মুম্বই: জলবায়ু পরিবর্তনের (climate change) প্রভাব থেকে নিষ্কৃতি নেই কোনো ক্ষেত্রেরই। এর ফলে উদ্ভূত সমস্যাগুলিকে কার্যকর ভাবে মোকাবিলা করার জন্য ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকেও ঢেলে সাজাতে চাইছে ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্ক (RBI)। সেই লক্ষ্যেই জলবায়ু পরিবর্তন এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ঝুঁকি সংক্রান্ত একটি পরামর্শপত্র জারি করবে কেন্দ্রীয় ব্য়াঙ্ক।

অন্যতম বিষয় হয়ে উঠছে জলবায়ু পরিবর্তন

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস

সম্প্রতি মুম্বইয়ে ব্যাঙ্ক অব বরোদার বার্ষিক ব্যাঙ্কিং সম্মেলনে বক্তৃতা করার সময় সে কথাই তুলে ধরেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। তিনি বলেন, “আগামী দিনে জলবায়ু-সম্পর্কিত ঝুঁকিগুলি আলোকপাতের অন্যতম বিষয় হয়ে উঠছে”।

তিনি এর বিশদ ব্যাখ্যা করে বলেন, “এই বিষয়ে আমরা যা করতে চাই, সেটা সহযোগিতামূলক ভাবেই করতে চাই। এই উদ্দেশ্যকে সামনে রেখেই আমরা জলবায়ু পরিবর্তন এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ঝুঁকি নিয়ে একটি আলোচনাপত্র নিয়ে আসছি। এই ক্ষেত্রের সমস্ত অংশীদারদের কাছ থেকে পরামর্শ চাইব। তারা নিজেদের ধারণা প্রকাশ করবে। সে সব পরামর্শ বিবেচনা করেই আমরা এগিয়ে যাব”।

ওয়াকিবহাল মহলের মতে, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ঝুঁকি সমস্ত ক্ষেত্রকেই প্রভাববিত করবে আগামী দিনে। তার প্রভাব থেকে বাদ পড়বে না ব্যাঙ্কিং সেক্টরও। ইতিমধ্যেই জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তর্জাতিক সেমিনারে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। আরবিআই গভর্নর বলেন, শিল্প এবং ব্যবসা ক্ষেত্রে ব্যয় বৃদ্ধি ঘটাতে পারে জলবায়ু পরিবর্তন। তা শুধুমাত্র নির্দিষ্ট এলাকায় নয়, বিশ্বব্যাপী এর প্রভাব পড়বে।

দরকার উপযুক্ত ব্যবসায়িক কৌশল

জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করার জন্য যথোপযুক্ত পদক্ষেপের দরকার। তবে এই ইস্যুতে বিভিন্ন অংশের দৃষ্টিভঙ্গির ফারাক রয়েছে। বিভিন্ন শীর্ষ সম্মেলনে সে সব মতানৈক্যের কথাও উঠে এসেছে একাধিক বার। তবে ঝুঁকি এড়াতে সর্বজনীন নীতি নিয়েই এগোতে হবে। আরবিআই গভর্নরের মতে, এই ঝুঁকি মোকাবিলা করার জন্য উপযুক্ত ব্যবসায়িক কৌশল বিকাশ করা এবং সংশ্লিষ্ট ঝুঁকিগুলি পরিমাপ করার জন্য প্রশাসনিক কাঠামোকে শক্তিশালী করার প্রয়োজন হবে। যাতে নেতৃত্ব দেবে ব্যাঙ্কগুলি।

তিনি আরও বলেন, “আন্তর্জাতিক স্তরে গ্রহণযোগ্য নীতি এবং প্রক্রিয়ার সঙ্গে সামঞ্জস্য রেখেই জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একটি দূরদর্শী, বিস্তৃত এবং কৌশলগত পদ্ধতির প্রয়োজন হবে”।

প্রসঙ্গত, অর্থনীতি এবং আর্থিক ব্যবস্থার উপর জলবায়ু পরিবর্তনের পদ্ধতিগত প্রভাব এবং আর্থিক স্থিতিশীলতার উপর এর প্রভাব সম্পর্কে সারা বিশ্বেই কার্যকরী পরিকল্পনা বাস্তবায়নের প্রচেষ্টা অব্যাহত। বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক এ ব্যাপারে অগ্রণী ভূমিকা নিচ্ছে।

আরও পড়তে পারেন:

শিশির অধিকারীর সাংসদপদ কি তা হলে খারিজ হচ্ছে? ২৮ জুলাই সংসদ ভবনে শুনানি

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ইতিহাস! রুপো জয় নীরজ চোপড়ার

গ্রেফতারের পর এসএসকেএমে প্রথম রাত কাটালেন পার্থ চট্টোপাধ্যায়, রয়েছেন স্থিতিশীল

এসএসকেএম-এর আইসিসিইউতে পার্থ, অর্পিতাকে গ্রেফতার করল ইডি

পার্থ-ঘনিষ্ঠ অর্পিতার বাড়িতে ‘টাকার পাহাড়’, ৪০টি ট্রাঙ্কে ভরে কোথায় নিয়ে যাওয়া হল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন