পেঁয়াজের উপর থেকে ছ’মাসের পুরনো নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে কেন্দ্র

0
প্রতীকী ছবি

নয়াদিল্লি: দেশীয় কৃষকদের স্বার্থ রক্ষায় কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রফতানির উপর প্রায় ছ’মাসের পুরনো নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। কারণ রবি ফসলের কারণে পেঁয়াজের দাম দ্রুত হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে।

গত বছরের সেপ্টেম্বর থেকে দেশের বাজারে ক্রমশ ঝাঁজ বাড়তে শুরু করে পেঁয়াজের। কোথাও কোথায়ও দাম ঠেকে ১২০-১৫০ টাকা প্রতি কেজিতে। বাধ্য হয়ে পেঁয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। দেশীয় বাজারে পেঁয়াজের জোগান অব্যাহত রাখতে গত ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজের রফতানি বন্ধ রেখেছিল ভারত। সেই নিষেধাজ্ঞাই প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর, বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে একদল মন্ত্রীর (জিওএম) বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান টুইটারে জানান, “যেহেতু পেঁয়াজের দাম স্থিতিশীল হয়েছে এবং এখানে প্রচুর পেঁয়াজ ফলেছে, তাই সরকার পেঁয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। মার্চ মাসে প্রত্যাশিত মাসিক ফসল গত বছরের থেকে অনেকটাই বাড়বে বলে প্রত্যাশা করা হচ্ছে। গত বছরের ২৮.৪ লক্ষ মেট্রিক টনের তুলনায় এ বার ৪০ লক্ষ মেট্রিক টন ফলন হবে বলে আশা করা হচ্ছে”।

Shyamsundar

আরও পড়ুন: আয় বাড়াতে আরও বেশি জমি ভাড়ায় দেবে কলকাতা বন্দর

তবে কেন্দ্রীয় এই সিদ্ধান্ত কার্যকরী হবে সংশ্লিষ্ট দফতর বিজ্ঞপ্তি প্রকাশ করার পরে। বৈদেশিক বাণিজ্য অধিদফতর (ডিজিএফটি) এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করার পরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত কার্যকর হবে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন