ব্যাঙ্ক চেকে নতুন নিয়ম: বাউন্স করলে দিতে হবে বাড়তি গচ্চা

0

যে সব গ্রাহকের অ্যাকাউন্টে চেকের মাধ্যমে লেনদেন বেশি হয়, তাঁদের ন্যূনতম ব্যালেন্স নিশ্চিত করতে হবে। আগস্ট মাসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) জারি করা বিজ্ঞপ্তিতে তেমনটাই বলা হয়েছিল। মাথায় রাখতে হবে, এখন রবিবার-সহ যে কোনো ছুটির দিনেও চেক ক্লিয়ারিং হচ্ছে।

১ আগস্ট থেকে কার্যকর হওয়া ওই নতুন নিয়মে বলা হয়েছে, চেক ইস্যু করার সময় গ্রাহককে নিজের অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা রয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে। কারণ, স্বাভাবিক নিয়মেই অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলে তা বাউন্স হবে। ফলে ব্যালেন্স না রাখা গ্রাহককে অতিরিক্ত জরিমানাও দিতে হবে।

সরকারি এবং বেসরকারি- উভয় ধরনের ব্যাঙ্কেই এই নতুন নিয়ম কার্যকর হয়েছে। একই সঙ্গে আরবিআই ঘোষণা করেছে, ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস (NACH) এখন দিনের ২৪ ঘণ্টাই খোলা থাকবে। চেকের মাধ্যমে আর্থিক লেনদেনকে আরও মসৃণ করার লক্ষ্যেই নতুন নিয়ম চালু করেছে আরবিআই। সপ্তাহের সাত দিনই এনএসিএইচ খোলা থাকার মানে, ছুটির দিন হলেও চেক ক্লিয়ারিংয়ে কোনো সমস্যা থাকছে না। এই নিয়মের জন্যই চেক ইস্যু করার সময় সর্বদা সজাগ থাকতে হবে।

নতুন নিয়মে যেমন সুবিধা রয়েছে, তেমনই সমস্যাও অনেক। এক দিকে যেমন আপনাকে চেক ক্লিয়ার হওয়ার জন্য পরের সপ্তাহ বা পরের কাজের দিনের জন্য অপেক্ষা করতে হবে না, তেমনই চেক ইস্যু করলে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স বজায় রয়েছে কি না, সে বিষয়ে সজাগ থাকতে হবে। এখন চেক ক্লিয়ারিংয়ে গতি বেড়েছে, পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে রবিবারেও চেক বাউন্স হওয়ার সম্ভাবনা রয়েছে। আর চেক বাউন্স হওয়া মানেই জরিমানা।

আগের নিয়মে চেক ইস্যু করার পর মাঝে রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ রবিবার অথবা কোনো ছুটির দিন পড়লে কিছুটা হলেও নিশ্চিন্তে থাকা যেত। কিন্তু নতুন নিয়মে ব্যাঙ্কিং লেনদেনে গতিশীলতা এসেছে। এখন ছুটির দিনেও ব্যাঙ্কে আপনার চেক ক্লিয়ার হবে। এক দিকে কম সময় নেওয়া যেমন সুখবর, তেমনই পাশাপাশি সতর্ক থাকতে হবে ব্যাঙ্কের ব্যালেন্স পর্যাপ্ত আছে কি না, সে বিষয়েও। বাউন্স হলেই জরিমানা তো আছেই।

আরও পড়তে পারেন:

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

এই সব অ্যাপ, সন্দেহজনক লিঙ্ক থেকে গ্রাহকদের দূরে থাকতে বলছে এসবিআই

ডিজি গোল্ড: অনলাইনে সোনা কেনাবেচা সহজ করে দিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস

৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করতে বলল সেবি, নইলে…

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন