প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার ভারতীয় শেয়ার বাজারে স্টক বিক্রির প্রবল চাপ! যার জেরে রীতিমতো ‘রক্তবন্যা’ বয়ে গেল স্টক মার্কেটে।

এ দিন সকালে শুরুর মুহূর্ত থেকেই হোঁচট খায় ভারতীয় শেয়ার বাজারের সমস্ত সূচক। বেলাশেষে বাজার বন্ধের সময় সেনসেক্সে ১,১১৪ পয়েন্ট (২.৯৬ শতাংশ) এবং নিফটি ফিফটিতে ৩২৬ পয়েন্টের (২.৯৩ শতাংশ) পতনে বিনিয়োগকারীদের উদ্বেগ কয়েকগুণ বেড়ে যায় বইকী!

আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের মূল্যায়ন জোরালো প্রভাব ফেলে ওয়াল স্ট্রিটে। ফেডকর্তারা জানান,”বাজারের মূল্যায়নের থেকেও আমেরিকার অর্থনীতির অবস্থা খারাপ”।

এর পরই এশিয়ার অন্য়ান্য দেশের শেয়ারবাজারের মতোই ভারতেও স্টক বিক্রির প্রবণতা চরম আকার ধারণ করে। তবে তথ্যপ্রযুক্তি এবং ব্যাঙ্কিং স্টকগুলিতে বিক্রির চাপ ছিল সব থেকে বেশি। নিফটি ব্য়াঙ্ক এবং নিফটি আইটি প্রায় ৪ শতাংশ পড়ে গিয়েছে এ দিন।

টিসিএস ডুবল প্রায় ৬ শতাংশ!

নিফটি আইটি-র সমস্ত স্টকই গভীর খাতে পড়লেও টিসিএস-এর শেয়ার প্রায় ৬ শতাংশ ডুবেছে এ দিন। বিশ্ব অর্থনীতির প্রভাবের পাশাপাশি ঘরোয়া কারণও এর জন্য দায়ী। বিনিয়োগকারীদের একাংশের ধারণা, টাটা সন্সে সাইরাস মিস্ত্রির ১.৮ লক্ষ কোটি টাকার শেয়ার কিনে নেওয়ার জন্য টাটা সন্স হয়তো টিসিএসের শেয়ার বেচে দিতে পারে।

বর্তমানে টিসিএসে টাটা সন্সের অংশীদারিত্ব ৭২ শতাংশ। যার আর্থিক মূল্য ৬.৫ কোটি টাকার উপর।

জোরালো ধাক্কা ব্যাঙ্কে!

ব্যাঙ্কিং ক্ষেত্রে এ দিন স্টক বিক্রির প্রবণতা ছিল সপ্তমে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মধ্যে এসবিআই মুখোমুখি হয়েছে ৪.০৫ শতাংশ পতনের। যা আরও বেশি ব্যাঙ্ক অব বরোদা (৪.০৯ শতাংশ) এবং পিএনবি (৪.৪৩ শতাংশ)-তে।

অন্য দিকে বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক ৭.১৬ শতাংশের চওড়া পতনের মুখোমুখি হয়েছে।

এমনিতেই টানা ছ’দিন ধরে নিম্নগামী ভারতের শেয়ার বাজার। কী কারণে পতন? আরও পড়তে পারেন: লক্ষ্মীবারে জোরালো পতন শেয়ারবাজারে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন