ফেমা আইন লঙ্ঘনের অভিযোগ, একাধিক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জকে নোটিশ ইডি-র

0

নয়াদিল্লি: বৈদেশিক মুদ্রা বিনিময়ের নিয়ম লঙ্ঘনের অভিযোগ। বেশ কিছু ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের ( Cryptocurrency exchange) বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। এরই প্রেক্ষিতে CoinDCX, WazirX এবং Coinswitch Kuber-সহ শীর্ষ ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলিকে নোটিশ দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

কী কারণে ইডি-র নোটিশ?

ইকোনমিক টাইমস-এ প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ক্রিপ্টোকারেন্সি সংস্থাগুলির কাছ থেকে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (FEMA) অনুযায়ী সম্পর্কিত তথ্য-সহ আরও বিশদ বিবরণ এবং নথি চেয়ে পাঠিয়েছে ইডি।

ভারতের বাইরে টাকার লেনদেন নিয়ন্ত্রণ করে ফেমা। এই আইনের উদ্দেশ্য, বৈদেশিক বাণিজ্য এবং আর্থিক লেনদেন সহজতর করা। পাশাপাশি দেশের ফরেক্স মার্কেটের সুশৃঙ্খল বিকাশ ও রক্ষণাবেক্ষণের প্রচার করা।

এক তদন্তকারী আধিকারিকের মন্তব্য উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছে, টিবিএমএলে হাওয়ালা এবং ক্রিপ্টো ব্যবহারের একটি উদাহরণ মিলেছে সম্প্রতি। ক্রিপ্টো ব্যবহার করে এই ই-হাওয়ালা রুটের মাধ্যমে লেনদেন করার ফলে উৎস এবং সুবিধাভোগীকে খুঁজে পাওয়া কার্যত কঠিন হয়ে যায়।

কী বলছে সংস্থাগুলি?

সূত্রের দাবি, এ মাসের শুরুতেই তদন্তকারীদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন ক্রিপ্টো ট্রেডিং প্ল্যাটফর্ম CoinDCX এর প্রতিষ্ঠাতা সুমিত গুপ্তা। সংস্থা জানিয়েছে, তারা সংশ্লিষ্ট সমস্ত আইন মেনে চলবে। এবং নিয়ন্ত্রকদের সঙ্গে সবরকমের সহযোগিতা করবে।

ঘটনায় প্রকাশ, ক্রিপ্টো ট্রেডিং প্ল্যাটফর্ম Coinswitch Kuber-সহ অন্যান্য ক্রিপ্টো এক্সচেঞ্জের কর্মকর্তাদেরও তলব করা হয়। তদন্তকারী সংস্থা তাঁদের কাছ থেকে লেনদেন সম্পর্কে কিছু তথ্য জানতে চান। Coinswitch Kuber-এর একজন মুখপাত্র বলেছেন, বিভিন্ন সরকারি সংস্থার কাছে থেকে তাঁরা প্রায়শই প্রশ্নের মুখোমুখি হন। তবে তাঁদের দৃষ্টিভঙ্গি বরাবরই স্বচ্ছ।

শুধু ইডি নয়, আয়কর বিভাগ-সহ একাধিক সংস্থা ক্রিপ্টো সংস্থাগুলির উপর তদন্ত করছে। গত বছরের জুনে ভারতের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ, WazirX-কে ২,৭৯০.৭৪কোটি টাকার লেনদেন ব্যাখ্যা করতে বলেছিল ইডি। অভিযোগ, ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত ওই লেনদেনে ফেমা আইন লঙ্ঘন করা হয়েছিল।

এ ব্যাপারে WazirX-এর এক মুখপাত্র জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন স্বস্তি চেয়ে কর্নাটক হাইকোর্টে আবেদন করেছে তাঁর সংস্থা।

আরও পড়তে পারেন:

১৮ দিনে আটটি গোলযোগ, স্পাইসজেটকে কারণ দর্শাতে বলল ডিজিসিএ

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে পারে ৫ শতাংশ, জানুন কতটা প্রভাব পড়বে বেতনে

‘কালীর ভক্ত, কোনো কিছুতেই ভয় পাই না’, হুঁশিয়ারি মহুয়া মৈত্রর

কালী-বিতর্ক: মহুয়া মৈত্রকে কেন বরখাস্ত করছেন না? মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন চলচ্চিত্র নির্মাতার

রান্নার গ্যাসের সিলিন্ডারে ফের বাড়ল ৫০ টাকা, আপনাকে কত দিতে হবে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন