সতর্ক থাকুন! ইএমআই স্থগিতের সুযোগ নিয়ে মাঠে নেমে পড়েছে প্রতারক চক্র

প্রতীকী ছবি

নয়াদিল্লি: ঋণের ইএমআই স্থগিতের প্রক্রিয়াকে কাজে লাগিয়ে নিজেদের কাজ হাসিল করার পথে নেমে পড়েছে একশ্রেণীর প্রতারক। এই ধরনের ‘ইএমআই মোরাটোরিয়াম প্রতারণা’র হাত থেকে দূরে থাকতে গ্রাহকদের সতর্ক করে দিচ্ছে ব্যাঙ্কগুলি।

করোনাভাইরাসের (Coronavirus) জেরে ২১ দিনের লকডাউনের কারণে ঋণগ্রাহকদের স্বস্তি দিতে ইএমআই স্থগিতের অনুমোদন দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। আর এই ধরনের প্রক্রিয়াকেই কাজে লাগাতে পারে প্রতারকরা। গত কয়েকদিন ধরে অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank), স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) এবং অন্যান্য ব্যাঙ্কগুলি নিজেদের গ্রাহকদের এসএমএস এবং ই-মেল মারফত এ ব্যাপারে সতর্ক করছে।

ব্যাঙ্কগুলি জানাচ্ছে, গ্রাহকরা যেন কোনো রকমের ওটিপি এবং সংবেদনশীল তথ্য কারও কাছে প্রকাশ না করেন। কারণ সাইবার অপরাধীরা এই সুযোগকে কাজে লাগিয়ে নতুন ‘মোডাস অপারেন্ডি’ নিয়েছে। এ ভাবেই তারা কোনো গ্রাহকের ব্যাঙ্কিংয়ের তথ্য অ্যাক্সেস করে নিতে পারে।

গ্রাহকদের আর্থিক বিবরণ সুরক্ষিত করার অনুরোধ জানিয়ে অ্যাক্সিস ব্যাঙ্ক গ্রাহকদের কাছে একটি ই-মেলে জানিয়েছে, জালিয়াতিরা ব্যাঙ্কিংয়ের বিশদ তথ্যের অ্যাক্সেস পেতে একটি নতুন মডাস অপারেন্ডি শুরু করেছে। আরও স্পষ্ট করে বলা হয়েছে, প্রতারকরা আপনার নেওয়া ঋণের ইএমআই স্থগিতে সহায়তা করার পরামর্শ দিতে আপনার সঙ্গে যোগাযোগ করতে পারে এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত ওটিপি, সিভিভি, পাসওয়ার্ড বা পিন জানার জন্য জন্য আপনাকে অনুরোধ করতে পারে।

অ্যাক্সিস ব্যাঙ্ক জানিয়েছে, “সচেতন থাকুন! যদি বিশদ তথ্য প্রকাশ করা হয়, তবে প্রতারক আপনার ব্যাঙ্কিং তথ্যের অনিয়ন্ত্রিত অ্যাক্সেস করতে পারে এবং এর ফলে আপনার আর্থিক ক্ষতিও হতে পারে। ইএমআই মোরেটেরিয়াম জালিয়াতি থেকে সাবধান”!

আরও পড়ুন: মহিলাদের জনধন যোজনা অ্যাকাউন্টের টাকা তোলা নিয়ে গুজবে কান দেবেন না: অর্থমন্ত্রক

গত ৫ এপ্রিল এসবিআই একটি টুইট বার্তায় জানায়, প্রতারকরা একটি নতুন ধরনের সাইবার ক্রাইম শুরু করেছে। এ ব্যাপারে মানুষকে সতর্ক ও সচেতন হতে হবে। এই জাতীয় জালিয়াতিতে গ্রাহকরা তাঁদের ঋণের ইএমআই স্থগিত করার জন্য প্রতারকদের কাছে নিজের ওটিপি ভাগ করে নেওয়ার সঙ্গে সঙ্গে জালিয়াতির শিকার হয়ে যেতে পারেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.