আগামী মাসেই এই দুই ব্যাঙ্কের পুরনো চেকবই বাতিল হয়ে যাবে

0

ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পুরনো চেকবই আগামী অক্টোবর মাসে বাতিল হয়ে যাবে বলে জানিয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। চলতি মাসের শুরুর দিকেই গ্রাহকদের উদ্দেশে টুইটারে এই বার্তা দিয়েছিল পিএনবি।

বিজ্ঞপ্তিতে পিএনবি বলেছে, ১ অক্টোবর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। যত তাড়াতাড়ি সম্ভব গ্রাহকরা যেন নিজেদের পুরনো চেকবই বদলে নেন। তা না হলে ভবিষ্যতে চেকের মাধ্যমে আর্থিক লেনদেন করতে গিয়ে বাধার সম্মুখীন হতে হবে।

পিএনবি-র অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে জানানো হয়, “১ অক্টোবর, ২০২১ থেকে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পুরনো চেকবই বাতিল হয়ে যাবে। এই দুই ব্যাঙ্কের আপডেট করা পিএনবি আইএফএসসি এবং এমআইসিআর দেওয়া নতুন চেকবই সংগ্রহ করুন”।

একই সঙ্গে জানানো হয়, সংশ্লিষ্ট ব্যাঙ্কের অ্যাকাউন্টধারীরা একাধিক পদ্ধতিতে প্রয়োজনীয় পরিবর্তন করতে পারেন। তাঁরা নতুন চেকবইয়ের জন্য নিজের শাখায় গিয়ে আবেদন করতে পারেন। পাশাপাশি, সংশ্লিষ্ট ব্যাঙ্কের এটিএম, ইন্টারনেট ব্যাঙ্কিং, পিএনবি ওয়ান (PNB One) বা অফিসিয়াল কল সেন্টারের মাধ্যমেও এই পরিবর্তন করতে পারবেন।

আগামী দিনে চেকের মাধ্যমে লেনদেনে ঝক্কি এড়ানোর জন্য টোল ফ্রি নম্বর 1800-180-2222-এও ফোন করতে পারেন সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলির গ্রাহক।

২০২০ সালের এপ্রিল মাসে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত করে কেন্দ্রীয় সরকার। যে কারণে চেকবইয়ে এ ধরনের পরিবর্তন আবশ্যক হয়ে উঠেছে।

আরও পড়তে পারেন:

দুঃসংবাদ! আরও বাড়তে পারে পেট্রোল, ডিজেলের দাম

জিএসটির আওতায় জোম্যাটো, সুইগির মতো অ্যাপ, খাবার অর্ডার করলে কি খরচ বাড়বে?

আধার-প্যান লিঙ্কের সময়সীমা আরও ৬ মাস বাড়ল

পেনশনভোগীদের জন্য সুখবর! ঘরে বসেই মিলবে স্টেট ব্যাঙ্কের এই সুবিধা

ব্যাঙ্ক চেকে নতুন নিয়ম: বাউন্স করলে দিতে হবে বাড়তি গচ্চা

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন