কয়লায় সরকারের একচেটিয়া আধিপত্যে ইতি!

0
nirmala sitharaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফাইল ছবি

নয়াদিল্লি: শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ঘোষণা করলেন, বাণিজ্যিক ভাবে কয়লা উত্তোলনে বেসরকারি সংস্থাগুলিকেও ছাড়পত্র দেওয়া হবে। এ দিন ২০ লক্ষ কোটি টাকার কোভিড ত্রাণ প্যাকেজ (Covid relief package) ঘোষণার চতুর্থ দিনে অর্থমন্ত্রী ঘোষণা করেন, কয়লায় সরকারের একচেটিয়া আধিপত্য ফিরিয়ে নেওয়া হবে।

তাঁর কথায়, এ বার টন প্রতি শুল্কের পরিবর্তে স্থায়ী ভাবে রাজস্ব ভাগাভাগির ভিত্তিতে বেসরকারি সংস্থাকে কয়লা উত্তোলনে ছাড়পত্র দেওয়া হবে। নতুন ৫০০ কয়লা ব্লকে (Coal block) বেসরকারি সংস্থাগুলিকে কয়লা উত্তোলনে ছাড়পত্র দেওয়া হবে বলেও ঘোষণা করেন তিনি। এ ব্যাপারে শীঘ্রই নিলাম প্রক্রিয়া শুরু হবে।

Loading videos...

অর্থমন্ত্রী আরও বলেন, আমাদের দেশে বিপুল পরিমাণ কয়লা রয়েছে। সে দিকে তাকিয়েই আত্মনির্ভরতা বাড়াতে বিদেশ থেকে কয়লা আমদানি কমানো হবে। দেশের জন্য যতটুকু প্রয়োজন, ততটুকুই আমদানি করা হবে।

নতুন খনিতে খনন শুরুর আগেই সব থেকে বড়ো সমস্যার কারণ হয়ে দাঁড়ায় উচ্ছেদ প্রক্রিয়া। তবে সরকার এ বার পুনর্বাসন পরিকল্পনা জোরদার করছে। উচ্ছেদে ক্ষতিপূরণ এবং পরিকাঠামো তৈরিতে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয় এ দিন।

তিনি বলেন, কোলবেড মিথেন উৎপাদনেও উৎসাহ দেওয়া হবে। কোল গ্যাসিফিকেশন এবং লিক্যুইফিকেশনে রাজস্ব ভাগাভাগির মাধ্যমে বেসরকারি সংস্থাগুলিকে উৎসাহ দেওয়া হবে।

এ দিন সব মিলিয়ে আটটি ক্ষেত্রের পরিকাঠামো সংস্কার এবং বিলগ্নিকরণ, বেসরকারিকরণের সিদ্ধান্ত ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বিস্তারিত পড়ুন এখানে: চতুর্থ দফার প্যাকেজ ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.