বাতিল হল ব্যাঙ্ক অ্য়াকাউন্টে ন্যূনতম ব্যালেন্স, মেয়াদ বাড়ল প্যান-আধার সংযুক্তির

0

নয়াদিল্লি: করোনাভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাবের মোকাবিলায় একগুচ্ছ আর্থিক সুবিধা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) এবং কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর দিল্লিতে সাংবাদিক বৈঠক করেন। সেখানেই সাধারণ মানুষের তাৎক্ষণিক কয়েকটি সমস্যার সমাধানের কথা ঘোষণা করেন।

অর্থমন্ত্রী জানান, ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখার জন্য যে চার্জ কাটা হতো, তা আপাতত স্থগিত করা হচ্ছে। এ বার থেকে ব্যাঙ্কে আমানতের পরিমাণ জিরো ব্যালেন্স হয়ে গেলেও কোনো ব্যাঙ্কই আর্থিক জরিমানা করবে না।

অন্য দিকে নগদহীন লেনদেন বাড়ানোর লক্ষ্যে এটিএম ব্যবহারের উপর থেকেও নিষেধাজ্ঞা লাঘব করা হয়েছে। আগামী তিন মাসের জন্য যে কোনো ব্যাঙ্কের ডেবিট কার্ড ব্যবহার করে অন্য কোনো ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলা যাবে। এ ক্ষেত্রে কোনো রকমের আর্থিক জরিমানা ধার্য্য হবে না।

একই সঙ্গে প্যান নম্বরের সঙ্গে ১২ অঙ্কের আধার সংযুক্তিকরণের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আগামী ৩১ মার্চ ছিল প্যান-আধার সংযুক্তিরণের শেষ দিন। এ দিন তা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে।

আরও পড়ুন: করোনাভাইরাস প্রাদুর্ভাব: একগুচ্ছ আর্থিক সুবিধা ঘোষণা করল কেন্দ্র

অর্থমন্ত্রী দেশবাসীর উদ্দেশে পরামর্শ দিয়ে বলেন, খুব প্রয়োজন না পড়লে ব্যাঙ্কের শাখায় যাওয়ার দরকার নেই। তিনি ডিজিটাল লেনদেনে জোর দেওয়ার কথা বলেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন