অনলাইনে আয়কর দাখিল করতে গিয়ে সাবধান!

0
Income Tax

ওয়েবডেস্ক: অনলাইনে আয়কর দাখিলের সময় কতটা সতর্ক থাকতে হয় তা ভুক্তভোগী মাত্রই জানেন। একটু উনিশ-বিশ হলেই যেমন আয়কর দফতরের কাছে ভুল তথ্য চলে যাওয়ার সম্ভাবনা থাকে, তেমনই সামান্য অসতর্কতার কারণে হতে পারে অর্থিক ক্ষতিও।

এমনও কাণ্ড ঘটেছে, যেখানে দেখা গিয়েছে, যখন অনলাইনে আয়কর জমা করার আবেদন করছিলেন কোনো ব্যক্তি তখন তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কয়েক লক্ষ টাকা কেটে নেওয়া হয়েছে।

এ কথা বলার অপেক্ষা রাখে না, অনলাইন ট্যাক্স রিটার্নে এ ভাবে কোনো মতেই তত্‍কালীন অর্থ কাটা হয় না। আসল যখন অনলাইনে আয়কর তথ্য দেওয়ার কাজটি করা হয় তখন যে কোনো ব্যক্তির কাছেই আসে ফিশিং ই-মেল। যেটিতে আয়কর জমা করার আহ্বান জানিয়ে ক্লিক করতে বলা হয়। সেখানে ক্লিক করলেই খুলে যায় একটি পাতা, যা আয়কর দফতরের পেজের অনুকরণে তৈরি।

amazon

পুলিশের আশঙ্কা, সতর্কতার অভাবে আর অনেককেই পড়তে হতে পারে এ রকম প্রতারণার ফাঁদে। কারণ জুলাই মাসের মধ্যে অনেকেই আয়কর জমা করার ব্যাপারে অধিক আগ্রহ প্রকাশ করবেন। গত বছরও এই সময় এমন বেশ কয়েক জনকে পাওয়া গিয়েছে, যাঁদের কাছে ওই একই ধরনের ফিশিং ই-মেল এসেছিল। স্বাভাবিক ভাবে পুলিশ সতর্ক করে দিয়ে বলেছে, আয়কর দাখিলের জন্য ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের মূল ওয়েবসাইটে গিয়ে তা করতে। এ ধরনের ফিশিং ই-মেলের ফাঁদ এড়িয়ে চললে কোনো ভীতির কারণ থাকবে না।

তবে বর্তমানে আয়কর দফতরের নিজস্ব ওয়েবসাইটটি খুললেও ফিশিং ই-মেলের ব্যাপারে একই রকমের সতর্কতা বার্তা দেখানো হচ্ছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন