car bike insurance

খবরঅনলাইন ডেস্ক: যানবাহনের পলিউশন আন্ডার কন্ট্রোল বা পিইউসি (PUC) সার্টিফিকেটের বৈধতা না থাকলেও বিমা সংস্থাগুলি গ্রাহকের দাবি (Claim) বাতিল করতে পারবে না বলে স্পষ্ট করেই জানিয়ে দিল বিমা নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই (IRDAI)।

২০১৮ সালে সুপ্রিম কোর্টের একটি নির্দেশকে সামনে রেখে আইআরডিএ বিমা সংস্থাগুলির উদ্দেশে জানায়, কোনো যানবাহনের বৈধ পিইউসি সার্টিফিকেট না থাকলে সেটির বিমা পুনর্নবীকরণ করা যাবে না। অর্থাৎ, যানবাহনের বিমা পুনর্নবীকরণের জন্য অবশ্যই একটি বৈধ পিইউসি শংসাপত্র থাকতে হবে।

নিয়ন্ত্রক সংস্থার এ ধরনের নির্দেশিকার পর সাময়িক ভাবে জটিলতার সৃষ্টি হয়। যে কারণে বুধবার একটি নির্দেশিকায় আইআরডিএ স্পষ্ট করে জানিয়ে দেয়, “সম্প্রতি কিছু প্রতিবেদনের জেরে দুর্ঘটনার সময় বৈধ পিইউসি সার্টিফিকেট না থাকলে মোটর বিমা পলিসির অধীনে দাবি পরিশোধযোগ্য নয় বলে বিভ্রান্তি ছড়িয়েছে”।

অর্থাৎ, আগের নির্দেশিকাটি বিমা পলিসির পুনর্নবীকরণের ক্ষেত্রে প্রযোজ্য। তাই বলে গ্রাহকের ক্লেম বা দাবি বাতিল করতে পারবে না বিমা সংস্থাগুলি।

পিইউসি কী?

car bike

পিইউসি সার্টিফিকেট সারা ভারতেই সমস্ত যানবাহনের জন্য বাধ্যতামূলক।

গাড়ি থেকে নির্গত কার্বন মনোক্সাইড এবং হাইড্রোকার্বনের মতো দূষণ সৃষ্টিকারী উপাদানের মাত্রার তদারকির জন্য এই সার্টিফিকেট ব্যবহার করা হয়।

গাড়িটির সফল পিইউসি পরীক্ষা করানোর পরে, গাড়ির মালিককে একটি সার্টিফিকেট দেওয়া হয়।

এই সার্টিফিকেট ছ’মাসের জন্য বৈধ থাকে।

আরও পড়তে পারেন: গাড়ি/বাইকের বিমা করানোর আগে দেখে নিন ৪টি গুরুত্বপূর্ণ বিষয়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন