বাজারে মন্দার জের, পন্তনগর প্রকল্প বন্ধ রাখছে অশোক লেল্যান্ড

0
ashok leyland

মুম্বই: বাণিজ্যিক গাড়ি নির্মাতা সংস্থা অশোক লেল্যান্ড বাজারে মন্দার জেরে সাময়িক ভাবে নিজেদের পন্তনগর প্রকল্পটি বন্ধ করে দিল। সোমবার সংস্থা জানায়, উত্তরাখণ্ডের পন্তনগর প্রকল্পে গাড়ি উৎপাদন আগামী ন’দিনের জন্য বন্ধ রাখা হবে।

নিয়ন্ত্রক সংস্থার কাছে লিখিত বিবৃতি দিয়ে অশোক লেল্যান্ড এ দিন জানায়, আগামী ১৬ জুলাই থেকে ২৪ জুলাই (ওই দিনগুলি সমেত) উত্তরাখণ্ডের পন্তনগর প্রকল্পে কাজ বন্ধ থাকবে। বাজারের চাহিদা হ্রাস পাওয়া এবং আনুষঙ্গিক কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি বছরে গাড়ি নির্মাতা সংস্থাগুলি মন্দার শিকার। বাজারে চাহিদা কমায় উৎপাদনেও কাটছাঁট করতে বাধ্য হয়েছে তারা। আশা করা হয়েছিল, লোকসভা ভোট মিটলে চাহিদা ঊর্ধ্বমুখী হবে। কিন্তু গত জুন মাসে ছোটো গাড়ির বিক্রি সামান্য পরিমাণ বৃদ্ধি পেলেও বাণিজ্যিক গাড়ির বাজার মোটেই আশানুরূপ গতি ফিরে পায়নি।


উত্তরাখণ্ডের পন্তনগর প্রকল্প

শিল্প সংগঠন এসআইএএমের মতে, গত বেশ কয়েক মাস ধরেই গাড়ি বিক্রির পরিমাণ ক্রমশ নিম্নগামী। সেই জায়গা থেকে ঘুরে দাঁড়ানোর তেমন কোনো ইঙ্গিতও এ মুহূর্তে মিলছে না। গত জুন মাসে ঘরোয়া যাত্রীবাহী গাড়ির বিক্রি প্রায় ২৪ শতাংশ কমে গিয়েছে। যা অর্থনীতির পরিমাপ বৃদ্দিকে ১২.২৭ শতাংশ নীচে নামিয়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, গাড়ির যন্ত্রাংশ উৎপাদনকারী অনুসারী শিল্পগুলিও উৎপাদনে কাট‌ছাঁট করতে বাধ্য হয়েছে। এক দিকে জিনিসপত্রের মূল্যবৃদ্ধি অন্য দিকে গ্রামীণ উন্নয়নে খাতে ব্যয় কমানো এর কারণ হতে পারে বলেই তাঁদের ধারণা্।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here