PAN Aadhaar Number

ওয়েবডেস্ক: গত শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছেন, যাঁদের কাছে প্যান (পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর) নেই, তাঁরা নিজেদের আধার তথ্য নম্বরের মাধ্যমে আয়কর দাখিল করতে পারবেন। আয়কর বা আইটিআর ফাইল করার জন্য এত দিন পর্যন্ত প্যান বাধ্যতামূলক ছিল।

দেখে নেওয়া যাক বাজেট পেশের পর প্যান এবং আধারের কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তিত নিয়ম:

১. ব্যাঙ্ক বা অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠানে ৫০ হাজার টাকার বেশি নগদের লেনদেন করার সময় আধার নম্বর ব্যবহার করা যাবে। কেন্দ্রীয় রাজস্ব সচিব অজয়ভূষণ পাণ্ডে সংবাদ সংস্থা পিটিআই-কে এই তথ্য জানিয়েছেন।

২. আধার নম্বরের মাধ্যমে আয়কর দাখিল করলে আয়কর বিভাগ স্বত‌ঃপ্রণোদিত হয়ে ওই ব্যক্তির জন্য নতুন প্যান নম্বর বরাদ্দ করবে। রবিবার সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্স (সিবিডিটি)-এর চেয়ারম্যান প্রমোদ চন্দ্র মোদি এই তথ্য জানিয়েছেন।

৩. প্যান থাকা সত্ত্বেও কেউ যদি আধার নম্বর দিয়ে আয়কর দাখিল করেন, সে ক্ষেত্রে প্যানকার্ডের সক্রিয়তা নিয়ে কোনো প্রশ্ন উঠবে না। তবে বাধ্যতা মূলক না হলেও বাজেটে বলা হয়েছে, যাঁদের প্যান কার্ড নেই, তাঁরাই আধার নম্বর দিয়ে আয়কর দাখিল করবেন।

৪. মাথায় রাখা দরকার, এক জন ভারতীয় নাগরিককে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই) কর্তৃক আধার নম্বর দেওয়া হয়। অন্য দিকে আয়কর বিভাগ প্যান কার্ড বরাদ্দ করে একজন ব্যক্তি, সংস্থা বা ফার্ম, সংগঠনকে।

৫. আয়কর দাখিলে উৎসাহ বাড়ানোর জন্যই প্যানের সঙ্গে সঙ্গে আধারকে জুড়ে দেওয়া হয়েছে। প্যান কার্ডের তুলনায় আধার কার্ড অনেক বেশি সংখ্যক মানুষের কাছে রয়েছে। স্বাভাবিক ভাবেই প্যানের অভাবে আয়কর ফাঁকি দেওয়ার প্রবণতা রুখে দেওয়ার এটা একটা কৌশল মাত্র।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন