ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) বৃহস্পতিবার জানাল, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে সংস্থার একত্রীভূত নিট মুনাফার পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২১.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ দিন সংস্থা জানায়, চলতি ২০২০-২১ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) একত্রীভূত নিট মুনাফার পরিমাণ ২,১৮৭.৭৪ কোটি টাকা। যা গত বছরের একই মেয়াদে ছিল ১,৭৯৯.৫৯ কোটি টাকা।

তবে নিট মুনাফা বাড়লেও সংস্থার অপারেশন থেকে রাজস্ব আয় অনেকটাই হ্রাস পেয়েছে। উল্লেখিত ত্রৈমাসিকে এই খাতে আয় হয়েছে ৫০,৯০৯.২৪ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ৪১.০৯ শতাংশ হ্রাসের মুখোমুখি হয়েছে। গত বছরের একই সময়ে এই আয়ের পরিমাণ ছিল ৮৬,৪১২.৮৭ কোটি টাকা।

একটি বিবৃতিতে সংস্থা জানিয়েছে, লকডাউনের কারণে পেট্রোলিয়াম পণ্যের চাহিদা অনেকটাই কমে যায়। যে কারণে অপারেশনে মন্দা দেখা দেয়। শোধনাগারগুলির কাজও মন্থর হয়ে যায়।

তবে অর্থনৈতিক কাজকর্ম ধীরে ধীরে পুনরায় চালু হওয়ার পর শোধনাগারগুলির কাজ উন্নতি এবং স্বাভাবিক হওয়ার পাশাপাশি অপারেশন থেকেও আয়ের পরিমাণ বৃদ্ধির প্রত্যাশা করছে সংস্থা।

গত মার্চ মাসের শেষ দিকে করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) জেরে দেশব্যাপী লকডাউন (Lock down) জারি হয়। তার পর থেকেই জ্বালানি তেলের চাহিদা তলানিতে গিয়ে ঠেকে। চরম প্রভাব দেখা যায় এপ্রিলে। ওই মাসে তেলের চাহিদায় ৪৫ শতাংশ অবনমন ধরা পড়ে। তবে মে এবং জুন মাসে কড়াকড়ি শিথিল হওয়ার সঙ্গেই চাহিদায় উন্নতি ঘটে।

আরও পড়তে পারেন: বেচে দেওয়ার আগে কর্মীদের স্বেচ্ছাবসর প্রক্রিয়া শুরু রাষ্ট্রায়ত্ত ভারত পেট্রোলিয়ামে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন