হাতে সময় কম! ৩১ ডিসেম্বরের আগে সেরে ফেলুন এই ৩টি কাজ, অন্যথায় হতে পারে জরিমানা

0

ডিসেম্বর মাস শেষ হতে আর মাত্র কয়েকটা দিন। বদলে যাবে বছরও। তবে নতুন বছর আসার আগে এই কাজগুলি অবশ্যই করে নেওয়া দরকার। নইলে কোনো ক্ষেত্রে আর্থিক জরিমানার সম্ভাবনাও থেকে যায়।

আয়কর দাখিল

গত আর্থিক বছরের (২০২০-২১) আয়কর রিটার্ন (ITR) দাখিলের সময়সীমা কোভিড-১৯ মহামারির কারণে বেশ কয়েকবার বাড়ানো হয়েছিল। শেষ বার আয়কর বিভাগ এই কাজ সম্পূর্ণ করার জন্য নতুন সময়সীমা নির্ধারণ করে ৩১ ডিসেম্বর। ফলে এর পর যদি আয়কর দাখিলের সময়সীমা না বাড়ানো হয়, তা হলে গুরুতর সমস্যায় পড়ার সম্ভাবনা প্রবল। সে ক্ষেত্রে নির্ধারিত সময়ের পরে ফাইল রিটার্নের জন্য জরিমানাও ধার্য হতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব আইটিআর ফাইল করুন।

লাইফ সার্টিফিকেট

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এবং পারিবারিক পেনশনভোগীদের বার্ষিক লাইফ সার্টিফিকেট বা জীবন শংসাপত্র জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। আপনি যদি এখনও এই শংসাপত্র জমা না দিয়ে থাকেন, শীঘ্রই কাজটা সেরে ফেলুন।

ইউএএন-আধার লিঙ্ক

কোভিড মহামারির দ্বিতীয় ঢেউয়ের সময় উত্তর-পূর্ব রাজ্য এবং কিছু প্রতিষ্ঠানের জন্য ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN)-এ আধার জমা দেওয়ার জন্য সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করেছিল শ্রমমন্ত্রক। উল্লেখযোগ্য ভাবে, আপনার ইপিএফ (EPF) অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা থাকলে দাবি নিষ্পত্তি প্রক্রিয়াকে দ্রুততর করতে সাহায্য করতে পারে। ইপিএফও (EPFO)-র তথ্য অনুযায়ী, ইপিএফ থেকে অনলাইনে টাকা তোলার দাবি জানানোর জন্য ইউএএন-এর সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক।

আরও পড়তে পারেন:

ফিরিয়েছে পুলিশ, তবে রাজমিস্ত্রিদের সঙ্গে পালানো বালির দুই গৃহবধূকে ফেরাতে চায় না পরিবার

রাজ্যের বাকি পুরসভায় দু’দফায় ভোটগ্রহণ, হাইকোর্টে জানাল কমিশন

মুখ্যমন্ত্রীর সচিবালয় পাচ্ছে দার্জিলিং, ২৭ তারিখ উদ্বোধন করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রাথমিক টেট মামলায় ত্রুটি স্বীকার করল পর্ষদ, তিন দিনের মধ্যে মামলাকারীদের ইন্টারভিউ নেওয়ার নির্দেশ হাইকোর্টের

পদ হারিয়েছেন, তাই বলে আদর্শ নয়, ‘দুয়ারে তৃণমূল’ আসার পর প্রতিক্রিয়া সায়ন্তন বসুর

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন