নয়াদিল্লি: অ্যাপের মাধ্যমে ঋণ দিয়ে প্রতারণার অভিযোগ খুব একটা কম নয়। ইতিমধ্যেই এ ধরনের কেলেংকারিতে উঠে এসেছে অবৈধ চিনা লোন অ্যাপের (Chinese loan apps) নাম। ওই ধরনের অ্যাপগুলিকে সাহায্য করে তদন্তের মুখে বেশ কয়েকজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের কেউ কেউ এই অ্যাপ কোম্পানির নথিতে স্বাক্ষর করেছেন বলে অভিযোগ। যেমন ইনকর্পোরেশন ফর্ম এবং বার্ষিক রিটার্ন, ইত্যাদি। এ ক্ষেত্রে তাঁরা সঠিক পদ্ধতি না মেনে এবং যথাযথ পরিশ্রম ছাড়াই এই সব কাজ করেছেন। কোনো কোনো ক্ষেত্রে ঠিকানা যাচাইও করা হয়েছে। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে ওই সব ঠিকানা ভুয়ো। এ সব বিষয়েরই তদন্ত করছে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (ICAI)।

আইসিএআইয়ের সভাপতি দেবাশিস মিত্র ইকনোমিক্স টাইমস-এর কাছে বলেছেন, “চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের পক্ষ থেকে কোনো আইন বহির্ভূত কাজ করা হয়েছিল কি না, তা নিশ্চিত করতেই তদন্ত করা হচ্ছে। তাঁর এই ধরনের সংস্থাগুলির দেওয়া কোনো ভুয়ো নথিতে স্বাক্ষর করেছেন বা লিখেছেন কি না, তদন্তের মাধ্যমে সে সবও খতিয়ে দেখা হবে”।

এমনিতেই চিনা লোন অ্যাপের বিরুদ্ধে তদন্ত করছে একাধিক কেন্দ্রীয় সংস্থা। এরই মধ্যে শুরু হল আইসিএআই-এর তদন্ত। দেবাশিসবাবু জানান, তাঁদের তদন্তে যে সব তথ্য উঠে আসবে, সেগুলি শৃঙ্খলা কমিটির কাছে পাঠানো হবে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস (SFIO)-এর সঙ্গে রেজিস্ট্রার অব কোম্পানিজ (ROC) এই চিনা ঋণদাতাদের ‘মুখ’ হিসাবে কাজ করা বেশ কয়েকটি সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করে। এই সব ঋণদাতারা বিভিন্ন দেশীয় আইন লঙ্ঘন করে ব্যবসা পরিচালনা করছে বলে জানা যায়। পরবর্তীকালে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)-ও ব্যাপক তদন্ত শুরু করে।

ব্যাঙ্ক নয়, এমন আর্থিক প্রতিষ্ঠান (NBFC) পরিচালনার জন্য লাইসেন্স দিয়ে থাকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। বিদেশি সংস্থাগুলি এই লাইসেন্স সহজে পায় না। এ ছাড়াও চিন থেকে বিনিয়োগের উপরও বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। এ ধরনের অবৈধ সংস্থাগুলি সে সব নিয়ম এড়াতে ঘুরপথে ব্যবসা চালাচ্ছে বলে অভিযোগ।

আরও পড়তে পারেন:

ইলিশ ধরতে গিয়ে ট্রলার দুর্ঘটনা, কাকদ্বীপের কাছে বঙ্গোপসাগরে নিখোঁজ ১৮ মৎস্যজীবী

বাড়িতে সিবিআই হানা, ‘স্বাগত’ জানালেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া

রোগীর প্রেসক্রিপশনে এই প্যারাসিটামলের নাম লিখবেন ডাক্তারবাবুরা, ওষুধ কোম্পানির ‘উপহার’ হাজার কোটি

এসবিআই কোষাগার থেকে উধাও ১১ কোটি টাকার কয়েন, ২৫টি জায়গায় সিবিআই তল্লাশি

মহারাষ্ট্রের উপকূলে উদ্ধার অস্ত্র-সহ নৌকাটি অস্ট্রেলিয়ার, কী কারণে ভারতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন