লোকসভায় পাশ হল কোম্পানিজ (অ্যামেন্ডমেন্ট) বিল

0

ওয়েবডেস্ক: কোম্পানিজ (অ্যামেন্ডমেন্ট) বিল শুক্রবার পাশ হল লোকসভায়। সংস্থার সিএসআর বা কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটিকে আরও আঁটসাঁট করা এবং ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইবুনাল (এনসিএলটি)-এ মামলার সংখ্যা হ্রাসের লক্ষ্যে একাধিক সংযোজন এবং সংশোধন করা হয়েছে এই বিলে।

কেন্দ্রীয় অর্থ এবং কর্পোরেট বিষয়কমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, নতুন খসড়া বিলে সংস্থাগুলিকে আরও বেশি করে নিয়ম মেনে চলতে বাধ্য করা এবং পাশাপাশি তাদের সুবিধা-অসুবিধা বিষয়গুলির দ্রুত সমাধানের জন্য একাধিক প্রস্তাব রাখা হয়েছে।

যদিও এই প্রস্তাবিত সংশোধনীর বিরোধিতা করে কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী এবং তৃণমূল সাংসদ সৌগত রায় বক্তব্য রাখেন। তারা দাবি করেন, এই আইনটি একাধিক বার সংশোধন করা হয়েছে। ফলে আবার এক বার নতুন করে সংশোধনের কোনো প্রয়োজনীয়তাই নেই।

অন্য দিকে বিজেডি সাংসদ পিনাকী মিশ্র অভিযোগ করেন, “এই বিলটি ‘সর্বনাশা’। আমলাতান্ত্রিক নির্ভরতার উপর ভর দিয়েই এই আইন প্রণয়ন করা হয়েছে এবং আইন প্রণেতারা এটার উপর শুধুমাত্র রাবারস্ট্যাম্প লাগিয়ে দিতে চাইছেন”।

Shyamsundar

ডিএমকে-র এ রাজা বলেন, “রেজিস্টার অব কোম্পানিজের হাতে মাত্রাতিরিক্ত ক্ষমতা থাকবে, এটা মোটেই ভালো লক্ষণ নয়”।

বিরোধীদের দাবি-অভিযোগ নস্যাৎ করে বিজেপি সাংসদ পি পি চৌধুরি বলেন, “এক বার যদি আইন সংশোধন হয়ে যায়, তা হলে ব্যবসা আরও সহজ হবে, বাণিজ্যও আরও শক্তিশালী হবে”।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন