জল জীবন মিশনের আওতায় ৫০ লক্ষ টাকা জেতার সুযোগ দিচ্ছে কেন্দ্র, তবে উৎরাতে হবে আইসিটি গ্র্যান্ড চ্যালেঞ্জে

0
Currency
ব্যাঙ্ক অ্যাকাউন্টে তিন হাজার কোটি টাকা! প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে ৫০ লক্ষ টাকা জয়ের সুযোগ করে দিল কেন্দ্রীয় সরকার। এই পুরস্কার মূল্য জেতার জন্য কোনো ব্যক্তিকে একটি আইসিটি গ্র্যান্ড চ্যালেঞ্জে (ICT Grand Challenge)-এ অংশ নিতে হবে। এই প্রতিযোগিতায় অংশ নিয়ে ‘উন্নত জল সরবরাহ পরিমাপ ও নিরীক্ষণ ব্যবস্থা’র জন্য একটি উদ্ভাবনী এবং সাশ্রয়ী সমাধান পদ্ধতি তৈরি করতে হবে। যোগ্য পদ্ধতিগুলিই পরবর্তীতে গ্রামাঞ্চলে প্রতিস্থাপন করা হবে।

কেন্দ্রের বিদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY)-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে এই প্রতিযোগিতা চালু করেছে জল জীবন মিশন (JMM)। ভারতের স্টার্ট-আপ, ক্ষুদ্র-ছোটো-মাঝারি উদ্যোগ (MSME) এবং অন্য়ান্য ভারতীয় সংস্থা এই উন্নত জল সরবরাহ পরিমাপ এবং নিয়ন্ত্রণ সিস্টেমের উদ্ভাবনী প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

কার জন্য পুরস্কার মূল্য কত?

আইসিটি গ্র্যান্ড চ্যালেঞ্জে অংশ নিয়ে প্রথম স্থান অধিকার করলে একক বা দলগত ভাবে ৫০ লক্ষ টাকা জেতা যাবে।

দ্বিতীয় স্থানাধিকারী জিততে পারবে ২০ লক্ষ টাকা।

সফল অংশগ্রহণকারীরা কাজ সম্পূর্ণ করতে মন্ত্রকের অধীনে ইনকিউবেটর / সিআই-তে যোগদানেরও সুযোগ পাবে। এটি স্বনির্ভর ভারত, ডিজিটাল ইন্ডিয়া এবং মেক-ইন-ইন্ডিয়ার হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগের প্রচার করবে।

কী ভাবে আবেদন জানানো যাবে?

আইসিটি গ্র্যান্ড চ্যালেঞ্জ সম্পর্কে আরও বিশদ তথ্য জানতে https://jjm.gov.in/ ওয়েবসাইটটি দেখতে হবে।

জল জীবন মিশন কী?

২০২৪ সালের মধ্যে দেশে সমস্ত গ্রামীণ পরিবারে পানীয় জলের সংযোগ পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে কেন্দ্র।

পর্যবেক্ষণ এবং আরও ভাল মানের পরিষেবা সরবরাহ করার জন্য স্বয়ংক্রিয় তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করা হবে। সম্পূর্ণ জল সরবরাহ ব্যবস্থার ডিজিটালাইজ করলে একাধিক সমস্যা দূর করবে। জল জীবন মিশন প্রকল্পটি সারা দেশে ১০০টি গ্রামে প্রাথমিক ভাবে চালু করা হবে। সেখানে এর সাফল্য পাওয়ার পরে এটি অন্যান্য গ্রামগুলিতেও বাস্তবায়িত হতে পারে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন