটপ্রচারে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

বিল বাবদ বকেয়া ৪৪ কোটি টাকার বেশি, স্বাস্থ্যসচিবকে চিঠি রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন