বিজয় মাল্য, নীরব মোদী এবং মেহুল চোক্সীর বাজেয়াপ্ত আংশিক সম্পদ ব্যাঙ্কগুলিকে ফেরাল ইডি

0
Vijay Mallya, Nirav Modi, Mehul Choksi
তিন প্রতারক। নীরব মোদী, বিজয় মাল্য এবং মেহুল চোক্সী

খবর অনলাইন ডেস্ক: পলাতক ব্যবসায়ী বিজয় মাল্য, নীরব মোদী এবং মেহুল চোক্সীর বাজেয়াপ্ত আংশিক সম্পদ রাষ্ট্রায়ত্ত ব্য়াঙ্কগুলির হাতে ফেরত পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। জানা গিয়েছে, ৯,৩৭১ কোটি টাকার সম্পদ ব্যাঙ্কগুলিকে ফিরিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সম্পদের খতিয়ান

ধারণা করা হচ্ছে, প্রতারণার কারণে ব্যাঙ্কগুলির লোকসানের ক্ষতিপূরণ হিসেবে বিবেচনা করা হবে এই সম্পদকে। এমনিতে দেশের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে মোট ২২,৫৮৫.৮৩ কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে এই তিন পলাতক ব্যবসায়ীর বিরুদ্ধে।

Loading videos...

এখনও পর্যন্ত ইডি ১৮,১৭০.০২ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করেছে। এর মধ্যে আবার ৯৬৯ কোটি টাকা বিভিন্ন বিদেশি ব্যাঙ্কে গচ্ছিত রয়েছে। এই সম্পদের পরিমাণ ব্যাঙ্কগুলির মোট লোকসানের প্রায় ৮০.৪৫ শতাংশ

বুধবার ইডি জানিয়েছে, “২০০২ সালের আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের (​PMLA) আওতায় আজ অবধি ১৮,১৭০.০২ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে। এর মধ্যে ৯০৪১.৫ কোটি টাকার সম্পদ, যা ব্যাঙ্কেরর মোট ক্ষতির প্রায় ৪০ শতাংশ, তা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে হস্তান্তর করা হয়েছে”।

কী বলছে কেন্দ্র?

[কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। প্রতীকী ছবি]

ইডির এই পদক্ষেপের উদ্ধৃতি দিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইটারে লিখেছেন, “পলাতক ও অর্থনৈতিক অপরাধীদের সক্রিয় ভাবে ব্যবস্থা নেওয়া হবে, তাদের সম্পত্তি সংযুক্ত করে পাওনা আদায় হয়েছে”।

প্রসঙ্গত, এ মুহূর্তে ব্রিটেনে রয়েছেন বিজয় মাল্য এবং নীরব মোদী। অন্য দিকে ডমিনিকায় বন্দি রয়েছেন মেহুল চোক্সী। তিন জনকেই ভারতে ফেরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র। আর্থিক প্রতারণা মামলার তদন্ত শেষ হওয়ার পরে এই তিন প্রতারকের জন্য ব্রিটেন, অ্যান্টিগুয়া এবং বার্বুডায় প্রত্যর্পণের অনুরোধ পাঠিয়েছিল নয়াদিল্লি।

আরও পড়তে পারেন: বিমানযাত্রা ঝুঁকিপূর্ণ হতে পারে, ডমিনিকার আদালতে জামিন পেলেন না মেহুল চোকসি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন