Connect with us

শিল্প-বাণিজ্য

প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার শর্তগুলি কী?

ওয়েবডেস্ক: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বা ইপিএফ বেতনভুক কর্মচারীদের সরকার পরিচালিত পেনশন প্রকল্প। বর্তমানে, ইপিএফ গচ্ছিত অর্থের উপর ৮.৬৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে।

ইপিএফের সদস্যদের বেতন থেকেই বাধ্যতামূলক ভাবে নির্দিষ্ট পরিমাণ অর্থ কেটে নেওয়া হয় এবং তা প্রভিডেন্ট ফান্ডে গিয়ে জমা হয়। ইপিএফ পরিচালনাকারী সংস্থা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) সদস্যদের নির্দিষ্ট কয়েকটি শর্তে জমা টাকার আংশিক প্রত্যাহারের সুযোগ দিয়ে থাকে। সংস্থার ওয়েবসাইট epfindia.gov.in-এ সেই শর্তগুলি উল্লেখ করা রয়েছে।

পিপিএফ থেকে সঞ্চয়ের আংশিক প্রত্যাহারের শর্তসমূহ-

অগ্রিমের ধরনপরিষেবার যোগ্যতা
গৃহঋণ/জমি কেনা/বাড়ি/ফ্ল্যাট অথবা নির্মাণ/ সংযোজনপরিষেবার ৬০ মাসে
সংস্থা লকআউট বা বন্ধ হলে
সদস্য বা তাঁর পরিবারের কারোর চিকিৎসায়
নিজের/ছেলে/মেয়ে/ভাই/বোনের বিয়ের জন্যপরিষেবার ৮৪ মাসে
সন্তানের মাধ্যমিক পর্যন্ত পড়াশোনার জন্যপরিষেবার ৮৪ মাসে
প্রাকৃতিক বিপর্যয়ের দরুন
বাড়িতে বিদ্যুতের সংযোগ কাটা গেলে
বিশেষভাবে সক্ষমদের জন্য সরঞ্জাম কিনতে
অবসরের এক বছর আগে৫৪ বছরের বেশি বয়স হলে
বরিষ্ঠ পেনশন যোজনা বিমায় বিনিয়োগ করতে৫৪ বছরের বেশি বয়স হলে

[ আরও পড়ুন: কত সহজে ডাউনলোড করা যায় পিএফ পাসবই? ]

বিদেশ

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

এ বিষয়ে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথাও বলে রেখেছেন।

খবরঅনলাইন ডেস্ক: ভারতে নিষিদ্ধ হওয়ার পর বিপুল ক্ষতির মুখে পড়েছে চিনা ভিডিও অ্যাপ টিকটক (Tiktok)। তাদের বাঁচাতে এ বার পথে নামল মার্কিন সংস্থা মাইক্রোসফট (Microsoft)।

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওই চিনা অ্যাপটি কিনে নিতে চাইছে বিশ্বের প্রথম সারির সফটওয়্যার সংস্থা। এ বিষয়ে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা (Satya Nadella) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে কথাও বলে রেখেছেন।

উল্লেখ্য, গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলে ভারতের দেখানো পথ অনুসরণ করেন ডোনাল্ড ট্রাম্প। ভারতের পর তাই মার্কিন যুক্তরাষ্ট্রেও নিষিদ্ধ হওয়ার পথে এই অ্যাপটি।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই অ্যাপের অপারেশন কিনে নেওয়ার বিষয়ে এই মার্কিন টেক জায়ান্ট সর্বাধিক আগ্রহী। টিকটকের মূল সংস্থা বাইটড্যান্সের সঙ্গে বেশ কয়েক সপ্তাহ ধরে আলোচনা পর্ব চলেছে। তবে আগামী ১৫ সেপ্টেম্বরের আগে কোনো কিছুই সম্ভব নয়।

যদি মাইক্রোসফট সংস্থা টিকটক কিনে নেয়, তা হলে এই শর্ট ভিডিও প্ল্যাটফর্মটি আমেরিকা ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও চালু থাকবে।

Continue Reading

উৎসব

এই রাখিবন্ধনে বোনকে দিতে পারেন এমনই কোনো ‘আর্থিক’ উপহার

তেমনই পাঁচটি ‘আর্থিক’ উপহার দেখে নিতে পারেন এক ঝলকে।

ইউটিউব থেকে প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সব থেকে বড়ো উপহার ভালোবাসা। তবে কোনো উৎসবকে কেন্দ্র করে এর বাইরেও বিশেষ কিছু উপহার বিনিয়ম করা রীতি না হলেও অলিখিত অঙ্গ হয়ে উঠেছে। এ বারের রাখিবন্ধনে (Rakhibandhan) বোনকে উপহার দেওয়ার মতো তেমনই পাঁচটি ‘আর্থিক’ উপহার (financial gift) দেখে নিতে পারেন এক ঝলকে।

ডিম্যাট অ্যাকাউন্ট

ডিম্যাট অ্যাকাউন্ট একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতোই। যা আপনার সমস্ত শেয়ার, বন্ড, মিউচুয়াল ফান্ড, ইটিএফ, সরকারি সিকিওরিটি ইত্যাদিকে ডিজিট্যাল বা ডিমেটেরিয়াল আকারে ধারণ করে।

সরকারি-বেসরকারি অথবা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান, ব্রোকারেজ সংস্থায় ডিম্যাট অ্যাকাউন্ট (Demat Account) খোলা যায়। আবার কোনো কোনো ক্ষেত্রে সেভিংস অ্যাকাউন্টের সঙ্গেও এই পরিষেবা পাওয়া যায়। ন্যূনতম বিনিয়োগ করে অ্যাকাউন্টটি খোলা সম্ভব।

এসআইপি

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা সংক্ষেপে এসআইপি (SIP)। কোনো মিউচুয়াল ফান্ডে নিয়মিত টাকা বিনিয়োগ করে যাওয়ার পদ্ধতিই হল এসআইপি। সেটা হতে পারে প্রতি দিনে, সপ্তাহে, ১৫ দিনে, মাসে, তিন মাসে ইত্যাদি।

এসআইপির টাকা মূলত তিন ধরনের ফান্ডে খাটানো হয়। ইক্যুইটি ফান্ড, ডেট ফান্ড এবং মিক্সড ফান্ড। বুদ্ধি করে ফান্ড বাছাইয়ের পর দীর্ঘ মেয়াদে নিয়মিত টাকা ঢালতে পারলে চড়া রিটার্নের সম্ভাবনা। তবে সঠিক ফান্ড বাছতে না পারলে লোকসান হওয়ার সম্ভাবনাও থাকে।

সোনায় বিনিয়োগ

সোনায় বিনিয়োগ করা যায় বিভিন্ন পথে। মিউচুয়াল ফান্ড ও বন্ডের মাধ্যমেও সোনায় বিনিয়োগ করা যায়। সোনায় বিনিয়োগের বিনিময়ে একটি সার্টিফিকেট পাওয়া যায়। সোভেরিন সোনার বন্ডগুলি ডিজিট্যাল ও ডিম্যাট ফর্মেও পাওয়া যায়। স্টক এক্সচেঞ্চে ডিম্য়াট অ্যাকাউন্টের মাধ্যমে সোনায় বিনিয়োগ করা যায়।

বিশেষজ্ঞদের একটি মহলের মতে, সোনার বিনিয়োগ অনেক বিনিয়োগকারীর জন্য নিরাপদ আশ্রয়স্থল। বিনিয়োগকারীরা অনলাইনে সোনার ইটিএফ কিনে ইউনিটগুলিকে রাখতে পারেন নিজের ডিম্যাট অ্যাকাউন্টে।

স্বাস্থ্যবিমা

স্বাস্থ্য বিমা (Health Insurance) সম্পর্কে কম-বেশি অনেকেরই জানা। স্বাস্থ্য বিমা এক ধরনের বিমার পলিসি, যেখানে বিমাকারীকে এবং তাঁর পরিবারকে এই দুর্ঘটনা, অসুস্থতা বা কোনো রোগব্যাধির চিকিৎসার খরচ জোগাতে সাহায্য করে।

বিভিন্ন বিমা সংস্থা, ব্যাঙ্ক স্বাস্থ্য বিমা বিক্রি করে। পলিসির ধরন বিভিন্ন রকম, মেয়াদও একাধিক। প্রিমিয়ামের পরিমাণও নির্ভর করে সুযোগ-সুবিধার উপর। ক্যাশলেস চিকিৎসার সুযোগ রয়েছে স্বাস্থ্য বিমায়। এ ব্যাপারে বিভিন্ন সংস্থার বিভিন্ন রকমের নিয়ম রয়েছে।

গিফট কার্ড

নাম বিভিন্ন রকমের। তবে ব্যবহার প্রায় একই রকম। গিফট কার্ড, গিফট ভাইচার, গিফট টোকেন অথবা গিফট সার্টিফিকেট।

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্ক থেকে শুরু করে ই-কমার্স প্ল্যাটফর্মে এই গিফট কার্ড পাওয়া যায়। এই কার্ডে যাঁকে দেওয়া হয়, তিনি নির্ধারিত কোনো দোকান থেকে (ই-কমার্স প্ল্যাটফর্ম থেকেও) নির্দিষ্ট অংকের পণ্য কিনতে পারেন। সে ক্ষেত্রে টাকার বিনিময় করতে হয় না, আবার উপহার পাওয়া ব্যক্তি নিজের পছন্দ মতো পণ্যটি বেছে নিতে পারেন গিফট কার্ডের (Gift Card) নির্দিষ্ট করা টাকার মধ্যে।

রাখিবন্ধনের যাবতীয় প্রতিবেদন পড়ুন এখানে ক্লিক করে: রাখিবন্ধন

*যে কোনো রকমের আর্থিক বিনিয়োগের আগে শর্তগুলি ভালো করে জেনে নিতে হবে। বিনিয়োগ আপনার ব্যক্তিগত বিষয়।

Continue Reading

শিল্প-বাণিজ্য

আগের নিয়মে ফিরে এল পিপিএফ

গত মে মাস থেকে শুরু হওয়া ওই নতুন নিয়মের মেয়াদ শেষ হচ্ছে ৩১ জুলাই।

Epfo
ফের মাসিক ভিত্তিতে ২৪ শতাংশ অবদান জমা করতে হবে। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: করোনাভাইরাস মহামারিতে (Coronavirus pandemic) কেন্দ্রীয় সরকার নিয়োগকারী সংস্থা ও কর্মীদের স্বস্তি দিতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (EPF) টাকা জমা করা নিয়ে বেশ কিছু নিয়ম পরিবর্তন করে। গত মে মাস থেকে শুরু হওয়া ওই নতুন নিয়মের মেয়াদ শেষ হয় ৩১ জুলাই। স্বাভাবিক ভাবেই ফিরল পুরনো নিয়ম।

ইপিএফে নিয়োগকারী ও কর্মীদের মাসিক অবদানের ২৪ শতাংশকে ওই তিন মাসের জন্য নামিয়ে নিয়ে আসা হয় ২০ শতাংশে। কেন্দ্রীয় সরকারের আত্মনির্ভর ভারত প্যাকেজে ওই ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। কিন্তু তিন মাসের মেয়াদ শেষ হওয়ার পর ফের মাসিক ভিত্তিতে ২৪ শতাংশ অবদান জমা করতে হবে।

ইপিএফে অংশীদারিত্বের হিসেব

কর্মীরা নিজের বেতন থেকে বেসিক বেতন এবং মহার্ঘ ভাতার ২৪ শতাংশ মাসিক ভিত্তিতে ইপিএফে জমা করেন। সমপরিমাণ টাকা জমা করেন নিয়োগকারী। অর্থাৎ,নিয়োগকারী-১২+ কর্মী-১২ শতাংশ মিলিয়ে মোট ২৪ শতাংশ।

বর্তমান নিয়মানুযায়ী, ১৫ হাজার টাকা পর্যন্ত বেতন পান, এমন কর্মীদের জন্য ইপিএফ-এ যোগ দেওয়া বাধ্যতামূলক। কর্মীরা জমা করা ১২ শতাংশ ইপিএফ অ্য়াকাউন্টে জমা করেন। অন্য দিকে নিয়োগকারীর অবদানের ৩.৬৭ শতাংশ ইপিএফ অ্যাকাউন্টে যায়। বাকি ৮.৩৩ শতাংশ চলে যায় এমপ্লয়িজ পেনশন স্কিমে (EPS)।

ইপিএফে অবদান হ্রাসের কারণ

করোনা সংক্রমণ এবং লকডাউনের ফলে সংকটে পড়া নিয়োগকারী এবং কর্মীদের স্বস্তি দিয়ে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKY)/আত্মনির্ভর ভারত প্রকল্পে ইপিএফে অবদানের হার হ্রাস করা হয়। এক দিকে কর্মী যাতে বেতন থেকে কিছুটা বাড়তি টাকা বাড়ি নিয়ে যেতে পারেন, অন্য দিকে নিয়োগকারীও যাতে কিছুটা ব্যয় কমাতে পারেন, সে দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

শ্রম মন্ত্রক জানায়, এই পদক্ষেপে প্রায় ৪.৩ কোটি কর্মী এবং সাড়ে ছ’লক্ষ নিয়োগকারী আপাত স্বস্তি পাবেন।

পরে শ্রম মন্ত্রক স্পষ্ট করে দিয়ে জানায়, নিয়োগকারী এবং কর্মচারী উভয়েই চাইলে সর্বোচ্চ ১২ শতাংশ হারে অবদান জমা করতে পারবেন।

কোভিড-১৯-এ বাড়তি সংযোজন

ইপিএফ গ্রাহকরা এককালীন নন-রিফান্ডেবল অ্যাডভান্স বা অ-ফেরতযোগ্য অগ্রিম হিসাবে নিজের জমা করা টাকার ৭৫ শতাংশ অথবা তিনমাসের বেতন তুলে নিতে পারেন। এই দু’টির মধ্যে যেটির পরিমাণ কম, সেটিই প্রত্যাহার করতে পারবেন ইপিএফও (EPFO) গ্রাহক।

যে প্রক্রিয়ার মাধ্যমে অন্যান্য সমস্ত অগ্রিম আবেদনের মঞ্জুরি দেওয়া হয়, সংশোধিত অনুচ্ছেদের অধীনে এই অগ্রিম একই প্রক্রিয়ায় পাওয়ায় যাবে। কোনো পৃথক পদ্ধতি নির্ধারিত হয়নি। সদস্যরা অনলাইনে আবেদন করতে পারবেন। ইপিএফও কর্তৃপক্ষ জানিয়েছেন, সমস্ত আবেদনই অগ্রাধিকারের ভিত্তিতে গৃহীত হবে। অর্থাৎ, যত দ্রুত সম্ভব অ্যাকাউন্টে টাকা স্থানান্তর হবে।

Continue Reading
Advertisement
বিনোদন10 mins ago

জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর সূচনা, মেন্টরের দায়িত্বে পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়

রাজ্য2 hours ago

রেকর্ড সংখ্যক টেস্ট, মৃত্যুর সংখ্যাতেও রেকর্ড, তবে রাজ্যে সুস্থতার হার ছুঁল ৭০ শতাংশ

রাজ্য3 hours ago

সিপিএম নেতা মোহাম্মদ সেলিম কোভিড পজিটিভ, হাসপাতালে ভরতি

রাজ্য4 hours ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ5 hours ago

বুধবার থেকে খুলছে জিম, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা প্রকাশিত

দেশ6 hours ago

আত্মতুষ্টির ফল ভুগছি: পিনারাই বিজয়ন

বিদেশ6 hours ago

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

দেশ6 hours ago

‘ভগবান রামের ইচ্ছে’, ভূমিপুজোর আমন্ত্রণ গ্রহণ করলেন অযোধ্যার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand