আয়করে বাঁধতে ক্রিপ্টোকারেন্সিকে ‘মূলধন সম্পদ’ হিসাবে বিবেচনা করার দাবি

0
বিভিন্ন ধরনের ক্রিপ্টো। প্রতীকী ছবি

ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল টোকেনগুলিকে একটি বিশেষ শ্রেণির সিকিউরিটি হিসাবে বিবেচনা করা উচিত বলে পরামর্শ দিল কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII)। শিল্প গোষ্ঠীর বিবৃতিতে বলা হয়েছে, প্রচলিত সিকিউরিটিজ আইনের বিধিগুলো ক্রিপ্টোর ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এর জন্য উপযুক্ত বিধিনিষেধ তৈরি করে তা প্রয়োগ করা উচিত।

ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণের জন্য এর লেনদেন এবং গচ্ছিত রাখার উপর লক্ষ্য রাখার পরামর্শ দিয়েছে সিআইআই। বলা হয়েছে, এ ধরনের ডিজিট্যাল মুদ্রার নিয়ন্ত্রণের জন্য এক্সচেঞ্জগুলিকে সেবির কাছে নথিভুক্ত করানো উচিত। আর্থিক বাজারের মধ্যস্থতাকারীদের ক্ষেত্রে প্রযোজ্য কেওয়াইসি এবং এএমএল সম্মতির মতো প্রয়োজনীয়তাও মেনে চলতে হবে। মোটের উপর বিনিয়োগকারীদের সুরক্ষার জন্য এক্সচেঞ্জ অথবা ক্রিপ্টো সংস্থাগুলোর দায়বদ্ধ হওয়া উচিত।

বিবৃতিতে বলা হয়েছে, “এই বাধ্যবাধকতা মেনে চলতে গিয়ে কেন্দ্রীভূত এক্সচেঞ্জগুলির জন্য ন্যূনতম মূলধন এবং গ্যারান্টি তহবিল বজায় রাখার প্রয়োজন হতে পারে। অন্য দিকে বিনিয়োগকারীদেরও নিজের সম্পদ প্রকাশ করার নিয়ম মেনে চলতে হবে। সুরক্ষার দিক নিশ্চিত করলে ট্রেডিং এবং বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকিও হ্রাস পাবে”।

আসন্ন বাজেটে চলতি আয়কর আইনের সংশোধন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। যেখানে দেশের বাইরে এই ধরনের মুদ্রায় যাঁরা বিনিয়োগ করেন, তাঁদের উপরও শর্ত চাপানোর পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে থাকছে ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিট্যাল মুদ্রাও। সংসদের চলমান শীতকালীন অধিবেশনে সরকারি প্রস্তাবনার অংশ হিসাবে ‘দ্য ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১’ আনছে কেন্দ্র।

একই সঙ্গে ভারতের ভিতরে এবং বাইরে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় এবং বিনিয়োগ নজরে রাখতে চায় কেন্দ্র। আয়কর আইনের ২৬এ ধারা এবং বার্ষিক তথ্য বিধি (এআইআর) সংশোধন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যা একজন করদাতার সমস্ত বিনিয়োগের তথ্য তুলে ধরে, যেটিকে ‘ট্যাক্স পাসবুক’ বলা হয়।

সিআইআই বলেছে, ব্লকচেন নেটওয়ার্কে এমবেড করা ডিজিট্যাল লেনদেনের উপর নজরদারি চালানোর জন্য বৃহৎ ডেটা এবং বিশ্লেষণের শক্তিকে কাজে লাগানোর জন্য নিয়ন্ত্রক সংস্থা এবং আয়কর কর্তৃপক্ষকে সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

আরও পড়তে পারেন:

দৈনিক সংক্রমণ কমলেও দুই রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলের তথ্য পরিমার্জন বাড়িয়ে দিল মৃতের সংখ্যা

মেঘের চাদর সরিয়ে এ বার কড়া শীতের পথে গোটা দক্ষিণবঙ্গে

৩১ জানুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্বাভাবিক হবে না, জানাল কেন্দ্র

দু’একমাসের মধ্যে সব পুরসভায় ভোট: মমতা বন্দ্যোপাধ্যায়

বিপিন রাওয়তের পর কে হবেন সেনার পরবর্তী সর্বাধিনায়ক? দৌড়ে এগিয়ে নরবণে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন