Nirmala Sitharaman

ওয়েবডেস্ক: গত বছরের আগস্টেই কেন্দ্র ঘোষণা করেছিল, ১০টি ব্যাঙ্কের সংযুক্তিকরণে চারটি বৃহৎ ব্যাঙ্ক গড়ে তোলা হবে। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, খুব শীঘ্রই ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক জুড়ে চারটি ব্যাঙ্কে পরিণত হচ্ছে।

এ দিন তিনি বলেন, কেন্দ্রীয় মন্ত্রিসভা সংযুক্তির প্রস্তাবের জন্য এগিয়ে যাওয়ার সম্মতি দিয়েছে এবং সরকার এই ব্যাঙ্কগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে।

Loading videos...

একই সঙ্গে তিনি বলেন, “ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণের কাজ অবশ্যই চলছে এবং ইতিমধ্যে সংশ্লিষ্ট ব্যাঙ্ক বোর্ডগুলি সিদ্ধান্ত নিতে শুরু করেছে”।

প্রস্তাব অনুযায়ী, ইউনাইডেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স জুড়ে যাচ্ছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে। এই তিন ব্যাঙ্কের সংযুক্ত ব্যাঙ্ক দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্কে পরিণত হবে বলে দাবি করা হয়েছে।

অন্য দিকে সিন্ডিকেট ব্যাঙ্ক জুড়ছে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে, এলাহাবাদ ব্যাঙ্ক ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে এবং অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক জুড়ছে ইউনিয়ন ব্যাঙ্কের সঙ্গে।

ব্যাঙ্ক সংযুক্তিকরণ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে আসছে বিভিন্ন কর্মচারী সংগঠন। তাদের অভিযোগ, সরকারের এই সিদ্ধান্তের নেপথ্যে রয়েছে কর্মী সংকোচন।

তবে এর আগেই চাকরি হ্রাস হওয়ার আশঙ্কাকে উড়িয়ে দিয়ে নির্মলা জানিয়েছেন, সরকার এ ধরনের কোনো পদক্ষেপ নেবে না। তিনি জানিয়েছিলেন, “আমি খুব স্পষ্ট ভাবে এই বিষয়টির উপর নজর রাখছি যে কোনো কর্মচারী অপসারণ করা হবে না, এবং এটা একেবারেই নয়”।

সব মিলিয়ে এই সংযুক্তির পর দেশে আর ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রইল। যেখানে গত ২০১৭ সালে ছিল ২৭টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.